বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুধু বন্দে ভারত নয়, বাংলায় ৭৮০০ কোটির প্রকল্পের সূচনা করবেন মোদী, দেখুন তালিকা

শুধু বন্দে ভারত নয়, বাংলায় ৭৮০০ কোটির প্রকল্পের সূচনা করবেন মোদী, দেখুন তালিকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি: রয়টার্স

জোকায় প্রায় ১০০ কোটি টাকা ব্যয় করে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায় জাতীয় ইনস্টিটিউট অফ ওয়াটার অ্য়ান্ড স্য়ানিটেশন তৈরি করা হয়েছে। গোটা দেশের জলসম্পদকে পরিচ্ছন্ন রাখা, নিকাশির সুব্যবস্থা করার মতো কাজ এই অফিস থেকেই করা হবে। কার্যত সর্বভারতীয় কাজ পরিচালিত হবে কলকাতা থেকে।

অনীশ ইয়ান্ডে

৩০ ডিসেম্বর বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার বাংলায় এসে ৭৮০০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। কলকাতায় জাতীয় গঙ্গা কমিশনের মিটিংয়েও সভাপতিত্ব করবেন তিনি।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, প্রধানমন্ত্রী কলকাতায় ৩০ ডিসেম্বর ন্য়াশানাল গঙ্গা কাউন্সিলের মিটিংয়ে সভাপতিত্ব করবেন। জলশক্তি দফতরের কেন্দ্রীয় মন্ত্রী, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরাও এই মিটিংয়ে অংশ নেবেন।গঙ্গা নদী ও তার শাখা নদীগুলিকে দুষণমুক্ত করার জন্য ও নদীগুলি পুনরুজ্জীবনের ব্যাপারে যাবতীয় উদ্যোগ নিচ্ছে ন্য়াশানাল গঙ্গা কাউন্সিল। ঠিক কী কী কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর?

সূত্রের খবর, প্রধানমন্ত্রী হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করবেন। ট্রেনটি মালদা টাউন, বারসই, কিষানগঞ্জ স্টেশনে দাঁড়াবে। এছাড়াও কলকাতা মেট্রোর জোকা-তারাতলা সম্প্রসারিত অংশের সূচনা করবেন। গঙ্গাকে দুষণমুক্ত করতে তিনি একাধিক কেন্দ্রীয় নিকাশি প্রকল্পের সূচনা তিনি করবেন।

তিনি কলকাতায় নেতাজির মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন। ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায় জাতীয় ইনস্টিটিউট অফ ওয়াটার অ্য়ান্ড স্য়ানিটেশনের উদ্বোধন করবেন তিনি।

গঙ্গাকে পরিচ্ছন্ন রাখতে সাতটি নিকাশি প্রকল্পের সূচনা করবেন তিনি। ৯৯০ কোটি টাকা ব্যয়ে ৬১২ কিমি এলাকা জুড়ে ২০টি নিকাশি প্রকল্পেরও সূচনা করবেন তিনি। এই প্রকল্পগুলি মোটামুটি নবদ্বীপ, বজবজ, কাঁচরাপাড়া, উত্তরপাড়া-কোতরং, হালিশহর ব্যারাকপুর সহ একাধিক পুরসভাতে কাজ করবে।

এদিকে জোকায় প্রায় ১০০ কোটি টাকা ব্যয় করে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায় জাতীয় ইনস্টিটিউট অফ ওয়াটার অ্য়ান্ড স্য়ানিটেশন তৈরি করা হয়েছে। গোটা দেশের জলসম্পদকে পরিচ্ছন্ন রাখা, নিকাশির সুব্যবস্থা করার মতো কাজ এই অফিস থেকেই করা হবে। কার্যত সর্বভারতীয় কাজ পরিচালিত হবে কলকাতা থেকে।

অন্যদিকে বৈঁচি শক্তিগড় থার্ড লাইন তৈরি হয়েছে ৪০৫ কোটি টাকায়। ডানকুনি-চন্দনপুর ফোর্থ লাইন প্রজেক্ট তৈরি হয়েছে ৫৬৫ কোটি টাকায়। সেই প্রকল্পেরও সূচনা করবেন তিনি। এছাড়াও বাংলার একাধিক রেল প্রকল্পের সূচনা করবেন তিনি। প্রায় ১০৮০ কোটি টাকার প্রকল্পের সূচনা করবেন তিনি।

জোকা তারাতলা মেট্রো প্রকল্পের সূচনাও করবেন তিনি। এর মাঝের স্টেশনগুলি হল জোকা, শখের বাজার,বেহালা চৌরাস্তা, ঠাকুরপুকুর, বেহালা বাজার, তারাতলা। প্রায় ২৪৭৫ কোটি টাকায় এই প্রকল্প তৈরি হয়েছে। এই নয়া মেট্রো প্রকল্পের জেরে ডাকঘর, সুরসুনা, দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অংশের মানুষের সুবিধা হবে অনেকটাই।

পাশাপাশি নিউ জলপাইগুড়ি স্টেশনের নতুন করে রূপায়ণেরও সূচনা করবেন তিনি। ৩৩৫ কোটির টাকারও বেশি দিয়ে এই কাজ হবে।

 

বাংলার মুখ খবর

Latest News

গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন ‘কৌশাম্বি আমার চেয়ে অনেক সিনিয়র’, বয়সে ছোট বউয়ের থেকে কোন মামলায় পিছিয়ে আদৃত? 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ‘রায় বাড়িতে বাসন মাজে…’! কাজের লোককে ‘ক্লাসলেস’ বলা ইন্দ্রনীলকে কটাক্ষ ঝিলমের কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ— ছোট এলাচেই থাকবে নিয়ন্ত্রণে! হৃদরোগেরও কমবে ঝুঁকি আজ কাদের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.