বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Enforcement Directorate: ইডি’‌র ডাকে সাড়া দিলেন না মলয়–সুশান্ত, নয়াদিল্লিতে গরহাজির দু’‌জনেই ‌

Enforcement Directorate: ইডি’‌র ডাকে সাড়া দিলেন না মলয়–সুশান্ত, নয়াদিল্লিতে গরহাজির দু’‌জনেই ‌

মলয় ঘটক। 

সুশান্ত মাহাতো–কে এই প্রথমবার তলব করা হয়েছে। আর মলব ঘটককে এই নিয়ে চতুর্থবার তলব করা হয়েছিল। যা তিনি এড়িয়ে গেলেন। বিভিন্ন সাক্ষীর বয়ানেও মন্ত্রীর নাম উঠে এসেছে। তাই মলয়বাবুকে আবার ডাকা হয়েছিল বলে ইডি সূত্রে খবর। কেন তিনি হাজিরা দিলেন না?

কয়লাপাচার কাণ্ডের এনফোর্সমেন্ট ডিরোক্টরেট (‌ইডি) তলব করেছিল বাংলার মন্ত্রী মলয় ঘটক এবং পুরুলিয়া জেলার বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস বিধায়ক সুশান্ত মাহাতো–কে। শুক্রবার বেলা ১১টা নাগাদ নয়াদিল্লির কার্যালয়ে হাজিরা দিতে বলা হয়েছিল। কিন্তু দু’‌জনেই গরহাজির ছিলেন। সূত্রের খবর, সুশান্ত মাহাতো তাঁর না যাওয়ার কারণ ইডি–কে ইমেল করে জানিয়ে দিয়েছেন। কিন্তু মলয় ঘটক এখনও পর্যন্ত ইডি–কে কিছুই জানাননি।

বিষযটি ঠিক কী ঘটেছে?‌ কয়লা পাচার কাণ্ডে আর্থিক লেনদেন নিয়ে তৃণমূল কংগ্রেস বিধায়ক এবং মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে ইডি তলব করেছিল। কয়লা মাফিয়া অনুপ মাঝি ওরফে লালার বাড়ি পুরুলিয়ায়। সেখানে একাধিক কয়লা খনি রয়েছে। তাই অবৈধভাবে পুরুলিয়ার বাঘমুন্ডি এলাকায় একাধিক খনি থেকে পাচার হওয়ার অভিযোগ রয়েছে। আর বাঘমুন্ডির বিধায়ক সুশান্তবাবু। কয়লা পাচারের বিষয়ে তিনি কী জানতেন তা জানতেই তলব করা হয়েছিল।

আর কী জানা যাচ্ছে?‌ সুশান্ত মাহাতো–কে এই প্রথমবার তলব করা হয়েছে। আর মলব ঘটককে এই নিয়ে চতুর্থবার তলব করা হয়েছিল। যা তিনি এড়িয়ে গেলেন। বিভিন্ন সাক্ষীর বয়ানেও মন্ত্রীর নাম উঠে এসেছে। তাই মলয়বাবুকে আবার ডাকা হয়েছিল বলে ইডি সূত্রে খবর। কেন তিনি হাজিরা দিলেন না?‌ সেই বিষয়েও তিনি বা তাঁর আইনজীবী ইডি আধিকারিকদের কিছুই জানাননি।

ইডি’‌র থেকে কী জানা যাচ্ছে?‌ ইডি সূত্রে খবর, বৃহস্পতিবার রাতেই সুশান্তবাবু ই–মেল পাঠিয়ে ইডি-কে জানান, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তিনি এখন কলকাতায় আছেন। তাই নির্বাচনে অংশ নেওয়ার জন্য তিনি কলকাতার বাইরে এখন যেতে পারবেন না। তবে ইডি আধিকারিকেরা চাইলে তাঁকে কলকাতায় জেরা করতে পারেন। তার জন্য যদি তাঁকে ইডি কার্যালয়ে যেতে হয় তিনি নিশ্চয়ই যাবেন। মলয় ঘটকের বক্তব্যও এক। তবে তিনি তা ইডি–কে জানাননি। ঘনিষ্ঠমহলে জানিয়েছেন।

বন্ধ করুন