বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tala Water Tank: নীল সাদা হয়ে গেল টালার ট্যাঙ্ক! জল হবে আরও স্বচ্ছ, কী রঙ জানেন?

Tala Water Tank: নীল সাদা হয়ে গেল টালার ট্যাঙ্ক! জল হবে আরও স্বচ্ছ, কী রঙ জানেন?

টালার ট্যাঙ্ক। সংগৃহীত ছবি

ব্রিজ থেকে শৌচাগার সর্বত্র নীল সাদা। এবার সেই তালিকায় যুক্ত হল টালার ট্যাঙ্ক। 

শহর কলকাতার প্রাচীনত্বের সঙ্গে যে বিষয়গুলি জড়িয়ে রয়েছে তার মধ্য়ে অন্যতম হল টালার ট্যাঙ্ক। শতবর্ষপ্রাচীন এই টালা ট্যাঙ্ক। বিশ্বের অন্য়তম বড় জলাধার। তবে এবার এই জলাধারের রঙেরও বদল হচ্ছে। নীল সাদায় সেজে উঠছে এই টালা ট্যাঙ্ক। তবে এই নীল সাদা ঠিক আর পাঁচটা নীল সাদা রঙের মতো নয়। এই নীল সাদা একেবারে অন্য়রকম। বিশেষ ধরনের নীল সাদা রঙ করা হচ্ছে এই টালায়। 

নীল সাদা রঙের প্রলেপ পড়েছে টালার ট্যাঙ্কে। প্রায় ১০০ বর্গমিটার এলাকা জুড়ে রয়েছে এই জলের ট্যাঙ্ক। এই টালার ট্যাঙ্ক রঙ করার জন্য় খরচ করা হয়েছে প্রায় ১ লাখ ৪০ হাজার লিটার রঙ। তবে এটা যেহেতু জলাধার সেকারণে এখানে বিশেষ ধরনের রঙ ব্যবহার করা হয়েছে। 

মূলত পানীয় জলের বিশুদ্ধতা রক্ষার উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। এমনকী যেটা দাবি করা হচ্ছে যে টালা ট্যাঙ্কের বাইরে যে রঙ দেওয়া হয়েছে তাতে অতিবেগুনি রশ্মি রোধ করা যাবে। এমনকী টালা ট্যাঙ্কে এই রঙ করার জেরে মরচেও রোধ করা যাবে। 

এর আগে হাওড়া ব্রিজে এই সীসা বিহীন রঙ ব্য়বহার করা হয়েছিল। এবার টালার ট্যাঙ্কে এই বিশেষ ধরনের রঙ ব্যবহার করা হল। তবে এই রঙের জেরে যাতে জলের ট্যাঙ্কে কোনও ক্ষতি না হয় সেটা বিশেষভাবে দেখা হয়েছে। কারণ এই ট্যাঙ্ক থেকেই কলকাতার বিভিন্ন প্রান্তে জল সরবরাহ করা হয়। সেই ট্যাঙ্ক থেকেই জল সরবরাহ করা হয়। সেই ট্যাঙ্ককে এবার বিশেষ রঙে রাঙিয়ে তোলা হল। 

এদিকে গোটা বাংলা জুড়েই নীল সাদা রঙের ছড়াছড়ি। যেদিকেই তাকানো যায় সেদিকেই দেখা যায় শুধুই নীল আর সাদা রঙে মাখামাখি। আর সেই নীল সাদার দলে এবার নবতম সংযোজন টালার ট্যাঙ্ক। এবার টালার ট্যাঙ্কও হচ্ছে নীল সাদা।  

এদিকে শহর কলকাতা বলে শুধু নয়, গোটা বাংলা জুড়েই নীল সাদা রঙের প্রলেপ। অধিকাংশ স্কুল কলেজে পড়েছে নীল সাদার প্রলেপ। সেই সঙ্গেই সরকারি বিল্ডিং মানেই নীল সাদা। ব্রিজে, উড়ালপুলে, ডিভাইডারেও নীল সাদা রঙের প্রলেপ পড়েছে। এবার সেই তালিকায় নবতম সংযোজন হল টালার ট্যাঙ্ক। ট্য়াঙ্কের উপরিভাগ নীল সাদা রঙে রাঙিয়ে তোলা হয়েছে। তবে জল থাকার জেরে বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়েছে এক্ষেত্রে। 

প্রসঙ্গত, ১৯০৭ সালের অগস্ট মাসে এই ট্যাঙ্ক তৈরির কাজ শুরু হয়েছিল। শেষ হয় ১৯০৯ সালের ১৮ নভেম্বর। ট্যাঙ্ক তৈরির জন্য ৭ হাজার মেট্রিক টন ইস্পাত ব্যবহার করা হয়েছিল। বিশ্ববিখ্যাত টাইটানিক জাহাজ যে ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছিল সেই ইস্পাত দিয়েই তৈরি করা হয় এই ট্যাঙ্ক। ২০ ফুট উচ্চতা সম্পন্ন এই ট্যাঙ্কটি মাটি থেকে ১১০ মিটার উঁচুতে অবস্থিত। এই ট্যাঙ্কে মোট চারটি প্রকোষ্ঠ রয়েছে। যার প্রত্যেকটিতে জল ধারণ ক্ষমতা প্রায় সাড়ে ২২ লক্ষ গ্যালন এবং সবমিলিয়ে এর জল ধারণ ক্ষমতা ৯০ লক্ষ গ্যালন।

বাংলার মুখ খবর

Latest News

ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.