বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সল্টলেকে ঘুরছে বিশাল 'রাজা' কচ্ছপ, কামড়েছে ৫জনকে! ওজন দেখে হতবাক মৎস্য দফতর
সল্টলেকের ভেরি থেকে উদ্ধার বিশাল আকৃতির কচ্ছপ।

সল্টলেকে ঘুরছে বিশাল 'রাজা' কচ্ছপ, কামড়েছে ৫জনকে! ওজন দেখে হতবাক মৎস্য দফতর

  • সল্টলেকের ভেরি পরিষ্কার করতে গিয়ে উদ্ধার হয়েছে এই বিশাল আকৃতির কচ্ছপ। বাসিন্দাদের দাবি হয়তো বহুদিন ধরেই এখানে বাসা বেঁধেছিল কচ্ছপটি। তবে শহরের মধ্যে কচ্ছপ উদ্ধারকে ঘিরে রীতিমতো উৎসাহ দেখা দিয়েছে। একেবারে যেন রাজার মতো ঘুরছিল কচ্ছপটা। সকলেই চাইছেন সুস্থ থাকুক প্রাণীটি।

জামাই ষষ্ঠীর সকাল। তার উপর রবিবার। অনেকেই একেবারে ছুটির মেজাজে। আর সেই সকালেই সল্টলেক থেকে উদ্ধার হল বিশাল আকৃতির কচ্ছপ। বাসিন্দাদের মতে, একেবারে রাজার মতো ঘুরছিল ভেরি সংলগ্ন এলাকায়। স্থানীয় সূত্রে খবর, সল্টলেক সংলগ্ন একটি ভেরি পরিষ্কার করা হচ্ছিল। মৎস্য দফতরের উদ্যোগেই সেই কাজ হচ্ছিল। সেই সময় জল বের হওয়ার রাস্তাটি পরিষ্কার করার সময় জেলেরা দেখেন কিছু যেন একটা রয়েছে।

এরপর ভালো করে তুললে দেখা যায় বিশাল আকৃতির একটি কচ্ছপ। সল্টলেকের গলদা ভেড়ি থেকে উদ্ধার এই কচ্ছপ। বাসিন্দাদের দাবি এই কচ্ছপটিকে হাত দিলে একটি কামড়েও দিতে যায়। সেকারণে এটিকে আর ঘাঁটাতে চাননি কেউ। এরপর বনদফতরের খবর  দেওয়া হয়। বনদফতর কচ্ছপটিকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যায়।

মৎস্য দফতরের কর্মী  কার্তিক চন্দ্র মণ্ডল বলেন, প্রথম দিকে এই বিরল প্রজাতির কচ্ছপটিকে দেখে অনেকেই ভয় পেয়ে যায়। এরপর কয়েকজন কচ্ছপটিকে ধরতে যায়। সেটি চার পাঁচজনকে কামড়ে দেয়।কচ্ছপটির ওজন প্রায় ৩৫ কেজি। এত বড় কচ্ছপ এর আগে কোনওদিন দেখিনি। আগে ছোট কিছু কচ্ছপ দেখেছিলাম। সেটা ১ কেজি বা ৫০০ গ্রাম ওজনের হত।  বহুদিন আগে এই ধরনের ছোট কচ্ছপ দেখা যেত। আমরা বনদফতরে খবর দিয়েছিলাম। কচ্ছপ ধরা বা খাওয়া আইনত দণ্ডনীয় অপরাধ।

বন্ধ করুন