বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাসপাতালে কোভিড চিকিৎসায় বড়সড় গাফিলতি খুঁজে পেল মমতার বিশেষজ্ঞ দল

হাসপাতালে কোভিড চিকিৎসায় বড়সড় গাফিলতি খুঁজে পেল মমতার বিশেষজ্ঞ দল

চিকিৎসায় গাফিলতির অভিযোগ পাওয়ার পরে গত পাঁচ দিনে হাসপাতালগুলিতে তিনটি নির্দেশিকা পাঠিয়েছে স্বাস্থ্য দফতর।

হাসপাতালে ভরতি করোনা রোগীদের চিকিৎসায় বড়সড় গাফিলতি খুঁজে পেয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঠিত বিশেষজ্ঞ দল।

পশ্চিমবঙ্গের বিভিন্ন হাসপাতালে ভরতি করোনা রোগীদের চিকিৎসায় বড়সড় গাফিলতি খুঁজে পেয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঠিত বিশেষজ্ঞ দল। রাজ্য সরকারের কাছে জমা দেওয়া রিপোর্টে পাওয়া গিয়েছে তার খতিয়ান।

গত দশ দিনে পাঁচ হাজারের বেশি করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছে পশ্চিমবঙ্গে। তাঁদের মধ্যে মারা গিয়েছেন ১২৯ জন। এর জেরে রাজ্যে মোট করোনা সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭১৭। শুক্রবার পর্যন্ত বাংলায় মোট করোনা আক্রান্ত হয়েছেন ২০,৪৮৮ জন। 

রাজ্য স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, ‘করোনা চিকিৎসায় দুই বিশেষজ্ঞ দলের থেকে চিকিৎসায় গাফিলতির অভিযোগ পাওয়ার পরে গত পাঁচ দিনে আমরা রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতে তিনটি নির্দেশিকা পাঠিয়েছি।’

গত ২৪ জুন দুটি বিশেষজ্ঞ নজরদারি দল গঠন করে রাজ্য সরকার। প্রতিটি দলে আছেন তিন জন করে স্বাস্থ্য বিশেষজ্ঞ।যে সমস্ত হাসপাতালে কোভিড রোগীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে, সেই সব জায়গায়  দলগুলি ঝটিতি সফর করে চিকিৎসা ব্যবস্থায় বেশ কিছু গাফিলতি আবিষ্কার করেছে। বিশেষ নজরদারির অভাব দেখা গিয়েছে অক্সিজেন ও স্টেরয়েডের ডোজ নিরূপণে, রোগীদের আইসিইউ বিভাগে শয্যা না পাওয়ায় এবং স্বাস্থ্যবিধি মেনে রোগীর বিছানাপত্রের যত্ন না নেওয়ার মতো বিষয়ে। 

বিশেষজ্ঞ দলের এক সদস্য জানিয়েছেন, ‘দেখা গিয়েছে, চিকিৎসক কোনও রোগীকে অক্সিজেন প্রেস্ক্রাইব করলেও তাতে ডোজের উল্লেখ নেই। কোনও কোনও হাসপাতালে অ্যান্টিবায়োটিক নীতি অনুপস্থিত। কোথাও আবার হাসপাতাল থেকেই করোনা সংক্রমিত হয়েছেন রোগীরা।’

গত এক সপ্তাহ ধরে প্রায় দুই দিন অন্তর পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। শুক্রবার নতুন সংক্রমণের সংখ্যা ছিল ৩,৬৬৯ এবং নতুন মৃতের সংখ্যা ১৮। 

গত জুন মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বেসরকারি হাসপাতালগুলি আর একটু যত্নশীল হলে রাজ্যে আরও কয়েক জন কোমর্বিড করোনা রোগীকে বাঁচানো সম্ভব হত। মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে আনতে রাজ্যের ৭৮টি নির্দিষ্ট কোভিড হাসপাতালে নিজস্ব কুইক রেসপন্স টিম গঠন করার জন্য ইতিমধ্যে নির্দেশ দিয়েছে প্রশাসন। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.