রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

পরামর্শ না শুনে পেট্রল-ডিজেলের শুল্ক বৃদ্ধি 'জিনিয়াস' মোদীর, বললেন রাহুল

  • রবিবার টুইটারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাংবাদিক বৈঠকের একটি ভিডিয়ো পোস্ট করেন রাহুল।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম হুড়মুড়িয়ে পড়েছে।কিন্তু আবগারি শুল্ক (এক্সাইজ ডিউটি) চাপানোয় ভারতে জ্বালানি তেলের দামে তেমন হেরফের হয়নি। সেজন্য নরেন্দ্র মোদী সরকারের তুলোধনা করলেন রাহুল গান্ধী।

আরও পড়ুন : অপরিশোধিত তেল নিয়ে সৌদি-রাশিয়া রেশারেশি, ভারতে ৭১-এর নিচে পেট্রোল

গত ১৪ মার্চ মধ্যরাত থেকে ভারতে লিটারপিছু পেট্রল ও ডিজেলের ৩ টাকা বিশেষ আবগারি শুল্ক চাপায়। ফলে আন্তর্জাতিক বাজারে অনেকটা দাম কমলেও আমজনতা তেমন ছাড় পায়নি। তা নিয়ে রবিবার টুইটারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাংবাদিক বৈঠকের একটি ভিডিয়ো পোস্ট করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

আরও পড়ুন : করোনাভাইরাস ভীতি ও সৌদি-রাশিয়া সংঘাতের জেরে একলাফে নামল পেট্রোল-ডিজেলের দাম

সেই ভিডিয়োতে দেখা যায়, জ্বালানি তেলের দাম নিয়ে একজন সাংবাদিক প্রশ্ন করছেন অর্থমন্ত্রীকে। কিন্তু সেই প্রশ্নের উত্তর না দিয়েই উঠে যান সীতারামন। সেই ভিডিয়োর সঙ্গে রাহুল লেখেন, 'আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় দেশে পেট্রল-ডিজেলের দাম কমিয়ে মাত্র তিনদিন আগেই ক্রেতাদের সুবিধা প্রদানের আর্জি জানিয়েছিলাম প্রধানমন্ত্রীকে। সেই পরামর্শ মানার পরিবর্তে আমাদের জিনিয়াস (প্রধানমন্ত্রী) জ্বালানি তেলের আবগারি শুল্ক বাড়িয়ে দিলেন।'

উল্লেখ্য, গত ১০ মার্চ ব্যারেল পিছু তেল কিনতে ভারতের খরচ পড়েছে ২৫৫২.৫৬ টাকা। ২০১৫ সালের ১৬ ডিসেম্বরে দাম এত কম ছিল। সেই সময় লিটারপিছু পেট্রলের দাম ছিল ৫৯.৯৮ টাকা (দিল্লির হিসেবে) ও এক লিটার ডিজেলের দাম ছিল ৪৬.০৯ টাকা (দিল্লিতে)। সেখানে রবিবার দিল্লিতে লিটারপিছু পেট্রলের দাম ৬৯.৭৫ টাকা ও প্রতি লিটার ডিজেল বিকোচ্ছে ৬২.২২ টাকায়।

বন্ধ করুন