বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতা হাই কোর্টে বিচারপতি নিয়োগের সুপ্রিম প্রস্তাব, আছে কেন্দ্রের ‘বাতিল’ নামও
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কলকাতা হাই কোর্টে বিচারপতি নিয়োগের সুপ্রিম প্রস্তাব, আছে কেন্দ্রের ‘বাতিল’ নামও

  • প্রস্তাবিত নামের মধ্যে রয়েছে ২ জন অ্যাডভোকেট, ৪ জন জুডিশিয়াল অফিসারের নাম।

কলকাতা হাইকোর্টে বিচারপতি নিয়োগ করার জন্য নাম প্রস্তাব করল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। প্রস্তাবিত নামের মধ্যে রয়েছে ২ জন অ্যাডভোকেট, ৪ জন জুডিশিয়াল অফিসারের নাম। তাছাড়া এর আগে ৪ জন আইনজীবীর নাম এই নিয়োগের জন্য প্রস্তাব করেছিল সুপ্রিম কলেজিয়াম, যা এর আগে কেন্দ্র খারিজ করেছিল। সেই নামগুলো ফের একবার অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে পাঠাল কলেজিয়াম।

যে জুডিশিয়াল অফিসারদের নাম কলকাতা হাই কোর্টের বিচারপতি পদে নিয়োগের জন্য প্রস্তাব করা হয়েছে, তাঁরা হলেন - শম্পা দত্ত (পাল), বিভাস রঞ্জন দে, সিদ্ধার্থ রায় চৌধুরী, অজয় কুমার মুখোপাধ্যায়। তাছাড়া দুইজন অ্যাডভোকেটের নামও প্রস্তাব করা হয়েছে কলেজিয়ামের পক্ষ থেকে। তাঁরা হলেন - কৃষ্ণা রাও এবং কোয়েলি ভট্টাচার্য।

তাছাড়া তালিকায় রয়েছেন পূর্ব প্রস্তাবিত ৪ আইনজীবী, যাঁদের নাম এর আগে কেন্দ্র অনুমোদন দেয়নি। তাঁদের নাম ফের একবার অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছে কলেজিয়াম। তাঁরা হলেন - জ্যোতোষ মজুমদার, অমৃতেশ বন্দ্যোপাধ্যায়, রাজা বসু চৌধুরী, লপিতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গ ছাড়াও এলাহাবাদ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, জম্মু-কাশ্মীর, মাদ্রাজ, কেরালা, পাঞ্জাব ও হরিয়ানা এবং কর্ণাটকেও বিচারপতি নিয়োগ হবে, যার জন্য নাম প্রস্তাব করেছে কলেজিয়াম।

উল্লেখ্য, কয়েকদিন আগেই কলকাতা হাই কোর্টে পাঁচ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগের নির্দেশিকায় সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেসং ডুমা ভুটিয়া, রবীন্দ্রনাথ সামন্ত, সুগত মজুমদার , বিভাস পট্টনায়ক এবং আনন্দকুমার মুখোপাধ্যায়কে কলকাতা হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়। কলকাতা হাইকোর্টে মোট বিচারপতি পদের সংখ্যা ৭২। কিন্তু বর্তমানে বিচারপতি পদে কলকাতা হাই কোর্টে কর্মরত রয়েছেন মাত্র ৩১ জন। করোনা পরিস্থিতিতে এমনিতেই বিচার প্রক্রিয়ার উপর প্রভাব পড়েছে বিস্তর। তার উপর বিচারপতি কম থাকায় বিচার প্রক্রিয়ায় ক্রমাগত দীর্ঘায়িত হচ্ছিল।

 

বন্ধ করুন