বাংলা নিউজ > কর্মখালি > HS 2024: নির্দেশিকায় বদল, সন্তান উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী হলেও ছুটি পাবেন শিক্ষক-শিক্ষিকারা

HS 2024: নির্দেশিকায় বদল, সন্তান উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী হলেও ছুটি পাবেন শিক্ষক-শিক্ষিকারা

নির্দেশিকায় বদল, সন্তান উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী হলেও ছুটি পাবেন শিক্ষক(ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

যদি মা এবং বাবা দুজনেই শিক্ষক হন, সে ক্ষেত্রে কোনও একজন এই ছুটি পাবেন। যিনি কর্মরত অবস্থায় থাকবেন, তিনি বিদ্যালয়েতে গেলেও পরীক্ষা সংক্রান্ত কোনও কাজ করতে পারবেন না।

উচ্চমাধ্যমিক নিয়ে বড় ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। সাধারণত কোনও পরীক্ষাতে তাদের সন্তানরা পরীক্ষার্থী হলে সেই শিক্ষক-শিক্ষিকা পরীক্ষা চলাকালীন ছুটিতে থাকেন। উচ্চ মাধ্যমিক, সিবিএসসি, আইএসসি বা অন্য যেকোনও ধরনের বোর্ড পরীক্ষাতেই পরীক্ষার্থীর বাবা-মা যদি শিক্ষক হন, তাহলে তিনি পরীক্ষা চলাকালীন ছুটি পান। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য রবিবার জানিয়েছেন এ কথা। এর বেশ কিছুদিন আগে সংসদ একটি নোটিশ দিয়ে জানিয়েছিল, কেবলমাত্র চিকিৎসা সংক্রান্ত যেকোনও জরুরি বিষয় ছাড়া অন্য কোনও ক্ষেত্রে শিক্ষক বা শিক্ষিকা উচ্চ মাধ্যমিক চলাকালীন ছুটি পাবেন না। সংসদের এই বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ তৈরি হয়েছিল শিক্ষক-শিক্ষিকা মহলে।

একাংশ শিক্ষক-শিক্ষিকা জানান এর আগে মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে একই নিয়মে শিক্ষক-শিক্ষিকারা ছুটি পেলে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে কেন নিয়মের বদল হবে? এই অসন্তোষের আবহেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীববাবু জানান, ‘আমরা এই বিজ্ঞপ্তি কিছুটা পাল্টে জানাচ্ছি যে, উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে পরীক্ষার্থীর মা-বাবারা যদি শিক্ষক হন, তাহলে তারা ছুটি পাবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের আবেদন করতে হবে। যদি মা এবং বাবা দুজনেই শিক্ষক হন, সে ক্ষেত্রে কোনও একজন এই ছুটি পাবেন। যিনি কর্মরত অবস্থায় থাকবেন, তিনি বিদ্যালয়েতে গেলেও পরীক্ষা সংক্রান্ত কোনও কাজ করতে পারবেন না। বিদ্যালয়ের অন্যান্য কাজ তাকে করতে হবে।’ আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

অন্যান্য বছরের তুলনায় এবছর অনেকটাই এগিয়ে এসেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার সময়ও পরিবর্তিত হয়েছে আগের বছরগুলি তুলনায়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এক অধিকর্তা জানাচ্ছেন, মাধ্যমিকের মতই প্রশ্নপত্রে আলাদা আলাদা নম্বর থাকবে। সেই নম্বর পরীক্ষার্থীকে উত্তরপত্রের সঙ্গে উপস্থিতির খাতাতেও লিখতে হবে। কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে, প্রশ্নপত্র ফাঁস হওয়া এড়ানোর জন্যই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের এই ব্যবস্থাপনা। পরীক্ষার্থীরা সেই কিউআর নম্বর উত্তরপত্রে তার নামের রেজিস্ট্রেশন নম্বর এর নিচে লিখছে কিনা, তা লেখার দায়িত্ব থাকবেন পরীক্ষা কক্ষের পরিদর্শক। ‘

কিউআর নম্বর লেখা থাকলে তবেই তিনি উত্তরপত্রে নিজের স্বাক্ষর করবেন, এমনই নির্দেশ রয়েছে। প্রতিটি প্রশ্নের পাশেও থাকবে কিউআর কোড, ফলে প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালেও সেই প্রশ্ন কোথা থেকে বাইরে যাচ্ছে, তা ধরে ফেলা অনেক সহজ হবে। সাম্প্রতিক সময়ে মাধ্যমিক পরীক্ষায় কিউআর কোড থাকা সত্ত্বেও প্রশ্ন ফাঁসের অভিযোগ এসেছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে তাই বাড়তি সচেতন সংসদ।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল স্মৃতিশক্তি বাড়াবে ছোট্ট এই ফলের ‘দুধ’! শিশুদের বুদ্ধির ঠেলায় বোকা বনে যাবেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.