বাংলা নিউজ > কর্মখালি > Govt Jobs: সরকারের একাধিক দফতরে চলছে নিয়োগ, আবেদন করতে জানুন বিশদ
ছবিটি প্রতীকী (সৌযন্যে পিক্স্যাবি)
ছবিটি প্রতীকী (সৌযন্যে পিক্স্যাবি)

Govt Jobs: সরকারের একাধিক দফতরে চলছে নিয়োগ, আবেদন করতে জানুন বিশদ

  • পশ্চিমবঙ্গের যে কোনও জেলার বাসিন্দা এই পদগুলিতে নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। 

ভারতীয় বনবিভাগ এবং শিলিগুড়ি মিউনিসিপাল কর্পোরেশনে কর্মী নিয়োগ চলছে। ভারতীয় বনবিভাগের অন্তর্গত 'রেন ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে' ক্লার্ক পদে নিয়োগ চলছে। তাছাড়া শিলিগুড়ি পৌরসভায় গ্রুপ-সি এবং গ্রুপ-ডি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। পশ্চিমবঙ্গের যে কোনও জেলার বাসিন্দা এই পদে নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। জানুন বিশদে:

ভারতীয় বনবিভাগে ক্লার্ক পদে নিয়োগ:

ভারতীয় বনবিভাগের অন্তর্গত 'রেন ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটে' ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছিল গত অগস্ট মাসের ১০ তারিখ। লোয়ার ডিভিশন ক্লার্ক ছাড়াও বনবিভাগে টেকনিক্যাল অ্যাসিসটেন্ট পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। দুটি ক্ষেত্রেই শূন্যপদ একটি করে।

লোয়ার ডিভিশন ক্লার্ক এবং টেকনিক্যাল অ্যাসিসটেন্ট পদে নিয়োগের আবেদন জানানোর শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। লোয়ার ডিভিশন ক্লার্ক পদে আবেদন জানাতে প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক পাশ। তাছাড়া ইংরেজিতে প্রতি মিনিট ৩০ এবং হিন্দিতে প্রতি মিনিট ২৫টি শব্দ টাইপের গতি থাকা আবশ্যক। আবেদনকারীর বয়স ১৮ থেকে ২৭ বছর বয়সের মধ্যে হতে হবে। লোয়ার ডিভিশন ক্লার্ক পদে মাসিক লেভেল ২ অনুযায়ী ১৯,১০০ থেকে ৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন পাওয়া যাবে।

টেকনিক্যাল অ্যাসিসটেন্ট পদে নিয়োগের আবেদন জানাতে প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্য বিজ্ঞান বিভাগে স্নাতক। বা প্রার্থী যদি কারিগরি বিষয়ে তিন বছরের ডিপ্লোমা করে থাকেন, তাহলেও তিনি যোগ্য। আবেদনকারী বয়স হতে হবে ২১ থেকে ৩০ এর মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় রয়েছে। লেভেল ৫ অনুযায়ী ২৯,২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা পর্যন্ত বেতন পাবেন নির্বাচিত প্রার্থী। প্রার্থীরা অফলাইনে এই দুটি পদের জন্যই আবেদন জানাতে পারবেন।

 

শিলিগুড়ি পুরসভায় কর্মী নিয়োগ:

পশ্চিমবঙ্গ সরকারের শিলিগুড়ি পৌরসভায় গ্রুপ-সি এবং গ্রুপ-ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয় ২৫ অগস্ট। আজই এই পদে আবেদন জানানোর শেষ দিন। অস্টম শ্রেণি অথবা মাধ্যমিক পাশ ব্যক্তিরা এই পদে আবেদন জানাতে পারবেন। কুক পদে আবেদনকারী প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। নির্বাচিত প্রার্থীকে প্রাথমিক ভাবে ১১০০০ হাজার টাকা বেতন দেওয়া হবে প্রতি মাসে। এই পদে শূন্যপদ একটি। এই পদে আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি। ২ বছরের কাজের অভিজ্ঞতাও থাকা বাধ্যতামূলক। আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছরের মধ্যে।

কুক ছাড়াও সার্ভেয়ার পদে দুটি শূন্যপদ রয়েছে। আবেদনকারী প্রার্থীকে ন্যুনতম মাধ্যমিক পাশ হতে হবে পাশাপাশি ৫ বছরের অভিজ্ঞতা থাকা বাধ্যতামূলক। আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ২১ বছরের মধ্যে। শুরুতে প্রতি মাসে ১৫,০০০ টাকা বেতন দেওয়া হবে।

তাছাড়া ম্যানেজার পদেও একজনকে নিয়োগ করা হবে। এই পদে আবেদন জানানোর শিক্ষাগত যোগ্যথা এমবিএ বা হোটেল ম্যানেজমেন্ট পাশ। পাশাপাশি ২ বছরের কাজের অভিজ্ঞতা প্রয়োজন। আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ২৩। মাসিক বেতন ৩০,০০০ টাকা।

পাশাপাশি এসএই মেকানিক্যাল পদে একজনকে নিয়োগ করা হবে। এই পদে আবেদন জানানোর শিক্ষআগত যোগ্যতা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা। আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছর। মাসিক বেতন ১৬,৫০০।

তাছাড়া আইটি পার্সোনেল পদে নিয়োগ করা হবে একজনকে। এই পদে নিয়োগের শিক্ষাগত যোগ্যতা বিসিএ/বিএসসি/ইনফর্মেশন টেকনলজি নিয়ে স্নাতক স্তরের ডিগ্রি। আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ২১। মাসিক বেতন ১০,০০০ টাকা।

ওএসডি (লিগাল) পদেও একটি শূন্যপদ রয়েছে। এই পদে আবেদন জানাতে শিক্ষআগত যোগ্যতা এলএলবি কোর্স। তাছাড়া আইন বিষয়ক কাজ করার ক্ষেত্রে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩৭ বছর। মাসিক বেতন ১৬,৫০০।

বন্ধ করুন