ব্যাঙ্ক বন্ধ হলে গেলে মিলবে পাঁচ লাখ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ব্যাঙ্ক বন্ধ হলে গেলে মিলবে পাঁচ লাখ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আর ১ নয়, ব্যাঙ্ক বন্ধ হলে মঙ্গলবার থেকে মিলবে ৫ লাখ

  • পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কোঅপারেটিভ (পিএমসি) ব্যাঙ্ক প্রতারণা কাণ্ডের পর ব্যাঙ্কে টাকা রাখতে সাহস পাচ্ছিলেন না আমজনতা।

সাধারণ বাজেটে ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেইমতো মঙ্গলবার থেকে ব্যাঙ্ক গ্যারান্টি বেড়ে পাঁচ লাখ হল। একটি বিবৃতি জারি করে একথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : Budget 2020: বাড়ল গ্যারান্টি, ব্যাঙ্ক বন্ধ হলে ১ লাখের বদলে মিলবে ৫ লাখ

পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কোঅপারেটিভ (পিএমসি) ব্যাঙ্ক প্রতারণা কাণ্ডের পর ব্যাঙ্কে টাকা রাখতে সাহস পাচ্ছিলেন না আমজনতা। তৈরি হয়েছিল অবিশ্বাসের বাতাবরণ। রিজার্ভ ব্যাঙ্কের আশ্বাস সত্ত্বেও সাধারণ মানুষের মনে বাড়ছিল আতঙ্ক। তা কাটাতে অর্থমন্ত্রী ঘোষণা করেন, ব্যাঙ্ক গ্যারান্টি বেড়ে এবার থেকে পাঁচ লাখ টাকা হবে। ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে বিমার আকারে সেই টাকা পাবেন আমানতকারীরা।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax rate with deductions-চাকরি করুন বা ব্যবসা, কোনটা বাছা উচিত, জেনে নিন

সেইমতো মঙ্গলবার থেকে বর্ধিত গ্যারান্টি কার্যকর হয়েছে। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র পাওয়ার পর মঙ্গলবার ব্যাঙ্ক গ্যারান্টি বেড়েছে। সেই বিমার অর্থ দেবে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা ডিপোডিট ইন্সিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি)।

আরও পড়ুন : Budget 2020: নয়া করনীতিতেও কোন বিনিয়োগের ওপর ছাড় মিলবে?

বন্ধ করুন