বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Howrah Bridge: শুরু হতে চলেছে হাওড়া ব্রিজের সংস্কার, ২৭ দিন ধরে চলবে কাজ

Howrah Bridge: শুরু হতে চলেছে হাওড়া ব্রিজের সংস্কার, ২৭ দিন ধরে চলবে কাজ

হাওড়া ব্রিজ। ফাইল ছবি

ব্রিজের এক-তৃতীয়াংশ জুড়ে মেরামতের কাজ হবে। বাকি অংশে যান চলাচল করবে। কাজ চলার সময় যানজট রুখতে কলকাতা এবং হাওড়া পুলিশ যৌথভাবে পদক্ষেপ করবে। তবে রাতের দিকে এই কাজ চললেও যানজট হতে পারে বলে আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ রাতে প্রচুর যাত্রী এই ব্রিজ দিয়ে যাতায়াত করে।

শীঘ্রই শুরু হতে চলেছে হাওড়া ব্রিজের মেরামতির কাজ। কলকাতা ট্রাফিক পুলিশের কাছ থেকে অনুমোদন পাওয়ার পরে কয়েকদিনের মধ্যে এই কাজ শুরু করতে চলেছে কলকাতা পোর্ট ট্রাস্ট। প্রায় ২৭ দিন ধরে চলবে এই মেরামতির কাজ। প্রয়োজনে তার বেশি সময়ও লাগতে পারে বলে কলকাতা পোর্ট ট্রাস্ট সূত্রের খবর। সাধারণত হাওড়া ব্রিজের উপর দিয়ে প্রতিদিন প্রচুর গাড়ি যাতায়াত করে থাকে। সে কথা মাথায় রেখে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত চলবে মেরামতির কাজ।

পোর্ট ট্রাস্ট সূত্রের খবর, ব্রিজের এক-তৃতীয়াংশ জুড়ে মেরামতের কাজ হবে। বাকি অংশে যান চলাচল করবে। কাজ চলার সময় যানজট রুখতে কলকাতা এবং হাওড়া পুলিশ যৌথভাবে পদক্ষেপ করবে। তবে রাতের দিকে এই কাজ চললেও যানজট হতে পারে বলে আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ রাতে প্রচুর যাত্রী এই ব্রিজ হয়ে যাতায়াত করে। বিশেষ করে হাওড়া স্টেশন থেকে ট্রেন ধরার জন্য অসংখ্য যাত্রী এই ব্রিজ হয়ে যাতায়াত করেন। এর ফলে তাঁরা ভোগান্তিতে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। কবে থেকে হাওড়া ব্রিজের মেরামতির কাজ শুরু হতে পারে সে বিষয়ে কলকাতা বন্দরের মুখ্য জনসংযোগ আধিকারিক সঞ্জয় মুখোপাধ্যায় জানিয়েছেন, আগামী ১০ মে থেকে কলকাতা পুলিশ হাওড়া ব্রিজ মেরামতের অনুমোদন দিয়েছে। এই মেরামতির জন্য সাড়ে ৩ কোটি টাকা খরচ ধার্য করা হয়েছে। প্রযুক্তিবিদদের বক্তব্য, এই মেরামতির পোশাকি নাম হল ‘ডেক সারফেস’ মেরামতি।

কীভাবে চলবে মেরামতি?

পোর্ট ট্রাস্ট সূত্রের খবর, প্রথমে হাওড়া ব্রিজের রাস্তার উপর থাকা পিচের আস্তরণ সম্পূর্ণ তুলে ফেলা হবে। তারপরে পিচের নিচে থাকা ব্রিজের ইস্পাতের অংশে ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে। সেগুলি পরীক্ষা করার পর কোনও ক্ষয়ক্ষতি পাওয়া গেলে মেরামত করা হবে এবং একেবারে শেষ পর্যায়ে ২৫ মিলিমিটার বিটুমিনাস দিয়ে ম্যাস্টিক রাস্তা তৈরি করা হবে। এরফলে ব্রিজের ভার অনেক কমবে। মোট নটি পর্যায়ে মেরামতের কাজ করা হবে। এক একটি পর্যায়ে ২০০×৭ মিটার অংশে মেরামত করা হবে। এই মেরামতের কাজের জন্য বন্দর কর্তৃপক্ষ পুলিশের কাছে আবেদন জানিয়েছিল গত ১০ মার্চ। এরপর কলকাতা পুলিশ, হাওড়া কমিশনারেট এবং বন্দর কর্তৃপক্ষ যৌথভাবে গত ১৯ এপ্রিল হাওড়া ব্রিজ পরিদর্শন করে। তারপরে মেরামতের অনুমতি দেওয়া হয়।

কলকাতা ট্রাফিক পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ‘আমরা যান চলাচল নিয়ন্ত্রণ করব এবং রাতে এমজি রোড/ স্ট্র্যান্ড রোডে যাতে যানজট না হয় সে বিষয়টি নিশ্চিত করব। সবসময় পুলিশ মোতায়েন করার পাশাপাশি, হাওড়া স্টেশনগামী যাত্রীদের জিজ্ঞেস করা হবে।

পুলিশ ইতিমধ্যে ২৪-২৫ এপ্রিল রাতে একটি ট্রায়াল রান পরিচালনা করেছে। একজন কর্মকর্তা জানান, ফাটল মেরামতের পর অন্তত চার ঘণ্টা ওই অংশের ওপর দিয়ে গাড়ি যাতায়াত করতে দেওয়া যাবে না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল LS Voting LIVE: ‘রাহুল আমায় বলেন…’,ভোটের সকালে বড় দাবি আমেঠির কংগ্রেস প্রার্থীর বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.