বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CV Ananda Bose: বিধানসভার বাজেট অধিবেশন কবে?‌ রাজ্যপাল আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে

CV Ananda Bose: বিধানসভার বাজেট অধিবেশন কবে?‌ রাজ্যপাল আনন্দ বোসের ভাষণ দিয়ে শুরু হবে

রাজ্যপাল সিভি আনন্দ বোস।

চলতি সপ্তাহেই বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য সরকার বলে সূত্রের খবর। অন্যদিকে বাজেট অধিবেশন চলতে পারে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার বেশ কিছু বিলও আনতে পারে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিধায়কদের বিধানসভায় ১০০ শতাংশ উপস্থিত থাকার ফরমান জারি করা হয়েছে। মনে করা হচ্ছে জমজমাট হবে এবারের বিধানসভার বাজেট অধিবেশন।

পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশন শুরু হতে চলেছে ৮ ফেব্রুয়ারি বলে সূত্রের খবর। সেদিন রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণের মধ্যে দিয়ে শুরু হবে বাজেট অধিবেশন। রাজভবন থেকে বিধানসভায় এসে বাজেট নিয়ে বক্তব্য রাখবেন তিনি। বাংলার রাজ্যপাল হিসাবে দায়িত্বে নেওয়ার পর এটা তাঁর প্রথম বিধানসভায় প্রবেশ। জগদীপ ধনখড় রাজ্যপাল থাকাকালীন অধিবেশনে নানা সমস্যা দেখা দিত। তবে এখন সেসব অতীত। ফলে শুরুটা ভালই হবে বলে মনে করা হচ্ছে।

আর কী হবে বিধানসভায়?‌ আগামী ৯ ফেব্রুয়ারি শোকপ্রস্তাব হওয়ার কথা রয়েছে। সেদিন মন্ত্রী সুব্রত সাহা–সহ প্রয়াতদের শ্রদ্ধা জানানো হবে। আর ১০ ফেব্রুয়ারি বাজেট পেশ হওয়ার সম্ভাবনা। বাজেট পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবারের বাজেটে বিশেষ চমক থাকবে বলে সূত্রের খবর। কারণ সামনেই পঞ্চায়েত নির্বাচন। সেদিকে তাকিয়ে দরাজ হতে পারে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। আরও বরাদ্দ বাড়তে পারে সামাজিক প্রকল্পে।

আর কী জানা যাচ্ছে?‌ বিধানসভার বাজেট অধিবেশন হবে রাজভবন–নবান্নের শান্তির আবহে। সেখানে দেখার বিরোধীরা কোন পথে হাঁটে। আগেরবার হাতাহাতি পর্যন্ত হয়েছিল। বিরোধী দলনেতার হাতে রক্তাক্ত হয়েছিলেন শাসকদলের বিধায়ক বলে অভিযোগ। ওয়াকআউট করে কিনা বিজেপি পরিষদীয় দল সেটাই এখন দেখার। অধিবেশন শুরুর আগে বিজেপি পরিষদীয় দল একটি বৈঠক করে ছক কষতে পারে। তবে এবার কোমর বেঁধে নামছে তৃণমূল কংগ্রেস বিধায়করাও।

এদিকে বাজেট অধিবেশন বিধানসভায় শুরু হওয়া নিয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে মোটামুটি ঠিক হয়েছে ৮ ফেব্রুয়ারি। চলতি সপ্তাহেই বিজ্ঞপ্তি জারি করতে পারে রাজ্য সরকার বলে সূত্রের খবর। অন্যদিকে এই বাজেট অধিবেশন চলতে পারে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এবার বেশ কিছু বিলও আনতে পারে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিধায়কদের বিধানসভায় ১০০ শতাংশ উপস্থিত থাকার ফরমান জারি করা হয়েছে। তা থেকেই মনে করা হচ্ছে জমজমাট হবে এবারের বিধানসভার বাজেট অধিবেশন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন