বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Duare Sarkar: সংখ্যালঘুদের শিক্ষা সংক্রান্ত বৃত্তি ‘‌দুয়ারে সরকার’‌ শিবির থেকেই
সংখ্যালঘু ছাত্ররা

Duare Sarkar: সংখ্যালঘুদের শিক্ষা সংক্রান্ত বৃত্তি ‘‌দুয়ারে সরকার’‌ শিবির থেকেই

  • সংখ্যালঘু দফতরের তরফে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে লেখা রয়েছে, আগামী ২১ মে থেকে ঐক্যশ্রী পোর্টাল চালু করা হবে।

‌সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষা সংক্রান্ত বৃত্তি পাওয়া যাবে ‘‌দুয়ারে সরকার’‌ শিবির থেকেই। পুনর্নবীকরণের বিষয়টিও এই ‘‌দুয়ারে সরকার’‌ শিবির থেকে পাওয়া যাবে। রাজ্যের সংখ্যালঘু দফতরের তরফে নির্দেশিকায় এই কথা জানানো হয়েছে।

তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার আগে ‘‌দুয়ারে সরকার’‌ শিবিরের আয়োজন করা হয়। এই শিবিরের মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ড থেকে শুরু করে একাধিক সরকারি সুবিধা প্রদানের প্রক্রিয়া শুরু হয়। ক্ষমতায় আসার পর এই ‘‌দুয়ারে সরকার’‌ শিবির করা হয়েছিল। দফায় দফায় এই শিবির করা হয়। রাজ্যে যখন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প শুরু হয়, তখন এই দুয়ারে সরকার শিবিরের মাধ্যমেই এই প্রকল্পে নাম নথিভুক্তের জন্য আবেদন করা হয়। এবার সংখ্যালঘুদের নতুন করে বৃত্তি প্রদানের বিষয়টিও হবে দুয়ারে সরকার শিবিরের মাধ্যমেই।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর সংখ্যালঘু উন্নয়ন বিত্ত নিগম থেকে ঐক্যশ্রী বৃত্তি প্রদান করা হয়। প্রথম শ্রেণি থেকে শুরু করে ছাত্রছাত্রীরা এই বৃত্তি পেয়ে থাকে। সংখ্যালঘু দফতরের তরফে যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে লেখা রয়েছে, আগামী ২১ মে থেকে ঐক্যশ্রী পোর্টাল চালু করা হবে। ৩১ মে–এর মধ্যে বৃত্তি পুনর্নবীকরণের জন্য আবেদন করতে পারবেন ছাত্রছাত্রীরা। এতদিন ধরে বৃত্তি প্রদানের জন্য অনলাইনেই আবেদন করতে হত। আবেদনপত্র যাচাই করা থেকে শুরু করে বৃত্তি প্রদানের যাবতীয় কাজ শিক্ষা প্রতিষ্ঠানের মারফত করতে হত। কিন্তু এবার শিক্ষা প্রতিষ্ঠানকে এই কাজ করতে হবে না। দুয়ারে সরকার শিবিরের মাধ্যমেই এই পরিষেবা পাওয়া যাবে।

বন্ধ করুন