বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class XII Exam: অ্যাকাউন্টেন্সি প্রশ্নপত্রে ভুল ছিল? ৬ নম্বর দেওয়া হচ্ছে?
হচ্ছে। গত সোমবার দ্বাদশ শ্রেণির টার্ম ওয়ানের অ্যাকাউন্টেন্সি পরীক্ষা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

CBSE Class XII Exam: অ্যাকাউন্টেন্সি প্রশ্নপত্রে ভুল ছিল? ৬ নম্বর দেওয়া হচ্ছে?

  • ‘গ্রেস নম্বর’ দেওয়া হচ্ছে কি?

প্রশ্নপত্রে ভুল ছিল না। পরীক্ষার্থীদের কোনও ‘গ্রেস নম্বর’ দেওয়া হচ্ছে না। সিবিএসইয়ের দ্বাদশ শ্রেণির অ্যাকাউন্টেন্সির পরীক্ষায় প্রশ্নপত্র ঘিরে বিতর্কের মধ্যে এমনই দাবি করল সেন্ট্রাল বোর্ড সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। কেন্দ্রীয় বোর্ডের দাবি, পুরোপুরি ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

গত সোমবার দ্বাদশ শ্রেণির টার্ম ওয়ানের অ্যাকাউন্টেন্সি পরীক্ষা হয়েছে। তারইমধ্যে একটি অডিয়ো ভাইরাল হয়ে যায়। তাতে এক ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘চিন্তা কর না পডুয়ারা। তোমরা যদি ২৮ থেকে ৩১ পর্যন্ত প্রশ্নের উত্তর লিখে থাক, তাহলে তোমরা ৩৮ নম্বরের মতো পেয়ে যাবে। গ্রেস নম্বর হিসেবে ছ’নম্বর দেবে সিবিএসই।' যে ব্যক্তির গলা অডিয়োয় শোনা গিয়েছে, তিনি আদতে কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষার কন্ট্রোলার শ্যানয়াম ভরদ্বাজ বলে দাবি করা হয়। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় বোর্ড।

সিবিএসইয়ের তরফে জানানো হয়, কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষার কন্ট্রোলারের নামে যে অডিয়ো ছড়ানো হচ্ছে, তা ভুয়ো। ওই অডিয়োয় দাবি করা হচ্ছে যে সিবিএসই পরীক্ষার দ্বাদশ শ্রেণির অ্যাকাউন্টেন্সির প্রশ্নপত্রে ভুল ছিল। সেজন্য পরীক্ষার্থীদের ছ'নম্বর দেওয়া হচ্ছে। কিন্তু সেই তথ্য সম্পূর্ণ 'ভিত্তিহীন' এবং 'ভুয়ো'। বোর্ডের তরফে এরকম কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এমনিতেই দশম শ্রেণির ইংরেজি প্রশ্নপত্র নিয়ে বিতর্কে জর্জরিত সিবিএসই। বিতর্কের জেরে দশম শ্রেণির প্রথম টার্মের ইংরেজি পরীক্ষায় ‘নারী বিদ্বেষী’ প্রশ্ন বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় বোর্ড। গত ১১ ডিসেম্বর সিবিএসইযের ইংরেজি পরীক্ষায় একটি বড় প্রশ্ন ছিল। একটি অনুচ্ছেদের ভিত্তিতে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হত। যে প্রশ্নের একাধিক বাক্য নিয়ে বিতর্ক শুরু হয়। একটি বাক্য ছিল, ‘মহিলাদের স্বাধীনতার ফলে সন্তানদের উপর অভিভাবকদের কর্তৃত্ব শেষ হয়ে গিয়েছে।’ অপর একটি বাক্যে বলা হয়েছিল, ‘শুধুমাত্র নিজের স্বামীর পথ অবলম্বন করে ছোটোদের থেকে আনুগত্য লাভ করতে পারবেন।’ বিষয়টি নিয়ে বিতর্কের পর ওই প্রশ্ন বাতিল করে দেয় কেন্দ্রীয় বোর্ড।

বন্ধ করুন