বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PMYA: আবাস যোজনা নিয়ে কেন এতো সক্রিয় প্রশাসন, কেন এতো ক্ষোভ-বিক্ষোভ?

PMYA: আবাস যোজনা নিয়ে কেন এতো সক্রিয় প্রশাসন, কেন এতো ক্ষোভ-বিক্ষোভ?

আবাস যোজনা বাড়ির দাবিতে প্রতিবাদ। (নিজস্ব চিত্র)

মাস খানেক ধরে আবাস যোজনা সাংবাদ শিরোনামে। একে ঘিরে চুড়ান্ত সক্রিয় প্রশাসন। চলছে ক্ষোভ-বিক্ষোভও। 

মঙ্গলবার মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, মুখ্যমন্ত্রী অনেক আগেই নির্দেশ দিয়েছেন, আবাস যোজনায় নামের তালিকায় এমন একটা নামও যেন না থাকে যাদের ঘর প্রয়োজন নেই। মন্ত্রী যখন এই কথা বলছেন সেই দিনেরই খবর, আবাস যোজনার উপর নজরদারি বজায় রাখতে একটি কমিটি তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র। একজন সাংসদের নেতৃত্বে প্রতিটি জেলায় এই কমিটি তৈরি হবে। নাম দেওয়া হয়েছে‘ডিস্ট্রিক্ট ডেভলপমেন্ট কোঅর্ডিনেশন এন্ড মনিটারিং কমিটি’ বা দিশা। এই কমিটির বিরুদ্ধে সুর চড়া করেছে তৃণমূল। তাদের বক্তব্য, রাজ্য যেখানে আবাস যোজনার কাজ যাতে সঠিক ভাবে হয় তার জন্য সদা সক্রিয়, তা সত্ত্বেও কেন্দ্রের এই নজরদারি আসলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় হস্তক্ষেপ।

শুধু প্রশাসন নয় সক্রিয় শাসকদলও

আবাস যোজনার তালিকায় যাতে অবাঞ্চিত নাম না ওঠে তার জন্য সদা সক্রিয় প্রশাসন। উলেখযোগ্য ভাবে সক্রিয় হয়েছে শাসকদলও। একাধিক জেলায় দেখা গিয়েছে, তৃণমূল নেতার প্রসাদপম বাড়ি থাকতেও আবাস যোজনার তালিকা নাম রয়েছে। এই পরিস্থিতিতে‘ড্যামেজ কন্ট্রোলে’নেমেছে দল। সম্প্রতি কোচবিহার জেলা তৃণমূলের পক্ষ দলীয় লেটারহেডে রীতিমতো নির্দেশ দেওয়া হয়েছে, কোনও অঞ্চল সভাপতি, গ্রাম পঞ্চায়েতের সদস্য, এমন কী আসন্ন পঞ্চায়েত নির্বাচনে পদপ্রার্থী কারও যেন না নাম না থাকে তালিকায়। খোদ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ এই নির্দেশিকা ফেসবুকে তুলে দিয়েছেন।

আবাস যোজনায় নাম থাকা নিয়ে দলীয় কর্মীদের সতর্ক করেছে বিজেপিও। কারণ, অভিযোগ উঠছে যে সব পঞ্চায়তে তাদের দখলে, সেখানেও চলছে স্বজনপোষণ। বাঁকুড়া এক নম্বর ব্লকের বিজেপি পরিচালিত জগদল্লা এক নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান সুশান্ত শিটের নিজস্ব বিশাল পাকা বাড়ি রয়েছে। তা সত্ত্বেও আবাস যোজনার উপভোক্তা তালিকায় নাম রয়েছে তাঁর বাবা ভাস্কর শিটের।

রাজনৈতিক তরজায় আবাস যোজনা

আবাস যোজনায় নাম থাকা নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে। শাসক-বিরোধী পরস্পরের দিকে আঙুল তুলছে। কয়েকদিন আগেই কেন্দ্রীয়মন্ত্রী নিশীথ প্রামাণিকের বাবার নাম থাকা নিয়ে অভিযোগ করেছে তৃণমূল। যদিও কেন্দ্রীয় মন্ত্রী একে শাসকদলের ষড়যন্ত্র বলে মন্তব্য করেছেন। অন্য দিকে আবাস যোজনার তালিকা নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে পঞ্চায়েত ভোটের আগে কাজে লাগাতে চাইছে বিজেপি। একাধিক জায়গায় বিক্ষোভ কর্মসূচিও করেছে তারা। বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল রীতিমতো হুমকি দিয়ে বলেছেন,‘যারা অন্যায় ভাবে ঘর নিয়েছেন তাঁরা টাকা ফেরত দিন। না হলে যোগীর মতো বুলডোজার দিয়ে ঘর গুঁড়িয়ে দেওয়া হোক।’

সার্ভার বিভ্রাট

এ সবের মাঝেই সার্ভার বিভ্রাটে নাম উড়ে গিয়েছে কয়েক হাজার আবেদনকারীর। পূর্ব বর্ধমানের গলসিতে ২০১৭-১৮ সালের আবেদনকারী ১৯,৬৪০ জনের নাম উড়ে গিয়েছে সার্ভার থেকে। কী করে উড়ল জানা যায়নি। পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতা থেকে পঞ্চায়েত দফতরের বিশেষ সচিব সৌমজিৎ দাসকে গলসি যেতে হয়।

আশাকর্মীদের বিক্ষোভ

তালিকায় যাদের নাম উঠেছে তারা কী সত্যি আবাস যোজনায় বাড়ি তৈরির অর্থ পাওয়ার যোগ্য, তা খতিয়ে দেখতে আশা ও আইসিডিএস কর্মীদের সমীক্ষার কাজে পাঠানো হয়। সেই সমীক্ষা করতে গিয়ে বিভিন্ন জায়গায় হুমকির শিকার হচ্ছেন তাঁরা। এমনই অভিযোগ একাধিক জেলা বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, এই হুমকি মূলত আসছে শাসকদলের থেকে। হুগলির ধনিয়াখালিতে কাজ থেকে অব্যাহতি চেয়ে বিক্ষোভ দেখিয়েছেন আশা কর্মীরা। কোথাও আবার আশাকর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাঁরা সমীক্ষার সময় পাকা বাড়ি দেখলেও তালিকা থেকে নাম কাটছেন না।

আরও পড়ুন: ঝাঁটা, খুন্তি নিয়ে তৈরি থাকার জন্য পরামর্শ কাটোয়ার BJP নেতার, কারণটা জেনে নিন

মৌচাকে ঢিল মারল কে?

আবাস যোজনার তালিকায় নাম তোলা নিয়ে দুর্নীতি যে হয়েছে তা স্পষ্ট। কারণ, খোদ শাসক দল বিজ্ঞপ্তি দিয়ে দলের নেতাদের নাম তোলা থেকে বিরত থাকার কথা বলছে। অর্থাৎ আগে এমন নাম অনেক উঠে গিয়েছিল। তার উদাহরণও মিলেছে সাংবাদমাধ্যামে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনে। এর যুক্তি হিসাবে কেউ কেউ বলছেন, যে সময় নাম তোলা হয়েছিল তখন তার পাকা বাড়ি ছিল না, পরে হয়েছে। কেন? কী ভাবে?সব নিয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ এই প্রতিবেদনে করা হচ্ছে না।তেমনি একাধিক বিজেপি পঞ্চায়েত পদাধিকারিও নাম রয়েছে তালিকায়। প্রশ্ন হল, আবাস যোজনায় তালিকা নিয়ে কেন এত আলোড়ন?

চলতি বছরের শুরু দিকে প্রাধনমন্ত্রী আবাস যোজনার নাম নিয়ে বদলে দেওয়া নিয়ে বিস্তর জল ঘোলা হয়েছে। নাম বদলালে টাকাও দেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দেয় কেন্দ্র। তার পর বিষয়টি মিটলেও আবাস যোজনায় বরাদ্দ টাকা দেওয়ার ক্ষেত্রে কড়া শর্ত আরোপ করে কেন্দ্র। ১৪ দফা শর্ত আরোপ করে বরাদ্দ অর্থ মঞ্জুর করে। এই ১৪ দফা শর্তের মধ্যে ছিল বরাদ্দ অর্থ রাখা হবে একটি নির্দিষ্ট অ্যাকাউন্টে। শর্ত যদি না মানা হয় তবে বরাদ্দ টাকা ফেরত নিয়ে নেওয়া হবে। পঞ্চায়েত ভোটের আগে এই ১৪ দফা শর্ত শাঁখের করাতের মতো হয়ে দাঁড়ায় রাজ্য সরকারের কাছে। কারণ শর্তে যে নতুন নিয়মের কথা বলা হয়েছে তা মানতে গেলে পঞ্চায়েত ভোটের আগে অপ্রিয় হতে হবে প্রশাসনকে। আবার না মানলে বরাদ্দ টাকা ফেরত চলে যাবে। কারণ এর আগে ১০০ দিনের কাজের টাকা দেয়নি কেন্দ্র। সমস্ত তথ্য না পাওয়াও যক্তিতে টাকা আটকে রেখেছ। ফলে আবার নতুন করে সেই সমস্যার মধ্যে ঢুকে পড়ার চেয়ে কেন্দ্রে ১৪ শর্ত মানারই সিদ্ধান্ত নেওয়া হয় নবান্ন থেকে। এ নিয়ে মুখ্য সচিব একাধিকবার বৈঠক করেন প্রশাসনিক আাধিকারিকদের সঙ্গে। তালিকায় নাম থাকা ব্যক্তিরা প্রকৃত উপভোক্তা কি না তা যাচাই করতে জেলাশাসকদের সক্রিয় হতে বলেন। নজরদারির জন্য একটি ৯ সদস্যের টাস্ক ফোর্স তৈরি করে পঞ্চায়েত দফতর। একাধিক জায়গায় দেখা যায় খোদ বিডিও ঘুরে ঘুরে তালিকা যাচাই করেন। বছর ঘুরলেই পঞ্চায়েত ভোট। তার আগে আবাস যোজনা প্রকল্পকে দুর্নীতিমুক্ত করতে কেন্দ্রের কঠোর মনোভাব, যদি প্রচারে নিয়ে যেতে পারে বিজেপি, তবে অনেকটাই সুবিধা পেতে পারে। আবার অন্য দিকে কেন্দ্রের চাপে যে ভাবে সক্রিয় রাজ্য প্রশাসন তাতে মাঠে ঘাটে তাদের দেখতে পাচ্ছেন মানুষ। তাই শাসকদলের পক্ষে একটা একটা বড় অ্যাডভানটেজ হতে পারে। তবে কেন্দ্রও নজরদারির জন্য পৃথক কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। এটাও শাসক দলকে কিছু চ্যালেঞ্জের মুখে ফেলবে। তবে শেষ কথা তো বলবেন জনতাজনার্দন।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

তরতরিয়ে কমবে কোলেস্টেরল! জেনে নিন বিশেষ টোটকা ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল 2 ওভার শেষে Papua New Guinea-র স্কোর 12/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.