বাংলা নিউজ > ঘরে বাইরে > Vodafone-Idea Latest Update: ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের

Vodafone-Idea Latest Update: ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের

বাজার থেকে টাকা তুলবে ভোটাফোন আইডিয়া (REUTERS)

আগামী ২ এপ্রিল একটি বৈঠকে বসবে সংস্থার শেয়ারহোল্ডাররা। এরপরই আগামী জুন ত্রৈমাসিকের মধ্যে শেয়ারের মাধ্যমে টাকা তোলার প্রক্রিয়া সম্পন্ন করতে পারে ভোডাফোন-আইডিয়া। শেয়ারের মাধ্যমে টাকা তোলার পরে আরও ২৫ হাজার টাকা ঋণের আকারে তোলার পরিকল্পনা রয়েছে ভোডাফোন-আইডিয়ার।

দীর্ঘদিন ধরে দেনার দায়ে ধুকতে থাকা ভোডাফোন-আইডিয়া ঘুরে দাঁড়ানোর জন্য বাজার থেকে ৪৫ হাজার কোটি টাকা তুলতে চলেছে। এর মধ্যে থেকে বর্তমান বিনিয়োগকারীদের থেকেই ২০ হাজার কোটি টাকা তোলা হবে শেয়ারের মাধ্যমে। এই গোটা প্রক্রিয়ার জন্য সবুজ সংকেত দিল ভোডাফোন-আইডিয়ার বোর্ড। এদিকে সংস্থার জন্য টাকা তোলার বিষয়টি চূড়ান্ত করতে আগামী ২ এপ্রিল একটি বৈঠকে বসবে সংস্থার শেয়ারহোল্ডাররা। এরপরই আগামী জুন ত্রৈমাসিকের মধ্যে শেয়ারের মাধ্যমে টাকা তোলার প্রক্রিয়া সম্পন্ন করতে পারে ভোডাফোন-আইডিয়া। শেয়ারের মাধ্যমে টাকা তোলার পরে আরও ২৫ হাজার টাকা ঋণের আকারে তোলার পরিকল্পনা রয়েছে ভোডাফোন-আইডিয়ার। সব মিলিয়ে সংস্থা মোট ৪৫ হাজার কোটি টাকা তুলতে চাইছে আগামী কয়েক মাসের মধ্যে। (আরও পড়ুন: এক ধাক্কায় ৫০ শতাংশ পর্যন্ত ভাড়া কমাল রেল, ভোটের আগে বড় উপহার যাত্রীদের)

আরও পড়ুন: গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা

উল্লেখ্য, এখনও পর্যন্ত নিজেদের গ্রাহকদের কাছে ৫জি পরিষেবা পৌঁছে দিতে পারেনি ভোডাফোন-আইডিয়া। তাদের প্রতিপক্ষ জিও এবং এয়ারটেল এই ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গিয়েছে। তবে এই ৪৫ হাজার কোটি টাকা তোলার মাধ্যমে সংস্থা নিজেদের ৪জি পরিষেবার পরিসর আরও বাড়াতে চাইছে। এবং এরই সঙ্গে ৫জি পরিষেবাও চালু করার পরিকল্পনা করছে ভোডাফোন-আইডিয়। বিগত দিনগুলিতে ক্রমেই গ্রাহক হারিয়েছে ভোডাফোন-আইডিয়া। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই-এর তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে ভোডাফোন-আইডিয়ার গ্রাহক সংখ্যা ছিল ২২ কোটি। ২০২২ সালের তুলনায় তা ৭.৫ শতাংশ কম।

আরও পড়ুন: 'কেন্দ্রীয় হারেই ডিএ রাজ্যে...', বড় মন্তব্য মুখ্যমন্ত্রীর

এদিকে বর্তমানে ভোডাফোন-আইডিয়া সংস্থার ৩৩ শতাংশ শেয়ারের মালিক সরকার। সংস্থার ২৮.৫ শতাংশ শেয়ার ভোডাফোনের হাতে। আর ১৭.৮ শতাংশ শেয়ার আদিত্য বিড়লা গোষ্ঠীর আইডিয়ার হাতে। ঋণের দায়ে জেরবার ভোডাফোন-আইডিয়াকে স্বস্তি দিতে ২০২২ সালেই সংস্থার শেয়ার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তবে সেই সময় বকেয়া ঋণকে সরকারি শেয়ারে পরিণত করতে দেয়নি ভোডাফোন-আইডিয়া। তবে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসেই ঋণকে মালিকানায় পরিণত করে সরকার। এই আবহে বর্তমানে ভোডাফোন-আইডিয়ায় সবথেকে বেশি শেয়ার আছে কেন্দ্রীয় সরকারেরই।

এরই মাধে গত একবছরে এই সংস্থার শেয়ার দর প্রায় ১৫০ শতাংশ চড়েছে। এই আবহে সরকার ভোডাফোন-আইডিয়ার অংশিদারিত্ব ছেড়ে দিতে পারে বলে জল্পনা তৈরি হয়। তবে টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, সরকার ভাবছে, এখনই ভোডাফোন-আইডিয়ার অংশিদারিত্ব ছাড়া ঠিক হবে না। এই আবহে সংস্থায় আরও বিনিয়োগ আনতে গত ২৭ ফেব্রুয়ারি বৈঠকে বসেছিল ভোডাফোন-আইডিয়ার বোর্ড। প্রসঙ্গত, বর্তমানে ২.২ লাখ কোটির ঋণ রয়েছে ভোডাফোন-আইডিয়ার মাথার ওপরে। তবে বাজার থেকে আরও টাকা তুলে সংস্থা নিজেদের পরিষেবার পরিধি বৃদ্ধি করতে চাইছ। এভাবেই জিও এবং এয়ারটেলের চ্যালেঞ্জকে সামনে রেখে ফের ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা করছে ভোডাফোন-আইডিয়া।

ঘরে বাইরে খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.