বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > RSS on Netaji’s Birthday: নেতাজি জয়ন্তীতে কলকাতায় শক্তি প্রদর্শন করবে RSS, লম্বা সফরে আসছেন মোহন ভাগবত

RSS on Netaji’s Birthday: নেতাজি জয়ন্তীতে কলকাতায় শক্তি প্রদর্শন করবে RSS, লম্বা সফরে আসছেন মোহন ভাগবত

মোহন ভাগবত  (PTI)

শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় নানান কর্মসূচি পালন করতে চলেছে আরএসএস। এই আবহে জানুয়ারি মাসের ১৯ থেকে ২৩ তারিখ ভাগবত কলকাতায় থাকবেন।

২০২৩ সালের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে শহিদ মিনার ময়দানে বড় কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংস্থা। এই অনুষ্ঠান উপলক্ষে পাঁচদিনের লম্বা বাংলা সফরেও আসবেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। উল্লেখ্য, পাঁচ বছর পরে আগামী ২৩ জানুয়ারিতে ফের কলকাতায় প্রকাশ্য সমাবেশ করতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ। এই আবহে বিপুল সংখ্যক স্বয়ংসেবকদের জমায়েতের পরিকল্পনা রয়েছে সঙ্ঘের।

জানা গিয়েছে, শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় নানান কর্মসূচি পালন করতে চলেছে আরএসএস। এই আবহে জানুয়ারি মাসের ১৯ থেকে ২৩ তারিখ ভাগবত কলকাতায় থাকবেন। এই সময় বাংলায় অনুষ্ঠিত সঙ্ঘের বিভিন্ন সাংগঠনিক কর্মসূচিতে অংশ নেবেন আরএসএস প্রধান। এদিকে সরকালে বাংলার বিভিন্ন বিশিষ্ট ব্যক্তির সঙ্গেও মোহন ভাগবতের সাক্ষাৎ করার কথা রয়েছে বলে জানিয়েছে সঙ্ঘ। বাংলার পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের বহু বিশিষ্ট ব্যক্তিও এই সময় কলকাতায় এসে ভাগবতের সঙ্গে দেখা করবেন বলে জানা গিয়েছে আরএসএস সূত্রে।

এদিকে ২৩ জানুয়ারি শহিদ মিনারের সামনে অনুষ্ঠিত হতে চলা অনুষ্ঠান উপলক্ষে স্বয়ংসেবকদের ইউনিফর্ম পরে আসতে বলা হয়েছে। শহিদ মিনারের সমাবেশে শুধু কলকাতা ও হাওড়া জেলার স্বয়ংসেবকরা অংশ নেবেন। সেদিন বাংলার বাকি জেলাতেও অনুষ্ঠান হবে। বাংলায় এমন সমাবেশ এরা আগে শেষ বার হয়েছিল ২০১৭ সালে। সেবার মকর সংক্রান্তি তিথিতে ব্রিগেডে সমাবেশ করেছিল আরএসএস। এদিকে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে থেকেই সঙ্ঘ এবং বিজেপি নেতাজিকে বেশি গুরুত্ব দিতে শুরু করেছে। বাঙালি আবেগকে ছুঁয়ে যেতে এবং ভোটবাক্সে তার প্রতিফলন ঘটাতেই নেতাজিকে ‘হাতিয়ার’ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এরই মাঝে লোকসভা নির্বাচনের একবছর আগে কলকাতায় নেতাজি জয়ন্তী উপলক্ষে আরএসএস-এর এই সমাবেশ বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন