বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বৃষ্টির সঙ্গে শীতের কোলাজ বঙ্গে, আগামী সপ্তাহে জাঁকিয়ে শীত
কলকাতার ছবি
কলকাতার ছবি

বৃষ্টির সঙ্গে শীতের কোলাজ বঙ্গে, আগামী সপ্তাহে জাঁকিয়ে শীত

  • শীত একা আসছে না। সঙ্গে বৃষ্টি নিয়ে আসছে। ফলে বৃষ্টিমুখর শীত দিয়েই বাঙালি অগ্রহায়ণ মাসকে বরণ করে নিতে পারবে।

নভেম্বর মাস প্রায় শেষের দিকে। কিন্তু এখনও বাংলায় সেভাবে শীতের দেখা নেই! আলমারির মধ্যেই শীতের পোশাক রেখে খানিকটা মনমরা বাঙালি। তবে বাংলার বিভিন্ন প্রান্তে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। জেলায় জেলায় তাপমাত্রা খানিকটা নিম্নমুখী। তবে কলকাতায় এখনও হাঁসফাঁস পরিস্থিতি। পাখা বন্ধ করে এখনও থাকা যাচ্ছে না। এই পরিস্থিতিতে কিছুটা হলেও আশার কথা শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শীত একা আসছে না। সঙ্গে বৃষ্টি নিয়ে আসছে। ফলে বৃষ্টিমুখর শীত দিয়েই বাঙালি অগ্রহায়ণ মাসকে বরণ করে নিতে পারবে। রাজ্যের আকাশে বহুদিন ধরেই জায়গা নিয়েছে ঘূর্ণাবর্ত। এবার সেই ঘূর্ণাবর্তকে পেরিয়ে আসছে বৃষ্টি। শুক্রবার–শনিবার আকাশ আংশিক মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং–সহ পার্বত্য এলাকায় মেঘলা আকাশ থাকবে। হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। কমবে পূবালি হাওয়ার প্রভাব। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব।

এদিকে কাশ্মীরেও একইসঙ্গে বরফ ও বৃষ্টিপাত শুরু হওয়ার বার্তা দিয়েছে আইএমডি। এই সপ্তাহ থেকেই সেখানে প্রবল তুষারপাতের পূর্বাভাস আগেই ছিল। ঝিলামের তীর ধরে এখন বরফের চাদরে নিজেকে ঢাকার প্রস্তুতিতে উপত্যকা। অন্যদিকে আগামী সপ্তাহেই অন্তত ৫ ডিগ্রি পারাপতন হতে পারে কলকাতায়। জেলায় জেলায় বাড়তে পারে শীতের কাঁপুনি। আজ কলকাতায় স্বাভাবিকের থেকে সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি বেশি। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।

মালদায় এদিন সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। বহরমপুরে তাপমাত্রা সর্বনিম্ন ২০.২ ডিগ্রি রয়েছে। পুরুলিয়াতে তাপমাত্রা সর্বনিম্ন ২০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। খড়গপুরে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.০১ ডিগ্রি আশপাশে রয়েছে। বাঁকুড়ায় তাপমাত্রা সর্বনিম্ন ২২ ডিগ্রির আশপাশে রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাতের তাপমাত্রায় কোনও পরিবর্তন হবে না। তবে দু’‌দিন পার করেই তাপমাত্রা ধীরে ধীরে নামতে শুরু করবে বলে খবর। রবিবার থেকে তাপমাত্রা নামতে শুরু হবে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী কয়েকদিন ঘন কুয়াশা থাকবে নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে। অরুণাচল, অসম, মেঘালয়ে শিলা বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণ ভারতের বৃষ্টি চলবে। আরব সাগরে নিম্নচাপ একই সঙ্গে উত্তর পূর্ব মৌসুমী বায়ুর প্রভাব এবং পূবালি হাওয়ার দাপটে আন্দামান ও নিকোবর, তামিলনাড়ু, লাক্ষাদ্বীপ ও কেরলে বৃষ্টির সম্ভাবনা।

বন্ধ করুন