বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচনে কটা আসন পাবে বাম–কংগ্রেস?‌ তৃণমূল জানিয়ে দিল ইন্ডিয়া জোটে

লোকসভা নির্বাচনে কটা আসন পাবে বাম–কংগ্রেস?‌ তৃণমূল জানিয়ে দিল ইন্ডিয়া জোটে

বৈঠকে ইন্ডিয়া জোট (ফাইল ছবি) (PTI)

ওই তিনটি মানদণ্ডের বিচারে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসই আসন রফার প্রশ্নে শেষ কথা বলবে। কংগ্রেসের ক্ষেত্রে দুটি আসনের কথা বলা হলেও বামেদের ক্ষেত্রে একটি আসনের কথা বলা হয়নি। যে তিনটি মানদণ্ড রাখা হয়েছে তাতে ফেলে দেখা যায়, বামেদের ফলাফল অত্যন্ত শোচনীয়। তাই আসন ছাড়ার কোনও প্রশ্নই উঠছে না।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। বিজেপিকে ঠেকাতে বিরোধী জোট ‘ইন্ডিয়া’ তৈরি হয়েছে। ইতিমধ্যেই তিনটি বৈঠক হয়ে গিয়েছে। আসন সমঝোতা এখানে একটা বড় বিষয়। সেখানে বাংলা থেকে কংগ্রেসকে দুটি আসন ছাড়া হবে বলে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে জানিয়ে দেওয়া হয়েছে। কংগ্রেসের উদ্দেশে তৃণমূল নেতৃত্বের বার্তা, তৃণমূল কংগ্রেস ২০২৪ সালের লোকসভা নির্বাচনে সম্ভাব্য ৩০টি আসন পাবে। আর বামেরা এই দুই আসনের মধ্যে বিবেচনা অনুযায়ী গাঁটছড়া বাঁধার সিদ্ধান্ত নিক।

এদিকে আরও জানানো হয়েছে, যদি কংগ্রেস সিদ্ধান্ত নেয় যে, তারা তৃণমূলের হাত ধরবে সেক্ষেত্রে দু’টি আসন শুধু তাদেরই দেওয়া হবে। কিন্তু সেটা বাড়বে না। এই দুটি আসনের মধ্যে কংগ্রেস চাইলে একটি সিপিএমকে দিতে পারে। তাতে তৃণমূল কংগ্রেসের আপত্তি নেই। এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের এর শীর্ষ নেতার কথায়, ‘‌আমরা আসন রফা করতে চাইছি। সেটা জানিয়েও দেওয়া হয়েছে। যে সব রাজ্যে আসন সমঝোতা নিয়ে দর কষাকষির বিষয় রয়েছে সেখানে তিনটি মানদণ্ড বিরোধী দলগুলির সামনে রয়েছে। এক, গতবারের লোকসভা নির্বাচনের ফল, দুই, গতবারের বিধানসভা নির্বাচনের ফল এবং তিন, গতবারের লোকসভা ও বিধানসভা নির্বাচনের ফল দেখা।’

অন্যদিকে আগেই ঠিক হয়েছিল, যেখানে যে দল শক্তিশালী তাকে জায়গা ছেড়ে দিতে হবে। তাই তৃণমূল কংগ্রেসের দাবি, বাংলায় তারাই শাক্তিশালী দল। তাছাড়া ওই তিনটি মানদণ্ডের বিচারে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসই আসন রফার প্রশ্নে শেষ কথা বলবে। কংগ্রেসের ক্ষেত্রে দুটি আসনের কথা বলা হলেও বামেদের ক্ষেত্রে একটি আসনের কথা বলা হয়নি। যে তিনটি মানদণ্ড রাখা হয়েছে তাতে ফেলে দেখা যায়, বামেদের ফলাফল অত্যন্ত শোচনীয়। ‘ইন্ডিয়া’র স্বার্থে তাই লোকসভা নির্বাচনে আসন ছাড়ার কোনও প্রশ্নই উঠছে না।

আরও পড়ুন:‌ জলঙ্গির তৃণমূল কংগ্রেস বিধায়ককে শোকজ, বিরোধী আঁতাতের অভিযোগে নোটিশ

আর কী জানা যাচ্ছে?‌ একাধিক রাজ্যকে পাঁচটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। এক, জম্মু কাশ্মীর, মহারাষ্ট্র, তামিলনাড়ু, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড ও বিহার। এই রাজ্যগুলিতে জোট হয়েই আছে। সেখানে সামান্য কিছু এদিক–ওদিক করা সমস্যা নয়। দুই, মধ্যপ্রদেশ, রাজস্থান, কর্নাটক, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ। এই রাজ্যগুলিতে কংগ্রেসেরই দাপট রয়েছে। তাই এখানে কংগ্রেসকে সামনে রেখেই বিরোধী জোট লড়বে। তিন, কেরল। এখানের সমীকরণ আলাদা। তাই রফার হিসাবের বাইরে রয়েছে। চার, পাঞ্জাব, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, গোয়া এবং পশ্চিমবঙ্গ। দিল্লি–পাঞ্জাব মিলিয়ে ২০টা আসন, আর বাংলায় ৪২টি। এই দু’টিতে কংগ্রেস এবং আপের মধ্যে আসন রফা নিয়ে আলোচনা হবে। আর বাংলায় তৃণমূল দু’টি আসন ছাড়বে। এখন দেখার শেষ পর্যন্ত জল কোনদিকে গড়ায়।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

Optical Illusion: এই ছবিতে রানিকে খুঁজে বের করা সহজ নয়! আপনি পারবেন ৫ সেকেন্ডে? IPL শুধু ক্রিকেট নয়… সমর্থকদের সামনে নামতে মুখি রয়েছেন DC অধিনায়ক পুকুরে জাল ফেলতেই উঠে এল ১ কেজি ওজনের ইলিশ ‘তুমি সব অ্যাঙ্গেল থেকেই…’! প্রশংসা মহিলা প্রতিযোগীর, লজ্জায় গাল লাল সৌরভের সন্দেশাখালিতে বিক্ষোভে প্ররোচনা দেওয়ার অভিযোগ, মিনাখাঁ থেকে গ্রেফতার ISF নেত্রী ৮ না ৯ মার্চ কবে মহাশিবরাত্রি? জেনে নিন সঠিক তারিখ ও পুজো বিধি এক আঙুলের চেয়েও ছোট 'ওয়াশিং মেশিন', কাজ করছে একই নিয়মে! কিনবেন নাকি রবিতে শনির দশা সোনার রেটে, তিলোত্তমায় আজ হলুদ ধাতু বিকোচ্ছে কততে? সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২ ভবিষ্যতের ধোনি, রাঁচিতে ধ্রুব'র ব্যাটিং দেখে দরাজ সার্টিফিকেট এই কিংবদন্তির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.