বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ কলকাতায়, কয়লা কাণ্ডে ইডিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ কলকাতায়, কয়লা কাণ্ডে ইডিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিজস্ব ছবি (HT_PRINT)

আগে কলকাতাতেও অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। তারপর রুজিরাকে দিল্লিতে তলব করা হয়। তখন রুজিরা জানিয়েছিলেন, তাঁর দুই শিশু সন্তানকে ফেলে দিল্লি গিয়ে ইডির সামনে হাজিরা দেওয়া সম্ভব নয়। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করেছিলেন অভিষেক।

অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জিজ্ঞাসাবাদ করতে পারবে। কলকাতাতেই তাঁদের জিজ্ঞাসাবাদ করতে পারবে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (‌ইডি)‌। কয়লা–কাণ্ডে তাঁদের কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার ইডিকে এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। এখানে অভিষেকের ইচ্ছাই প্রাধান্য পেল।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ আদালত সূত্রে খবর, গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে আইনজীবী কপিল সিব্বাল আবেদন করছিলেন, ইডি কেন তাঁদের কলকাতায় জিজ্ঞাসাবাদ করছে না?‌ এই সওয়ালের পর আদালত ইডি’‌র আইনজীবীক সামনে একই প্রশ্ন রেখেছিলেন। সেই উত্তর মিলতেই মঙ্গলবার সুপ্রিম কোর্ট ইডিকে এই নির্দেশ দিল। এই নির্দেশ দিয়েছে বিচারপতি ইউইউ ললিত, এস রবীন্দ্র ভাট এবং শুধাংশু ধুলিয়া।

ঠিক কী নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট?‌ আজ, মঙ্গলবার সুপ্রিম কোর্ট ইডি’‌র আইনজীবীকে নির্দেশ দেয়, কয়লা কাণ্ডে আর্থিক বিষয়ে তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কলকাতায় জেরা করতে পারবে। দিল্লিতে নয়। সেক্ষেত্রে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে কোনও বাধা এবং নাক গলানো বরদাস্ত করা হবে না। ২৪ ঘন্টার নোটিশ দিয়ে ডাকতে হবে। কলকাতা পুলিশ কমিশনার এবং মুখ্যসচিবকে আগাম জানাতে হবে জিজ্ঞাসাবাদের বিষয়ে। তাঁরা নিরাপত্তার ব্যবস্থা করবে। এই জেরা পর্বে বাধা পেলে ইডি সরাসরি বেঞ্চকে জানাতে পারবে।

উল্লেখ্য, আগে কলকাতাতেও অভিষেক–রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। তারপর রুজিরাকে দিল্লিতে তলব করা হয়। তখন রুজিরা জানিয়েছিলেন, তাঁর দুই শিশু সন্তানকে ফেলে দিল্লি গিয়ে ইডির সামনে হাজিরা দেওয়া সম্ভব নয়। এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করেছিলেন অভিষেক। অভিষেকের বক্তব্য ছিল, ইডি আর্থিক নয়ছয় প্রতিরোধ আইনে বাংলার বেআইনি কয়লা পাচারের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকে পাঠাচ্ছে। হেনস্থা করার উদ্দেশ্যেই কোনও ভৌগোলিক সীমানা মানা হচ্ছে না।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

লোকসভায় BJP-কে নাকানিচোবানি খাওয়ানোর পর এবার সরাসরি মোদীকে চ্যালেঞ্জ উদ্ধবের T20 WC 2024: জানেন কী কারণে IND vs AFG ম্যাচের আগে রেগে গেলেন রাহুল দ্রাবিড়? UGC নেট বাতিল নিয়ে মোদীকে কটাক্ষ খাড়গের, ‘প্রশ্ন ফাঁসের সরকার’ তোপ কংগ্রেসের ২৬ ডিগ্রি ছুঁতেই তাপপ্রবাহের সতর্কতা জারি ব্রিটেনে, হাসছেন ভারতীয়রা হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার ভদকা দিয়ে ফুচকা খাইয়েও ফ্লপ! ৩ বছরেই বন্ধ প্রিয়াঙ্কার মার্কিন রেস্তোরাঁ সোনা মন্দির অপবিত্র করার অভিযোগ, SDPO অফিসের গেট ভেঙে ভিতরে ঢুকল বিশ্ব হিন্দু পরিষদ মিস AI প্রতিযোগিতার সেরা ১০-এ ভারতের জারা শতবরী, কিন্তু কে তিনি? কী কাজ করেন? নরেন্দ্রনাথকে মেয়রের মুখ করে দুর্গাপুরে নামছে TMC, লক্ষ্য শহরের হারা ওয়ার্ড জয় সরকারি চাকরি ও শিক্ষায় ৬৫% জাতিগত সংরক্ষণের নীতি বাতিল এই রাজ্যে, বড় রায় HC-র

T20 WC 2024

কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.