বাংলা নিউজ > ঘরে বাইরে > Rice Export Latest Update: চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট

Rice Export Latest Update: চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ ভারতের, খিদের জ্বালায় পুড়তে পারে বাকিদের পেট

দেশে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ সরকারের

সামনেই লোকসভা নির্বাচন। এই আবহে ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখা একটি বড় চ্যালেঞ্জ কেন্দ্রের কাছে। এহেন পরিস্থিতিতে এই প্রথমবারের মতো রাষ্ট্রসংঘের 'ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম'-এর টেন্ডারে অংশ নেওয়ার ওপর 'নিষেধাজ্ঞা' জারি করা হয়েছে ভারতীয় রফতানিকারকদের ওপরে।

ভারতের ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে বড় পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। মিন্টে প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রসংঘের 'ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম'-এর টেন্ডারে অংশ নিতে বারণ করা হয়েছে ভারতের চাল রফতানিকারকদের। এই সংক্রান্ত টেন্ডারে অংশ নিতে হলে সরকারের অনুমতি চাইতে হয়। তবে সেই ক্ষেত্রে সরকার রফতানিকারকদের অনুমতি দেবে না বলেই জানাচ্ছে মিন্টের রিপোর্ট। এদিকে সরকারের এহেন পদক্ষেপে দেশে চালের দাম নিয়ন্ত্রণে থাকলেও বিশ্বের চারটি দেশের পেট খিদের জ্বালায় পুড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। (আরও পড়ুন: গুলি-মিসাইল তৈরির কারখানায় ৩০০০ কোটি বিনিয়োগ আদানির, মেটাবে দেশের ২৫% চাহিদা)

আরও পড়ুন: ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত

উল্লেখ্য, এই প্রথমবারের মতো রাষ্ট্রসংঘের 'ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম'-এর টেন্ডারে অংশ নেওয়ার ওপর 'নিষেধাজ্ঞা' জারি করা হয়েছে ভারতীয় রফতানিকারকদের ওপরে। প্রসঙ্গত, সামনেই লোকসভা নির্বাচন। এই আবহে ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখা একটি বড় চ্যালেঞ্জ কেন্দ্রের কাছে। এছাড়া মূল্যস্ফীতির হারও নিয়ন্ত্রণের প্রচেষ্টায় আছে সরকার। তবে এসবের মাঝেই রাষ্ট্রসংঘের তরফ থেকে 'ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম'-এর আওতায় টেন্ডার ডাকা হয় ভাঙা চাল রফতানির জন্য। স্পেন, ক্যামেরুন, টোগো এবং আলজেরিয়ায় এই চাল পাঠানোর কথা।

আরও পড়ুন: এক ধাক্কায় ৫০ শতাংশ পর্যন্ত ভাড়া কমাল রেল, ভোটের আগে বড় উপহার যাত্রীদের

প্রসঙ্গত, 'ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম'-এর মাধ্যমে রাষ্ট্রসংঘ সেসব দেশে চাল বা খাদ্য সামগ্রী পাঠিয়ে থাকে যেখানকার মানুষজন সংঘর্ষ বা প্রাকৃতিক দুর্যোগের জেরে খাদ্যের অভাবে ভুগছেন। এই আবহে ভারত থেকে বিভিন্ন সময়ে এই প্রকল্পের আওতায় খাদ্য সামগ্রী রফতানি হয়ে এসেছে বিগত দিনে। তবে সাম্প্রতিক টেন্ডার ডাকার পরই ভারত সরকারের তরফে রফতানিকারককে জানানো হয়েছে, এবারের টেন্ডারে অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। রাষ্ট্রসংঘ টেন্ডার ডাকার পরই তাতে অংশগ্রহণের জন্য আবেদন জানানো হয়েছিল কেন্দ্রের ডিরেক্টোরেট জেনারেল অফ ফরেন ট্রেডের কাছে। তবে সরকার জানিয়েছে, সরকারি স্তরে আলোচনার মাধ্যমে বিভিন্ন দেশে খাদ্য সামগ্রী পাঠাচ্ছে ভারত। এই আবহে অনেক আলোচনার পরে কেন্দ্র সিদ্ধান্ত নেয় যাতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এই টেন্ডারে ভারতের রফতানিকারকরা অংশ না নেয়।

আরও পড়ুন: ঘুরে দাঁড়াতে বাজার থেকে ৪৫ হাজার কোটি তুলবে ভোডাফোন-আইডিয়া, সবুজ সংকেত বোর্ডের

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরে ভাঙা চালের রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এছাড়া ২০২৩ সালের জুলাই মাসে অ-বাসমতি চালের রফতানির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে এই নিষেধাজ্ঞার পরও সরকারি স্তরে কিছু কিছু দেশে চাল রফতানির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে ভারতের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো, তাদের প্রয়োজনের ভিত্তিতে চাল পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। এই আবহে গোটা বিশ্বে চালের চাহিদা বেড়েছে। আর তাই আইএমএফ-এর তরফ থেকে ভারতকে এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য আবেদন জানানো হয়েছিল। তবে ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে নিষেধাজ্ঞা জারি রাখে কেন্দ্রীয় সরকার। আর এই প্রথমবার ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের টেন্ডারে অংশগ্রহণ করতে ভারতীয় রফতানিকারকদের বারণ করেছে সরকার।

ঘরে বাইরে খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.