বাংলা নিউজ > কর্মখালি > NBU Student Agitation: কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, স্নাতকে ৯০ শতাংশই ‘ধপাস!’

NBU Student Agitation: কেন ফেল করলাম? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ পড়ুয়াদের, স্নাতকে ৯০ শতাংশই ‘ধপাস!’

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ। 

ফেল করা ছাত্রছাত্রীরা একেবারে দল বেঁধে চলে আসেন বিশ্ববিদ্যালয় চত্বরে। তারপর শুরু হয় বিক্ষোভ। তবে এবার স্নাতকস্তরের প্রথম সেমেস্টারের রেজাল্ট দেখে চোখ কপালে উঠেছে পড়ুয়া ও অভিভাবকদের।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলিতে পরীক্ষার ফলাফল দেখে কার্যত চমকে গিয়েছিলেন অনেকেই। সিংহভাগই ফেল। কেন অকৃতকার্য হলেন পড়ুয়ারা তা জানতে চেয়ে বিশ্ববিদ্য়ালয় চত্বরে তুমুল বিক্ষোভ। পড়ুয়ারা রীতিমতো পোস্টার নিয়ে এসে বিক্ষোভ শামিল হন। তাদের দাবি, ৯০ শতাংশ পড়ুয়া ফেল করেছে। এটা কিছুতেই মানা যায় না। কেন এই হতাশাজনক ফলাফল হল সেটা বিশ্ববিদ্যালয়কে জানাতে হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ দেখান পড়ুয়ারা।

এদিকে ফেল করা ছাত্রছাত্রীরা একেবারে দল বেঁধে চলে আসেন বিশ্ববিদ্যালয় চত্বরে। তারপর শুরু হয় বিক্ষোভ। তবে এবার স্নাতকস্তরের প্রথম সেমেস্টারের রেজাল্ট দেখে চোখ কপালে উঠেছে পড়ুয়া ও অভিভাবকদের। এদিকে বিক্ষোভকারীদের দাবি, উত্তরপত্রের ফের পুনর্মূল্যায়ণ করতে হবে। সেই রিভিউর ফি কমাতে হবে। কেন এত বিরাট সংখ্য়ক ছাত্রছাত্রী পাশ করতে পারল না তার জবাব দিতে হবে বিশ্ববিদ্যালয়কেই।

এদিকে পড়ুয়াদের এই বিক্ষোভকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছে। আসলে ফেল করার দায় কীভাবে বিশ্ববিদ্যালয় নেবে সেটাও বুঝতে পারছেন না অনেকে। কারণ অনেকের মতে, করোনার সময় অনেকেই বই দেখে পরীক্ষা দিতে অভ্যস্ত হয়ে গিয়েছিলেন। তবে এবার আর সেসব করা যায়নি। তার কোনও প্রভাব পড়েছে কি না সেটা নিয়েও প্রশ্ন উঠছে। সেই সঙ্গেই কলেজগুলিতেও ঠিকঠাক ক্লাস হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। অনেকেই নতুন এই সেমেস্টার সম্পর্কে পরিচিত নন। কলেজ কর্তৃপক্ষ কতটা আন্তরিকতার সঙ্গে বিষয়টি পড়ুয়াদের বুঝিয়েছেন তা নিয়েও প্রশ্ন উঠছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয়ের অধীনে সব মিলিয়ে ৪৯টি কলেজ রয়েছে। আর অধিকাংশ কলেজেই দেখা যাচ্ছে প্রথম সেমেস্টারে অধিকাংশ ছাত্রছাত্রী ফেল করেছে। উত্তরবঙ্গ সংবাদের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, বিএ মেজর-এ ছাত্রদের ফেলের হার ৯৪ শতাংশেরও বেশি। আর অন্য়দিকে সব মিলিয়ে প্রায় ৯০ শতাংশের বেশি ছাত্রী পাশ করতে পারেননি। এদিকে বিএসসি-বিকমের ক্ষেত্রে পাশের হার ৩২ শতাংশেরও কম।

বৃহস্পতিবার ফলাফল প্রকাশিত হয়েছে। তারপরই শোরগোল পড়ে গিয়েছে বিশ্ববিদ্য়ালয়ের অন্দরে। তবে সূত্রের খবর, ওই পড়ুয়ারা পরবর্তী সেমেস্টারে পরীক্ষা দিতে পারবেন।

নতুন শিক্ষানীতি প্রথম সেমেস্টারে সব মিলিয়ে বিএ মেজর-এ ১৩ হাজার ৬৪২জন ছাত্র পরীক্ষায় বসেছিলেন। সব মিলিয়ে ২২ হাজার ৯৩২জন ছাত্রী পরীক্ষা দিয়েছিলেন। তাদের মধ্য়ে মাত্র ৮১২জন ছাত্র পাশ করেছেন। অর্থাৎ শতাংশের হারে পাশ করেছেন ৫.৫৯ শতাংশ ছাত্র। আর অন্যদিকে ২৩১৯ জন ছাত্রী পাশ করেছেন। সেক্ষেত্রে পাশের হার মাত্র ১০.১১ শতাংশ। বিএসসি মেজর-এ ২০৩২ পরীক্ষার্থী ছিলেন। তার মধ্য়ে পাশ করেছেন ৫৭০জন।

 

কর্মখালি খবর

Latest News

শাহরুখ, প্রিয়াঙ্কা-সহ এইসব তারকারা থাকছেন না অনন্ত-রাধিকার রিসেপশন ! মাছ-মাংস হয়নি কেন? বিয়ে বাড়িতে তুমুল মারপিট, কনের পরিবারের উপর চড়াও বরযাত্রীরা পর্দার শত্রু যখন বন্ধু! নাচতে গিয়ে জামাল কুদু-র কথা বদলে একী বললেন দিব্যজ্যোতি! দ্বিপাক্ষিক T20I সিরিজে ৬ মারার অনন্য নজির গড়ল শুভমন গিলের টিম ইন্ডিয়া বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন ১ বলে ১৩ রান, ম্যাচের প্রথম বলেই বিশ্ব রেকর্ড হাঁকালেন যশস্বী, কী ভাবে সম্ভব হল? যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.