বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলার যে কোনও সরকারি হাসপাতাল বিশ্বের সেরা:‌ ‘‌মাতৃ মা’ উদ্বোধন করে বললেন মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

বাংলার যে কোনও সরকারি হাসপাতাল বিশ্বের সেরা:‌ ‘‌মাতৃ মা’ উদ্বোধন করে বললেন মমতা

  • মুখ্যমন্ত্রী বলেন, ‘‌সরস্বতী পুজোর ঠিক আগের দিন চালু হল ‘‌মাতৃ মা’‌। এই নিয়ে সারা বাংলায় ১৭টা ‘‌মাতৃ মা’‌ তৈরি হল।’‌

সোমবার চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালে একটি ১০০ শয্যা বিশিষ্ট মাদার অ্যান্ড চাইল্ড হাবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌মাতৃ মা’‌। প্রসূতি মা ও সদ্যোজাত শিশুদের জন্য উন্নত চিকিৎসা পরিষেবা প্রদানের লক্ষ্যেই এই মাদার অ্যান্ড চাইল্ড হাব বিভিন্ন হাসপাতালে গড়ে তোলার চেষ্টা করছে পশ্চিমবঙ্গ সরকার।

এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ চিত্তরঞ্জন সেবা সদনে মাদার অ্যান্ড চাইল্ড হাবের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌সরস্বতী পুজোর ঠিক আগের দিন চালু হল ‘‌মাতৃ মা’‌। এই নিয়ে সারা বাংলায় ১৭টা ‘‌মাতৃ মা’‌ তৈরি হল। ৩০৩টি এসএনসিইউ তৈরি হয়েছে। যেখানে অসুস্থ সদ্যোজাতদের ২৮ দিন বয়স পর্যন্ত চিকিৎসা করা হয়। এই রাজ্যে হাসপাতালের মান আগে থেকে অনেক উন্নত হয়েছে। ৪৩টি মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল তৈরি হয়েছে। যে কোনও সরকারি হাসপাতাল গেলে মনে হবে বিশ্বের কোনও সেরা হাসপাতালে আছি।’‌

উল্লেখ্য, ২৪ কোটি ৯ লক্ষ টাকা খরচ করে চিত্তরঞ্জন সেবা সদনে তৈরি হল ‘‌মাতৃ মা’‌ ভবন। এই মাদার অ্যান্ড চাইল্ড হাবে রয়েছে ১০০ শয্যাবিশিষ্ট প্রসূতি বিভাগ। অত্যাধুনিক অপারেশন থিয়েটারের পাশাপাশি এখানে রয়েছে নবজাতক ইনটেনসিভ কেয়ার ইউনিট বা এনআইসিইউ, অসুস্থ নবজাতক পরিষেবা ইউনিট বা এসএনসিইউ আর হাইব্রিড ইনটেনসিভ কেয়ার ইউনিট।

এদিন এই উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‌ভারতের মধ্যে শ্রেষ্ঠ বাংলার স্বাস্থ্য ব্যবস্থা। বিনা পয়সায় খাদ্য, বিনা পয়সা স্বাস্থ্য আর বিনা পয়সায় শিক্ষা— এ রাজ্যে এ সবকিছু রয়েছে। এর চেয়ে আর কিছু ভাল হতে পারে না। উল্লেখ্য, এদিনই দুপুর সাড়ে ৩টে নাগাদ নবান্ন সভাঘর থেকে হাসপাতাল ভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রি অ্যাপ্লিকেশন এবং ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নতুন সংস্কার ও নবনির্মাণের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন