বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আদালত অবমাননা মামলায় সশরীরে হাজিরা রাজীব সিনহার, সময় মিলল উত্তর দেওয়ার

আদালত অবমাননা মামলায় সশরীরে হাজিরা রাজীব সিনহার, সময় মিলল উত্তর দেওয়ার

রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা (টুইটার)

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাইকোর্টের নির্দেশ পালন করেননি রাজ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়।

পঞ্চায়েত ভোটে আদালত অবমাননা মামলায় রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে ১৫ ডিসেম্বর পর্যন্ত উত্তর দেওয়ার সময় দিল কলকাতা হাইকোর্ট। তবে প্রয়োজন মনে করলে আদালত তাঁকে আবার ডেকে পাঠাতে পারে বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি টিএস শিবজ্ঞানম। এই মামলার পরবর্তী শুনানি ৮ জানুয়ারি।

কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাইকোর্টের নির্দেশ পালন করেননি রাজ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। গত শুনানিতে আদালত রাজীব সিনহার বিরুদ্ধে রুল জারি করে। ১৩ অক্টোবর পর্যন্ত এই রুল জারি ছিল। শুক্রবার আদালতে সশরীরে হাজিরা দেন রাজ্য নির্বাচন কমিশনার।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে বাহিনী মোতায়েন আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা করেন শুভেন্দু অধিকারী। একই সঙ্গে তিনি অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোর আর্জি জানান। মামলায় হাইকোর্টে কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট করানোর নির্দেশ দেয়। তার জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দেয়।

(পড়তে পারেন। '২১ জুলাই বাতিল করে দিলে ভালো হবে?' ধর্মতলায় শাহি সভার অনুমতি দিল হাই কোর্ট

এই রায়ের বিরুদ্ধে রাজ্য নির্বাচন কমিশনার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। শীর্ষ আদালতে কমিশন জানায় হাইকোর্টের নির্দেশ কার্যকরী করা সম্ভব নয়।

এর প্রেক্ষিতে ফের হাইকোর্টের দ্বারস্থ হন শুভেন্দু অধিকারী, সময়সীমা পেরিয়ে গেলেও আদালতের নির্দেশ মানেনি রাজ্য নির্বাচন কমিশন বলে আদালতে তিনি অভিযোগ জানান। প্রধান বিচারপতি সেই মামলা দায়েরে অনুমতি দেন। এর পর তিনি গত শুনানিতে রাজীব সিনহার বিরুদ্ধে রুল জারি। সেই রুল মেনে শুক্রবার আদালতে হাজিরা দেন রাজ্য নির্বাচন কমিশনার।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.