বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আমফানের দুর্ভোগ থেকে শিক্ষা, ইয়াস মোকাবিলায় প্রশাসনকে তৈরি হতে নির্দেশ নবান্নের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

আমফানের দুর্ভোগ থেকে শিক্ষা, ইয়াস মোকাবিলায় প্রশাসনকে তৈরি হতে নির্দেশ নবান্নের

  • নির্দেশিকার শুরুতেই সমস্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বৈঠক করতে বলা হয়েছে সংশ্লিষ্ট সমস্ত দফতরের সঙ্গে। মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সঙ্গেও বৈঠক করতে বলা হয়েছে।

আগামী সপ্তাহেই পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। দুর্যোগ মোকাবিলায় তাই আগাম প্রস্তুতি শুরু করে দিল বিপর্যয় মোকাবিলা দফতর। সেজন্য নবান্ন থেকে প্রকাশিত হয়েছে এক নির্দেশিকা। তাতে ঘূর্ণিঝড় মোকাবিলায় জেলাশাসকদের কী কী করণীয় তা জানানো হয়েছে। 

নির্দেশিকার শুরুতেই সমস্ত সরকারি কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বৈঠক করতে বলা হয়েছে সংশ্লিষ্ট সমস্ত দফতরের সঙ্গে। মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির সঙ্গেও বৈঠক করতে বলা হয়েছে। কোভিড বিধি মেনে তৈরি রাখতে বলা হয়েছে ঘূর্ণিঝড় ও বন্যা আশ্রয় শিবিরগুলিকে। সম্ভাব্য বন্যাদুর্গতদের তালিকা ইন্টারনেটে আপলোড করতে বলা হয়েছে। 

এছাড়া মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা বলবৎ করার ব্যবস্থা, মানুষকে নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে যাওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করতে বলা হয়েছে। বৃষ্টি শুরুর আগে নীচু এলাকার বাসিন্দাদের সরিয়ে ফেলতে নির্দেশ দেওয়া হয়েছে। ক্ষয়ক্ষতির সম্ভাবনা বেশি এমন জায়গায় অসামরিক সুরক্ষাকর্মীদের মোতায়েন রাখতে বলা হয়েছে। দ্রুত নদীবাঁধের ক্ষয়ক্ষতি মেরামত করতে বলা হয়েছে।

ঝড়ের পর গাছ কেটে রাস্তা পরিষ্কার করতে দল তৈরি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। কাটতে বলা হয়েছে গাছের বিপজ্জনক ডাল। পরিষ্কার করতে বলা হয়েছে নর্দমাগুলিকে।

 

বন্ধ করুন