দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন
দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন

অক্টোবরেই মেট্রো ছুটবে দক্ষিণেশ্বর পর্যন্ত

  • জানা গিয়েছে, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত আপ ও ডাউন লাইন পাতার কাজ শেষ। এই অংশে অত্যাধুনিক CBTC সিগন্যালিং ব্যবস্থায় চলবে মেট্রো।

সম্ভবত পুজোর আগেই চালু হতে চলেছে কলকাতা মেট্রোর নোয়াপাড়া – দক্ষিণেশ্বর সম্প্রসারিত অংশ। তা শেষ পর্যন্ত হলে দক্ষিণেশ্বর থেকে সরাসরি পৌঁছে যাওয়া যাবে নিউ গড়িয়ায় (কবি সুভাষ)। তাও আবার কম – বেশি ১ ঘণ্টা সময়ে। রেল সূত্রের খবর, ২ অক্টোবর এই অংশের উদ্বোধনের লক্ষ্যমাত্রা রেখে এগোচ্ছে তারা।

২০১০ সালে তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নোয়াপাড়া – দক্ষিণেশ্বর মেট্রো সম্প্রসারণের প্রকল্প গ্রহণ করেন। দীর্ঘদিন ধরে কাজ চলার পর অবশেষে উদ্বোধনের দিনক্ষণ নিয়ে ভাবা শুরু করেছে রেল।

জানা গিয়েছে, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত আপ ও ডাউন লাইন পাতার কাজ শেষ। এই অংশে অত্যাধুনিক CBTC সিগন্যালিং ব্যবস্থায় চলবে মেট্রো। সেই সব বসানোর কাজও চলছে জোর কদমে। দক্ষিণেশ্বর স্টেশনের কাজ এগিয়েছে অনেকটাই। বরাহনগর স্টেশনের কাজও চলছে দ্রুত বেগে।

নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পৌঁছতে আনুমানিক সময় লাগবে ৭ মিনিট। তবে রেলের নড়েচড়ে বসার পিছনে রয়েছে টালা ব্রিজ বন্ধ হয়ে যাওয়ার কারণটিও। দক্ষিণেশ্বর পর্যন্ত কলকাতা মেট্রো সম্প্রসারিত হলে টালা ব্রিজ ব্যবহার না করেই কলকাতায় ঢুকতে পারবেন হুগলি নদীর পশ্চিম দিকের বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। ফলে উত্তর কলকাতায় যে যানজট চলছে তা অনেকটা কমবে বলে মনে করা হচ্ছে।


বন্ধ করুন