বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PIL in Calcutta High Court on Netaji: ‘ইতিহাস বিকৃত করে নেতাজিকে নিয়ে সিনেমা’, হাই কোর্টে জনস্বার্থ মামলা চন্দ্র বসুর

PIL in Calcutta High Court on Netaji: ‘ইতিহাস বিকৃত করে নেতাজিকে নিয়ে সিনেমা’, হাই কোর্টে জনস্বার্থ মামলা চন্দ্র বসুর

নেতাজি সুভাষচন্দ্র বসু (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সম্প্রতি ‘সন্ন্যাসী দেশনায়ক’ নামক একটি সিনেমা মুক্তি পেয়েছে। সেই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছেন একদা বিজেপির টিকিটে নির্বাচনে লড়া অভিনেতা ভিক্টর ব্যানার্জি। সিনেমাটি পরিচালনা করেছেন অম্লান কুসুম ঘোষ।

মিথ্যে তথ্য দিয়ে নেতাজি সংক্রান্ত ইতিহাস বিকৃত করার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে দায়ের করা হল জনস্বার্থ মামলা। মামলাকারীর অভিযোগ, নিজেদের স্বার্থে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে ভুয়ো তথ্য দিয়ে সিনেমা তৈরি করা হচ্ছে এবং বই প্রকাশ করা হচ্ছে। এই আবহে কড়া পদক্ষেপের দাবিতে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেছেন নেতাজির পরিবারের সদস্য চন্দ্র বসু। আগামী সপ্তাহে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে বলে জানা গিয়েছে।

চন্দ্র বসুর বক্তব্য, নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে তদন্ত হয়েছে বিভিন্ন স্তরে। কেন্দ্রীয় সরকারও এই সংক্রান্ত বেশ কিছু তথ্য প্রকাশ করেছে। এই আবহে মামলাকারীর অভিযোগ, নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে কিছু ‘প্রতারক’ আজগুবি গল্পে সিনেমা তৈরি করেছে। তাঁর দাবি, ব্যবসার জন্য নেতাজিকে ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। এদিকে সরকারের প্রতি তাঁর ক্ষোভ, এই ইতিহাস বিকৃতি ঠেকাতে সরকার কোনও পদক্ষেপ করেনি।

উল্লেখ্য, একদা বিজেপির টিকিটে নির্বাচনে লড়াই করা চন্দ্র বসু বিগত দিনে বিজেপির সঙ্গে নিজের দূরত্ব তৈরি করেছেন। এদিকে তাঁর আপত্তি ‘সন্ন্যাসী দেশনায়ক’ নামক সিনেমাটি নিয়ে। সেই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ১৯৯১ সালে বিজেপির টিকিটে নির্বাচনে লড়া অভিনেতা ভিক্টর ব্যানার্জি। সিনেমাটি পরিচালনা করেছেন অম্লান কুসুম ঘোষ। গুমনামি বাবাকে নিয়ে ডকুমেন্টারি করতে চলা একদল ছাত্রকে নিয়ে এই সিনেমা। সেই ছাত্রদের ধারণা নেতাজি সুভাষ চন্দ্র বসু নাকি তাঁর বাকি জীবন একজন সাধুর ছদ্মবেশে কাটিয়েছিলেন। আর তাতেই আপত্তি রয়েছে চন্দ্র বসুর।

বন্ধ করুন