বাংলা নিউজ > কর্মখালি > Job loss due to AI: ফের AI-র কোপ, চাকরি হারানোর মুখে গুগলের অ্যাড সেলস বিভাগের শ'য়ে শ'য়ে কর্মী

Job loss due to AI: ফের AI-র কোপ, চাকরি হারানোর মুখে গুগলের অ্যাড সেলস বিভাগের শ'য়ে শ'য়ে কর্মী

গুগল (ফাইল ছবি) (Photo: Reuters)

পুরো বিভাগটিকে অটোমেট করা হচ্ছে, এর ফলে বিপুল সংখ্যক মানুষ চাকরি হারাচ্ছেন বলে জানা যাচ্ছে। 

অব্যাহত তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে ছাঁটাইয়ের ট্রেন্ড। এবার শয়ে শয়ে কর্মী চাকরি হারাতে চলেছেন গুগলে। বিজনেস ইনসাইডার টেক জায়ান্টের এক অভ্যন্তরীণ নথি থেকে জানিয়েছে যে গুগল তাদের অ্যাড সেলস ইউনিটের কয়েকশ' কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করছে। গত সপ্তাহেই তারা ঘোষণা করেছিল যে ভয়েস-অ্যাক্টিভেটেড গুগল অ্যাসিস্ট্যান্ট সফ্টওয়্যারের শত শত পদ বিলুপ্ত হয়ে যাচ্ছে এবং সমসংখ্যক মানুষ কাজ হারাবেন।

গুগলের চিফ বিজনেস অফিসার ফিলিপ শিন্ডলার এক অভ্যন্তরীণ মেমোতে কর্মীদের জানিয়েছেন, পুনর্গঠনের অংশ হিসেবে তাদের বিজ্ঞাপন বিক্রয় ইউনিট থেকে শত শত চাকরি কমিয়ে দিতে হচ্ছে। মেমোতে বলা হয়েছে যে প্রযুক্তি জায়ান্টটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সফ্টওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করার পরিকল্পনা করছে যা বিজ্ঞাপনদাতাদের অর্থ কীভাবে প্রোডাক্টগুলিতে খরচ করা উচিত তা নির্ধারণ করতে পারে।

বিজনেস ইনসাইডার মেমোতে শিন্ডলারকে উদ্ধৃত করে যা বলেছে, তা মূলত হল যে লার্জ কাস্টমার সেলস টিমের কাজ অনেকটাই এবার থেকে কমে যাচ্ছে। তারা শুধু বড় কিছু ক্লায়েন্টের কী দরকার, সেটা বোঝার চেষ্টা করবে। এটি ব্যবসার জন্য ঠিক সিদ্ধান্ত হলেও এতে যে অনেক লোক কাজ হারাবেন, সেটাও মেমোতে স্বীকার করে নিয়েছে সংস্থা।

গুগলের এক মুখপাত্র বিআই বিজনেস ইনসাইডারকে বলেন, 'প্রতি বছর আমরা আমাদের বিজ্ঞাপন গ্রাহকদের সর্বোত্তম সেবা প্রদানের জন্য টিমে ঝাড়াই বাছাই করি। এর অংশ হিসেবে বিশ্বব্যাপী কয়েকশ' পদ বাদ দেওয়া হচ্ছে এবং ক্ষতিগ্রস্ত কর্মীরা গুগলের মধ্যেই অন্য কাজের জন্য অ্যাপ্লাই করতে পারেন।

গত সপ্তাহেই গুগল তার ভয়েস-অ্যাক্টিভেটেড গুগল অ্যাসিস্ট্যান্ট সফ্টওয়্যার থেকে শত শত পদ এবং ডিভাইস এবং সার্ভিস দলে একই সংখ্যক পোস্ট অপসরণের কথা জানিয়েছে। এছাড়াও সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং টিম থেকে অনেক চাকরি হারান। বর্তমানে গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটে ১.৮২ লাখ কর্মী কাজ করেন। তবে এআই-এর গুঁতোয় অন্য সংস্থার মতো গুগল থেকেও অনেকে বাদ পড়ছেন। যেভাবে বাড়ছে অটোমেশনের গতি, বাতিল হয়ে যাচ্ছেন অনেকে।

হালে আইএমএফ জানিয়েছে বিশ্বে প্রায় ৪০ শতাংশ চাকরি এআই-এর দ্বারা প্রভাবিত হবে। উন্নত অর্থনীতির ক্ষেত্রে প্রায় ৬০ শতাংশ মানুষ এআই-এর কারণে চাকরি হারাবেন, সেটাও বলা হয়েছে রিপোর্টে। তবে টেক সংস্থাগুলির দাবি, এক ধরণের চাকরি কমলেও অন্য রকমের চাকরি আসবে এই নয়া প্রযুক্তির সাহায্যে। শেষ পর্যন্ত কী হয়, তা সময়ই বলবে।

 

কর্মখালি খবর

Latest News

বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর জীবনে একজন সঠিক মানুষকে বিয়ে করে সুস্থ বাচ্চার জন্ম দিতে চাই: জন্মদিনে স্বস্তিকা

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.