বাংলা নিউজ > বাংলার মুখ > তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ, মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

তৈরি হচ্ছে গভীর নিম্নচাপ, মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

  • দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। তবে নিম্নচাপের প্রভাব পড়বে না উত্তরবঙ্গে।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। এর জেরে শনিবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। আজও সকাল থেকে অনেক জাযগারই আকাশের মুখ ভার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের জেরে আজ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। পাশাপাশি দক্ষিণের কয়েকটি জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। নিম্নচাপের প্রভাব পড়বে না উত্তরবঙ্গে। তাই আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরের উপরে থাকা নিম্নচাপ আরও কিছুটা ঘনীভূত হয়ে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর নিম্নচাপ ক্রমশ ওড়িশা উপকূলের দিকে এগিয়ে যাবে। এই নিম্নচাপের জেরে আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় আজ দিনভর বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

এদিকে আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও হাওড়া জেলায়। সেইসঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকায়। এর জেরে মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

বন্ধ করুন