বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bowbazar metro tunnel: মেট্রোর সুড়ঙ্গে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ, ঘরে ফিরলেন বউবাজারের বাসিন্দারা

Bowbazar metro tunnel: মেট্রোর সুড়ঙ্গে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ, ঘরে ফিরলেন বউবাজারের বাসিন্দারা

মেট্রোর সুড়ঙ্গে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ। ফাইল ছবি

দুর্গা পিতুরি লেন, গৌড় দে লেন এবং স্যাঁকরা পাড়া লেনের তিনটি বাড়ি খালি করা হয়েছিল গত ২৭ ফেব্রুয়ারি। ইস্ট ওয়েস্ট মেট্রোর বউবাজার অংশে ভূগর্ভে সাড়ে চার মিটার কাজ বাকি ছিল। এর আগে সেই অংশে বিপত্তির জন্য বউবাজার এলাকার একাধিক বাড়িতে ধস নামে। ওই ৪ মিটার অংশে কাজ করেছে মেট্রো।

বারবার বিপর্যয়ের জেরে থমকে ছিল বউবাজারে মেট্রোর কাজ। অবশেষে সেই কাজ শুরু হয়েছে। তবে তার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দুর্গা পিতুরি লেন, গৌড় দে লেন এবং স্যাঁকরা পাড়া লেনের তিনটি বাড়ি খালি করা হয়েছিল। তিনটি বাড়ির ৪৫ জন বাসিন্দাকে রাখা হয়েছিল একটি হোটেলে। সেই অংশে কংক্রিট বেস স্ল্যাব তৈরির কাজ শেষ হওয়ায় অবশেষে বাসিন্দারা শুক্রবার সন্ধ্যায় বাড়িতে ফিরেছেন। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমগামী সুড়ঙ্গে ওই কাজ চলছিল। তবে এর জেরে ওই বাড়িগুলিতে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

মেট্রো সূত্রের খবর, দুর্গা পিতুরি লেন, গৌড় দে লেন এবং স্যাঁকরা পাড়া লেনের তিনটি বাড়ি খালি করা হয়েছিল গত ২৭ ফেব্রুয়ারি। ইস্ট ওয়েস্ট মেট্রোর বউবাজার অংশে ভূগর্ভে সাড়ে চার মিটার কাজ বাকি ছিল। এর আগে সেই অংশে বিপত্তির জন্য বউবাজার এলাকার একাধিক বাড়িতে ধস নামে। ওই ৪ মিটার অংশে কাজ করেছে মেট্রো। কর্তৃপক্ষের আশঙ্কা ছিল, অতীতের ঘটনার মতো সেখানে কাজ করলে সেক্ষেত্রে বাড়িতে ফাটল দেখা দিতে পারে। তাই নোটিশ পাঠিয়ে বাড়িগুলি খালি করতে বলা হয়েছিল। সেই মতো বাড়ি খালি করা হয়।

কেএমআরসিএলের এক আধিকারিক জানান, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে তিনটি বাড়ি থেকে ৪৫ জন বাসিন্দাকে কাছাকাছি হোটেলে রাখা হয়েছিল। বৃহস্পতিবার সেখানে ৯ মিটারের বেস স্ল্যাব ঢালাই তৈরি শেষ হয়েছে এবং বাসিন্দাদের বাড়িতে ফিরিয়ে দেওয়া হয়েছে। অন্য এক আধিকারিক জানান, গত ১১ মে সুড়ঙ্গ থেকে জল বেরিয়ে আসার ফলে ১২টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল। এর ফলে ১৬০ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল। তবে এই অংশে কাজের জন্য আর কোনও দুর্ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জেরে ২০১৯ সালের ৩১ অগস্ট দুর্গা পিতুরি লেন এবং স্যাঁকরাপাড়া লেনের একাধিক বাড়িতে প্রথম ফাটল ধরেছিল। সেই সময় ক্ষতিগ্রস্ত বাসিন্দদের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে বিস্তর অভিযোগ আছে স্থানীয় বাসিন্দাদের। তারই মধ্যে চলতি বছর ১১ মে দুর্গা পিতুরি লেনের আরও কয়েকটি বাড়িতে ফাটল ধরেছিল। তা নিয়ে টালবাহানা চলেছিল। বৈঠকে বসেছিল রাজ্য সরকার এবং মেট্রো কর্তৃপক্ষ। সমীক্ষা করেছিলেন আইআইটির বিশেষজ্ঞরাও। কিন্তু তারপরও ফের ফাটল দেখা দেওয়ায় তৈরি হয় আতঙ্ক। কালীপুজোর ঠিক আগে বিপর্যয় আবার বিপর্যয় নাম বউবাজারেই। মেট্রোর টানেল থেকে হু হু করে জল ঢোকার ফলে একের পর এক বাড়িতে ফাটল দেখা দেয়। 

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

মীন রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কুম্ভ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল মকর রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল সুশান্তের মৃত্যুর পর আমূল পাল্টে গিয়েছে রিয়ার জীবন! অভিনয় ছেড়ে কীসে মন দিলেন ধনু রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল বৃশ্চিক রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল ভারতের মরিচ দিয়ে তৈরি চিপস খেয়ে অসুস্থ ১৪ জাপানি শিক্ষার্থী, হাসপাতালে ভর্তি ২১ জুলাইতে BJP-র পালটা কর্মসূচি কলকাতায়, সেখানেও সুকান্ত-শুভেন্দু 'মতবিরোধ' তুলা রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল কন্যা রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.