বাড়ি > হাতে গরম > অপ্রত্যাশিতভাবে রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাংক, কমাল জিডিপি বৃদ্ধির পূূর্বাভাস
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

অপ্রত্যাশিতভাবে রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাংক, কমাল জিডিপি বৃদ্ধির পূূর্বাভাস

বাজারের প্রত্যাশা ছিল যে অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ফের রেপো রেট কমাবে আরবিআই। কিন্তু মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে এবার হার কমাল না শীর্ষ ব্যাংক।

গত পাঁচ দফায় রেপো রেট কমানোর পর এবার অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাংক। বাজারের আশা ছিল যে জিডিপি বৃদ্ধির হার যেখানে ছয় বছরের মধ্যে সবচেয়ে কম হয়েছে, তখন অর্থনীতিকে চাঙ্গা করার জন্য হয়তো ফের রেপো রেট কমাবে আরবিআই। কিন্তু আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে মুদ্রাস্ফীতির কথা খেয়াল রেখে তাঁরা এবার রেট কমালেন না। যদিও ভবিষ্যতে রেট আবার কমানো হতে পারে, সেই ইঙ্গিত দেন তিনি। চলতি অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হারের পূর্বাভাসেও সংশোধন করেছে আরবিআই। আগে আরবিআইয়ের অনুমান ছিল ৬.১ শতাংশ হারে বাড়বে ভারতীয় অর্থনীতি। সেটা কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।

যে হারে আরবিআই সমস্ত ব্যাংকদের ঋণ দেয়, সেটাকে রেপো রেট বলা হয়। গত পাঁচ দফায় ১৩৫ বেসিস পয়েন্ট, অর্থাত্ ১.৩৫ শতাংশ রেপো রেট কমিয়েছে শীর্ষ ব্যাংক। কিন্তু সেই অনুসারে গ্রাহকদের ঋণের ওপর সুদের হার কমায়নি ব্যাংকগুলি। মনিটারি পলিসি কমিটির সব সদস্যই সুদের হার অপরিবর্তিত রাখার বিষয়ে একমত হয়েছিলেন বলে আরবিআই জানিয়েছে। বাজারে অত্যন্ত দুর্বল চাহিদার বিষয়ে এদিন উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ ব্যাংক।

শীর্ষ ব্যাংকের সিদ্ধান্তে খুশি নয় বাজার কারণ তাদের প্রত্যাশা ছিল যে আরও কমানো হবে রেপো রেট। ইতিমধ্যেই পড়েছে বিএসই সূচক, ডলারের তুলনায় দুর্বল হয়েছে টাকা।


বন্ধ করুন