বাড়ি > হাতে গরম > মে'তে পাইকারি মুদ্রাস্ফীতি কমল ৩.২১%
মে'তে পাইকারি মুদ্রাস্ফীতি কমল ৩.২১ শতাংশ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মে'তে পাইকারি মুদ্রাস্ফীতি কমল ৩.২১ শতাংশ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মে'তে পাইকারি মুদ্রাস্ফীতি কমল ৩.২১%

  • অপরিশোধিত তেলের দাম কমায় মে'তে জ্বালানির মুদ্রাস্ফীতি শূন্যের নীচে নেমে গিয়েছে।

এক মাস বন্ধের পর পাইকারি মূল্য সূচকের ভিত্তিতে হিসাব করা মুদ্রাস্ফীতি প্রকাশ করল কেন্দ্র। সেই পরিসংখ্যান অনুযায়ী, গত মাসে মুদ্রাস্ফীতি ৩.২১ শতাংশ কমেছে। গত বছর ওই সময়ে মুদ্রাস্ফীতি ২.৭৯ শতাংশ বেড়েছিল।

কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, দেশজুড়ে লকডাউনের জেরে গত এপ্রিলের পাইকারি মূল্যের তথ্য সংগ্রহ করা সম্ভবপর হয়নি। তবে অন্যান্য বৈদ্যুতিন যোগাযোগ মাধ্যমের সাহায্যে ফিল্ড অফিসারদের সেই তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। তাতে প্রতিক্রিয়াও ভালো মিলেছে। তার ভিত্তিতে এপ্রিলের চূড়ান্ত সূচক আগামী মাসে প্রকাশ করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

অপরিশোধিত তেলের দাম কমায় মে'তে জ্বালানির মুদ্রাস্ফীতি শূন্যের নীচে নেমে গিয়েছে। একইভাবে চাহিদা হ্রাস পাওয়ায় উৎপাদিত পণ্যের মুদ্রাস্ফীতিও নেতিবাচক হয়েছে। তার আগের মাসের তুলনায় খাদ্যপণ্যের মুদ্রাস্ফীতি ২.৫৫ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ১.১৩ শতাংশ।

তবে তথ্যের অভাবের কারণ দর্শিয়ে খুচরো মুদ্রাস্ফীতির পরিসংখ্যান প্রকাশ করেনি কেন্দ্র। জানানো হয়েছে, এপ্রিলে খাদ্যপণ্যের মুদ্রাস্ফীতি ছিল ১০.৫ শতাংশ। মে'তে তা কমে দাঁড়িয়েছে ৯.৬৯ শতাংশ। তবে টানা ন'দিন জ্বালানি তেলের দাম উর্ধ্বমুখী হওয়ায় চলতি মাসে খুচরো মুদ্রাস্ফীতি বাড়বে বলে অনুমান বিশেষজ্ঞদের।

বন্ধ করুন