বাংলা নিউজ > কর্মখালি > CBSE Board Exams 2024: মূল্যায়নে পরিবর্তন আনছে CBSE? দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের জন্য সামনে এল বড় খবর

CBSE Board Exams 2024: মূল্যায়নে পরিবর্তন আনছে CBSE? দশম ও দ্বাদশের পরীক্ষার্থীদের জন্য সামনে এল বড় খবর

প্রতীকী ছবি

একটি নোটিশ জারি করে সিবিএসই জানায়, সিবিএসই-র পরীক্ষার সপ্তম অধ্যায়ের ৪০.১ (iii) উপধারায় স্পষ্ট করে বলা আছে সিবিএসই কোনও ডিভিশন, ডিস্টিংশন বা অ্যাগ্রিগেট দেয় না।

মূল্যায়নের ক্ষেত্রে ডিভিশন, পার্সেন্টেজ বা অ্যাগ্রিগেট দেবে না সিবিএসই। বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, দশমে কেউ যদি পাঁচটির বেশি বিষয় বেছে নিয়ে পরীক্ষা দেয়, তাহলে একাদশ শ্রেণিতে ভরতি হওয়ার সময় সংশ্লিষ্ট স্কুলের ওপরই নির্ভর করবেন 'সেরা ৫ বিষয়' বেছে নিয়ে অ্যাগ্রিগেট মার্কস নির্ধারণ করা। দ্বাদশের ক্ষেত্রেও বিষয়টা একই রকমের হবে। সেই ক্ষেত্রে কলেজ বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বা নিয়োগকর্তা নিজেদের মতো করে পরীক্ষার্থীর মার্কস দেখে তার অ্যাগ্রিগট নির্ণয় করবে। (আরও পড়ুন: লকার থেকে FD, আধার থেকে গৃহঋণ, জানুন ডিসেম্বরের ৯টি পরিবর্তনের বিশদ)

আরও পড়ুন: ৫ রাজ্যে ভোট মিটতেই বাড়ল LPG-র দাম, তবে এই শহরে ঘরোয়া সিলিন্ডার মিলছে ৬৫০-র কমে

উল্লেখ্য, সিবিএসই কখনই পার্সেন্টেজ ঘোষণা করে না পরীক্ষার্থীদের। তবে সাম্প্রতিক সময়ে এই বিষয়ে বিভ্রান্তি দূর করতে অনেকেই প্রশ্ন করেছিল সিবিএসই-কে। এরপর একটি নোটিশ জারি করে সিবিএসই জানায়, সিবিএসই-র পরীক্ষার সপ্তম অধ্যায়ের ৪০.১ (iii) উপধারায় স্পষ্ট করে বলা আছে সিবিএসই কোনও ডিভিশন, ডিস্টিংশন বা অ্যাগ্রিগেট দেয় না। (আরও পড়ুন: ডিসেম্বরের শুরুতেই যাত্রী দুর্ভোগ, হাওড়া ও শিয়ালদা শাখায় বাতিল বহু লোকাল ট্রেন)

এদিকে দশম এবং দ্বাদশ লক্ষাধিক শিক্ষার্থী আসন্ন বোর্ড পরীক্ষার ডেটশিট জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। লোকসভা ভোটের আবহে সালের ফেব্রুয়ারিতে ক্লাস ১০ এবং ১২ বোর্ডের পরীক্ষা শুরু হতে পারে। প্রায় ২ মাস ধরে এই পরীক্ষা চলবে। আশা করা হচ্ছে যে সিবিএসই শীঘ্রই ডেটশিট প্রকাশ করবে। পরীক্ষার সূচি প্রকাশিত হলে তা সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট, অর্থাৎ cbse.gov.in -এ দখা যাবে।

আরও পড়ুন: ডিসেম্বরে ১৮ দিন ছুটি ব্যাঙ্কে, ধর্মঘটের জেরে কবে কবে বন্ধ থাকবে ব্যাঙ্ক?

এদিকে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্র্যাকটিকাল পরীক্ষা হবে ১ জানুয়ারি থেকে। এই পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। অবশ্য শীতপ্রধান অঞ্চলের স্কুলগুলিতে ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছিল প্র্যাকটিকাল পরীক্ষা। আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে তা শেষ হয়ে যাবে সেখানে। এই সময়কালের মধ্যেই ইন্টারনাল অ্যাসেসমেন্টও হবে‌ বলে জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের পড়ুয়াদের পাঠ্যসূচিতে প্রোজেক্টও রয়েছে। পড়ুয়াদের এই প্রোজেক্টও জমা নেওয়া হবে এই সময়েই।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

১০% DA বাড়ছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের, টাকা আসার পরদিনই ঘোষণা রাজ্যের এক ঘণ্টা হবে ৪৮ মিনিটে, এক দিন হবে ৩০ ঘণ্টায়! বিশ্বের প্রথম বৈদিক ঘড়ির উদ্বোধন 'সিস্টেমে মিসফিট!' পদ ছাড়লেন কুণাল, দলকে চাপে রেখে টিকিট পাওয়ার কৌশল? Tea Brewing Tips: চা বানানোর সময় এই ভুলগুলো করবেন না। ইতিহাস আয়ারল্যান্ডের,আফগানিস্তানকে ৬উইকেটে হারিয়ে প্রথম বার টেস্ট জয় বলবির্নিদের হবু স্ত্রীর নামে মেহেন্দি কাঞ্চনের হাতে, সঙ্গীতে বরকে জড়িয়ে নাচ শ্রীময়ীর লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো 'এটা মোহনলালের, অজয়ের নয়', দৃশ্যমের রিমেক ঘোষণা হলিউডের,তারপরই উসকে গেল বিতর্ক চ্যানেল সেরা হওয়া পরবর্তী লক্ষ্য! প্রথমবার জল থই থই…কে হারিয়ে আত্মবিশ্বাসী আলোরা শিক্ষকদের বেতন বাড়ছে! ঘোষণা রাজ্যের, কত টাকা? পার্মানেন্ট করা হবে অস্থায়ীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.