বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধের পরিকল্পনা? সন্দেহ দূর করতে কেন্দ্রকে চিঠি অমিতের
অমিত মিত্র। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
অমিত মিত্র। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

কলকাতা স্টক এক্সচেঞ্জ বন্ধের পরিকল্পনা? সন্দেহ দূর করতে কেন্দ্রকে চিঠি অমিতের

  • কলকাতা থেকে তিনটি সংস্থার সদর দফতর সরিয়ে নেওয়ার পরিকল্পনাও চলছে। সন্দেহ প্রকাশ করলেন অমিত মিত্র।

বন্ধ করে দেওয়ার পরিকল্পনা হচ্ছে কলকাতা স্টক এক্সচেঞ্জের। সেইসঙ্গে কলকাতা থেকে টি-বোর্ড, দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) এবং জাতীয় বিমা সংস্থার (ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানি) সদর দফতর সরিয়ে নেওয়ার পরিকল্পনাও চলছে। এমনই সন্দেহ গাঢ় হচ্ছে বলে জানিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম এবং ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। সঙ্গে ওই প্রতিষ্ঠানগুলি না সরানোর বিষয়ে কেন্দ্রের আশ্বাস চাইলেন।

রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়া সেলের কাঁচামাল সরবরাহ বিভাগের সদর দফতর কলকাতা থেকে না সরিয়ে নেওয়ার আর্জি জানিয়ে সম্প্রতি প্রধানকে চিঠি লেখেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী। কিন্তু সে বিষয়ে  কেন্দ্রের কোনও জবাব মেলেনি বলে দাবি করেন তিনি। সেই রেশ ধরেই কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রীকে চিঠি লেখেন। কাঁচামাল সরবরাহ বিভাগ যাতে কলকাতা থেকে সরানো না হয়, সেই আর্জি জানান।

চিঠিতে অমিতবাবু অভিযোগ করেন, ক্ষমতায় আসার পর থেকেই কলকাতায় অবস্থিত বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার সদর দফতর কলকাতা থেকে সরিয়ে নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। যে সংস্থাগুলির কোনওটি ১০০ বছর পার করে গিয়েছে, কোনওটির বয়স আবার ৫০ পেরিয়েছে। কয়েকটি সংস্থার নামও তুলে ধরেন তিনি। সেই সূত্রেই অমিতবাবু জানান, কলকাতা থেকে টি-বোর্ড, দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি) এবং ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানির সদর দফতর সরিয়ে নেওয়ার পরিকল্পনা চলার সন্দেহ ক্রমশ গাঢ় হচ্ছে। এমনকী ঐতিহাসিক কলকাতা স্টক এক্সচেঞ্জেরও ঝাঁপ ফেলে দেওয়ার পরিকল্পনা চলছে বলে সন্দেহ দানা বেঁধেছে বলে জানান অমিতবাবু। আমজনতার মন থেকে সেই সন্দেহ দূর করার জন্য কেন্দ্রের আশ্বাস চান তিনি। বলেন, 'এই সন্দেহ দূর করার জন্য আমি আপনার (ধর্মেন্দ্র প্রধান) সরকারের আশ্বাস চাই যে কলকাতার এই ঐতিহাসিক সংস্থার সদর দফতর কলকাতা থেকে সরানো হবে না।'

বন্ধ করুন