বাংলা নিউজ > কর্মখালি > NExT notification: একাধিক চেষ্টার সুযোগ কিন্তু ডাক্তারিতে পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রির জন্য একবারে পাশ করতে হবে ৬টি পেপার

NExT notification: একাধিক চেষ্টার সুযোগ কিন্তু ডাক্তারিতে পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রির জন্য একবারে পাশ করতে হবে ৬টি পেপার

এনএমসির তরফে নেক্সট পরীক্ষা ঘিরে নোটিফিকেশন হল জারি। প্রতীকী ছবি।

২০২৪ সালের মে মাস থেকে দেশের এমএমবিবিএস পঠনপাঠনে চালু হতে চলেছে নেক্সট পরীক্ষা। মেডিক্যালের এমবিবিএসের চূড়ান্ত পরীক্ষা হিসাবে ২০২৪ ন্যাশনাল এক্সিট টেস্ট বা নেক্সট পরীক্ষাটি দিতে হবে।

ন্যাশনাল এক্সিট টেস্ট নিয়ে এবার নোটিফিকেশন সামনে আনল এনএমসি। সেখানে বলা রয়েছে, ন্যাশনাল এক্সিট টেস্ট বা নেক্সট পরীক্ষা দেওয়ার পর পরীক্ষার্থীরা প্র্যাকটিসের জন্য লাইসেন্স পেতে একাধিকবার চেষ্টা করতে পারেন। তবে ছয়টির মধ্যে সমস্ত পেপারেই পাশ করতে হবে নেক্সট-১ পরীক্ষায়। এমনই একাধিক বার্তা উঠে এসেছে নেক্সট পরীক্ষা ঘিরে।

উল্লেখ্য, ২০২৪ সালের মে মাস থেকে দেশের এমএমবিবিএস পঠনপাঠনে চালু হতে চলেছে নেক্সট পরীক্ষা। মেডিক্যালের এমবিবিএসের চূড়ান্ত পরীক্ষা হিসাবে ২০২৪ ন্যাশনাল এক্সিট টেস্ট বা নেক্সট পরীক্ষাটি দিতে হবে। আগেই জাননো হয় যে, এই পরীক্ষা বার্ষিক ২ বার দুটি ধাপে হবে। একটি নেক্সট ১ ও অপরটি নেক্সট ২ হিসাবে পরিগণিত হবে। 

নয়া নোটিফিকেশনে বলা হয়েছে, মেডিক্যালে পোস্ট গ্র্যাজুয়েট আসন পেতে গেলে নেক্সট-১ এর সমস্ত ৬ টি পেপারই পাশ করতে হবে। এর আগে এমবিবিএসের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা নিট পিজি হিসাবে গ্রহণ করা হত। সেটি ছিল 'ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট-পিজি'। এছাড়াও এই স্তরে ছিল ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট এক্সামিনেশন। যতক্ষণ না নেক্সট পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের স্নাতোকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে, ততক্ষণ এই নিট-পিজির মাধ্যমে হবে ছাত্র ভর্তি। একথা জানিয়েছে নব্য প্রকাশিত ওই নিয়মাবলী। 

উল্লেখ্য, ২০১৯ সালে যে পড়ুয়ারা এমবিবিএস-এ ভর্তি হয়েছিলেন, তাঁরা এখন তাঁদের এমবিবিএসের শেষ বছরে। তাঁদের মধ্যে অনেকেই এই পরীক্ষা নিয়ে মনক্ষুণ্ণ। তাঁরা বলছেন, তাঁরা বহুদিন ধরে পরীক্ষার জন্য ভিন্ন পদ্ধতিতে প্রস্তুতি নিচ্ছিলেন, তবে এই নয়া পরীক্ষার ঘরানায় রয়েছে ‘মাল্টিপল চয়েস’, যে ঘরানার জন্য তাঁরা প্রস্তুত নন।  

উল্লেখ্য, প্রতি বছর নেক্সট-১ ও নেক্সট-২ এই দুটি ভাগে গ্রহণ করা হবে এমবিবিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল। নেক্সট-১ এ থাকবে মাল্টিপল চয়েস প্রশ্ন। এটি অনলাইন নির্ভর পরীক্ষা হবে। দেশের সমস্ত মেডিক্যাল কলেজে এই পরীক্ষা আয়োজিত হবে। সেটি গ্রহণ করবে এনএমসি বা ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের নির্ধারিত এজেন্সি।

 

 

 

 

 

 

কর্মখালি খবর

Latest News

‘‌শ্রীভূমির পুজোয় এয়ারপোর্টের রাস্তা জ্যাম হয়’‌, ব্ল্যাকলিস্টের হুঁশিয়ারি মমতার রেলযাত্রীদের সুরক্ষায় বিরাট বরাদ্দ এবারের বাজেটে, কবচ নিয়ে বড় ঘোষণা রেলমন্ত্রীর বাজেটে মন্ত্রী, সচিবদের ব্যয় কমানো হলেও, বাড়ল প্রধানমন্ত্রীর অফিসের জন্য বরাদ্দ আগামিকাল কেমন কাটবে? আপনার জন্য অপেক্ষায় কি ভালো দিন? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ইন্টারনেট ফিরল বাংলাদেশের ২ এলাকায়, ফেসবুক হবে? বাড়ল কারফিউয়ের মেয়াদ, কখন ছাড়? ছোট পরমাণু রিঅ্যাক্টর, শক্তিশালী থার্মাল প্ল্যান্ট নিয়ে কী বললেন নির্মলা? ভারতীয় ক্রিকেটে গম্ভীর যুগের শুরু, তবু KKR-কে ছাড়তে পারছেন না সূর্যদের নতুন কোচ এবারের বাজেট কেন ভালো? দেশ কতটা এগোবে? ৯টা পয়েন্ট নিয়ে হাজির শুভেন্দু নীতি আয়োগের বৈঠক বয়কট করছেন এমকে স্ট্যালিন, কেন এমন কঠিন সিদ্ধান্ত নিলেন?‌‌ ‘অন্য মেয়ে ঘর করলে বুঝত…', যিশুর বউ হওয়া সহজ নয়! গোপন কথা ফাঁস করেন নীলাঞ্জনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.