বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Rupsi airport: ২০ দিন ধরে বন্ধ রূপসী–কলকাতার উড়ান, পুনরায় চলবে জানুয়ারি থেকে

Rupsi airport: ২০ দিন ধরে বন্ধ রূপসী–কলকাতার উড়ান, পুনরায় চলবে জানুয়ারি থেকে

রূপসী থেকে বন্ধ বিমান পরিষেবা। প্রতীকী ছবি

বহু মানুষ এই বিমানবন্দরকে বেছে নেন যাতায়াতের জন্য।এই বিমানবন্দর থেকে কলকাতায় মঙ্গলবার বাদে সপ্তাহে ৬ দিন বিমান চলাচল করে। ফলে প্রচুর সংখ্যক মানুষ এই বিমান বন্দরের মাধ্যমে যাতায়াত করেন। শুধু কলকাতা নয় রূপসী থেকে গুয়াহাটি এবং উত্তর-পূর্বের আরও কয়েকটি শহরে বিমান চলাচল করে। 

কলকাতা ও অসমের মধ্যে আকাশ পথে যোগাযোগের গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হল রূপসী বিমানবন্দর। দীর্ঘদিন বন্ধ থাকার পর বছর খানেক আগেই কলকাতা থেকে এই বিমানবন্দর থেকে নিয়মিত বিমান পরিষেবা শুরু হয়েছিল। তাতে যাত্রীও ভালোই হচ্ছিল। কিন্তু, ১ নভেম্বর থেকে অসমের রূপসী থেকে উড়ান বন্ধ রয়েছে। এর ফলে সমস্যায় পড়েছেন প্রচুর সংখ্যক যাত্রী। তবে দ্রুতই বিমান পরিষেবা চালু হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: কলকাতা বিমানবন্দরের রানওয়ের ক্ষমতা বাড়াতে মসজিদ অবধি বাস চালু কর্তৃপক্ষের

সাধারণত অসমের ধুবড়ি, নিম্ন অসম তো বটেই এমনকী কোচবিহার, দিনহাটা এবং আলিপুরদুয়ারের বিস্তীর্ণ এলাকার মানুষের কলকাতায় আসার ক্ষেত্রে এই বিমানবন্দর ছিল অন্যতম একটি ভরসার জায়গা। কারণ কোচবিহার থেকে বাগডোগরায় যেতে যে সময় লাগে তার চেয়ে অনেক কম সময় লাগে রূপসী যেতে। ফলে বহু মানুষ এই বিমানবন্দরকে বেছে নেন যাতায়াতের জন্য।এই বিমানবন্দর থেকে কলকাতায় মঙ্গলবার বাদে সপ্তাহে ৬ দিন বিমান চলাচল করে। ফলে প্রচুর সংখ্যক মানুষ এই বিমান বন্দরের মাধ্যমে যাতায়াত করেন। শুধু কলকাতা নয় রূপসী থেকে গুয়াহাটি এবং উত্তর-পূর্বের আরও কয়েকটি শহরে বিমান চলাচল করে। 

বহু পুরনো এই বিমানবন্দরটি তৈরি হয়েছিল ব্রিটিশ আমলে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই বন্দরকে এয়ারফিল্ড হিসেবে ব্যবহার করেছিল ব্রিটিশরা। তারপরে অবশ্য এই বিমান বন্দরটি বন্ধ হয়ে যায়। পরে ১৯৮৪ সাল পর্যন্ত সেখানে উড়ান পরিষেবা চালায় বায়ুদূত। এরপর কেন্দ্রীয় সরকার উড়ান প্রকল্পের অধীনে ২০২১ সালে সেখানে নতুন বিমানবন্দর বিল্ডিং তৈরি করে এবং সেই প্রকল্পের আওতাতেই সেখান থেকে নিয়মিত বিমান পরিষেবা চালানো হয়। সেখানে এতদিন নিয়মিত কলকাতায় আসার বিমান পাওয়া যাচ্ছিল। তবে ১ নভেম্বর থেকে সেখানে বন্ধ রয়েছে।

প্রসঙ্গত, উড়ান প্রকল্পের অধীনে সেখানে নিয়মিত বিমান চালায় ফ্লাইবিগ নামে উড়ান সংস্থা। তাদের দাবি, উড়ানে যাত্রী ভালোই হচ্ছিল। তাহলে কেন উড়ান বন্ধ করা হল? এ প্রসঙ্গে বিমান সংস্থার দাবি, তাদের হাতে দুটি এটিআর ৭২ বিমান রয়েছে। নভেম্বরের গোড়ায় দুটিকে একসঙ্গে রক্ষণাবেক্ষণের জন্য পাঠানো হয়েছে। এখন সেগুলিতে রক্ষণাবেক্ষণে কাজ চলছে। সেই কারণে রূপসী থেকে কলকাতায় উড়ান বন্ধ রয়েছে। এর ফলে যারা এই বিমানবন্দর থেকে বিমান ধরেন এখন তাদের বাধ্য হয়ে কোচবিহার পর্যন্ত ট্রেনে যেতে হচ্ছে বা অন্য মাধ্যমে যাতায়াত করতে হচ্ছে। তবে উড়ান সংস্থা সূত্রের খবর। দ্রুত রক্ষণাবেক্ষণের কাজ সম্পন্ন হয়ে যাবে। তারপর জানুয়ারির মাঝামাঝি থেকে পুনরায় সেখানে বিমান পরিষেবা চালু হবে।

বাংলার মুখ খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.