বাংলা নিউজ > কর্মখালি > Engineering Campusing Jobs: ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল, তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা

Engineering Campusing Jobs: ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে প্লেসমেন্টের আকাল, তাও মোটা বেতনের চাকরি দিচ্ছে এই সংস্থা

ক্যাম্পাসিংয়ের মাধ্যমে নিয়োগের ক্ষেত্রে এগিয়ে টিসিএস

রিপোর্ট অনুযায়ী, এবছর আইটি ফ্রেশারদের চাকরি দেওয়ার ক্ষেত্রে শীর্ষ স্থানে আছে টিসিএস। জানা গিয়েছে, ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে এবছর পাশ করতে চলা ৯ হাজার পড়ুয়ার মধ্যে ১০ শতাংশকেই চাকরি অফার করেছে টিসিএস। এদিকে চেন্নাইয়ের এসআরএম ইনস্টিটিউট অফ টেকনোলজির ৪১০ জনকে চাকরিতে নিয়োগ করেছে টিসিএস।

দেশের ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ২০২৪ সালে পাশ করতে চলা পড়ুয়াদের মাথায় হাত। গতবছরগুলির তুলনায় এই মরশুমে প্লেসমেন্টে চাকরির আকাল দেখা দিয়েছে। এমনিতেই বিগত কয়েক বছরে ভারতের স্টার্টআপ থেকে শুরু করে বড় বড় বহুজাতিক আইটি সংস্থাগুলি কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে। আমেরিকার অর্থনীতির শ্লথ গতি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের উদ্ভাবনের জেরে আইটি ক্ষেত্রে চাকরি কমেছে। এরই মধ্যে পাশ করে বের হওয়া পড়ুয়ারা চাকরির খোঁজ চালাচ্ছে। এই সবের মাঝেই প্লেসমেন্টে 'স্বস্তির নাম' টিসিএস এবং অ্যাক্সেঞ্চারের মতো সংস্থাগুলি। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, প্লেসমেন্টের নিরিখে বিগত বছরগুলির মধ্যে ২০২৪ সালই 'সবেচেয়ে খারাপ'। তাও টিসিএস এবং অ্যাক্সেঞ্চার আইটি ফ্রেশারদের অফার দিচ্ছে। (আরও পড়ুন: ভেঙেছিল স্বপ্ন, অবসাদে মাত্র ৩৮ বছর বয়সে নিজের প্রাণ দিলেন সফটওয়্যার সংস্থার CEO)

আরও পড়ুন: ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের

ইটি-র রিপোর্ট অনুযায়ী, এবছর আইটি ফ্রেশারদের চাকরি দেওয়ার ক্ষেত্রে শীর্ষ স্থানে আছে টিসিএস। জানা গিয়েছে, ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে এবছর পাশ করতে চলা ৯ হাজার পড়ুয়ার মধ্যে ১০ শতাংশকেই চাকরি অফার করেছে টিসিএস। এদিকে চেন্নাইয়ের এসআরএম ইনস্টিটিউট অফ টেকনোলজির ৪১০ জনকে চাকরিতে নিয়োগ করেছে টিসিএস। এদিকে এসআরএম থেকে প্রায় ১৫০ জনকে চাকরিতে দিতে চেয়েছে অ্যাক্সেঞ্চার। (আরও পড়ুন: চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট)

আরও পড়ুন: গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা

এদিকে রিপোর্ট অনুযায়ী, ভিআইটি-র যে ৯০০ জনকে টিসিএস চাকরি অফার করেছে, তাঁদের মধ্যে ৯৭ জনকে ৯ লাখ টাকার বাৎসরিক প্যাকেজের প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া এসআরএম-এর অনেক পড়ুয়াকেও ৯ লাখ টাকার বাৎসরিক প্যাকেজ অফার করেছে টিসিএস। জানা গিয়েছে, এই প্রথম ভিআইটি এবং এসআরএম-এ টিসিএস-এর পক্ষ থেকে ৯ লাখের বাৎসরিক প্যাকেজ অফার করা হয়েছে ফ্রেশারদের। এর আগে ২০২৩ সালে ভিআইটি থেকে ৩৫০০ পড়ুয়াকে চাকরি দিয়েছিল টিসিএস। এদিকে এসআরএম থেকে ২০০০ পড়ুয়াকে চাকরি দিয়েছিল টাটা কন্সাল্টেন্সি সার্ভিসেস।

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে মার্কিন অর্থনীতির শ্লথ গতির জেরে ভারতের আইটি সংস্থাগুলির কাজের চাহিদা কমেছে। এছাড়া বিগত কয়েক বছরে আচমকাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের আবির্ভাব ঘটেছে। যার জেরে বহু আইটি সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে। এই আবহে আশঙ্কা করা হচ্ছিল, ২০২৪ সালে হয়ত টিসিএস কর্মী নিয়োগের গতি কমিয়ে দেবে। তবে এবছর ইঞ্জিনিয়ারিং পাশ করা বিভিন্ন পড়ুয়াদের জন্য সুখবর শোনান সংস্থার সিইও নিজেই। ন্যাসকম ইভেন্টে টিসিএস প্রধান কে কৃতিবাসন জানিয়েছিলেন, চাহিদার সঙ্গে খাপ খাইয়ে কর্মী নিয়োগ করবে সংস্থা। উল্লেখ্য, বিশ্ব জুড়ে মোট ৬ লাখ কর্মী কাজ করেন টিসিএস-এ।

কর্মখালি খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.