বাংলা নিউজ > কর্মখালি > RRC Group D Exam 2021: কবে ঘোষণা হবে গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি?
খুব শীঘ্রই ঘোষণা করা হতে পারে রেল রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
খুব শীঘ্রই ঘোষণা করা হতে পারে রেল রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

RRC Group D Exam 2021: কবে ঘোষণা হবে গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি?

  • বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রায় আড়াই বছর পেরিয়ে গিয়েছে।

খুব শীঘ্রই ঘোষণা করা হতে পারে রেল রিক্রুটমেন্ট সেলের (আরআরসি) গ্রুপ 'ডি' পরীক্ষা। নিউজ ১৮ হিন্দির প্রতিবেদনে একথা জানানো হয়েছে। 

একটি মহলের বক্তব্য, আগামী ৩১ জুলাই রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিকাল পপুলার ক্যাটেগরি (এনটিপিসি) পরীক্ষা শেষ হবে। তারপরই গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করা হতে পারে। ওই মহলের ধারণা, এনটিপিসি পরীক্ষা শেষ হওয়ার আগে বা পরে গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি ঘোষণা করে দেওয়া হবে। গত বছরের ডিসেম্বরে রেলের তরফেও জানানো হয়েছিল, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) নন-টেকনিকাল পপুলার ক্যাটেগরি (এনটিপিসি) পরীক্ষা হয়ে যাওয়ার পর হবে আরআরসি গ্রুপ 'ডি' পরীক্ষা।

এমনিতে ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি আরআরসি গ্রুপ 'ডি' পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল। সেই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে পরীক্ষা (কম্পিউটার বেসড টেস্ট বা সিবিটি) হতে পারে বলে জানিয়েছিল রেল। কিন্তু তা হয়নি। পরে করোনাভাইরাসের ধাক্কায় আরও পিছিয়ে যায় পরীক্ষা। যে নিয়োগ প্রক্রিয়ায় ১.০৩ লাখ পদে নিয়োগের জন্য আবেদন করেছেন এক কোটি ১৫ লাখ প্রার্থী। দীর্ঘদিন ধরে তাঁরা উদ্বেগের মধ্যে আছেন। সেই পরিস্থিতিতে নয়া রেলমন্ত্রী হিসেবে অশ্বিনী বৈষ্ণ দায়িত্ব নেওয়ার পরই গ্রুপ 'ডি' পরীক্ষার সূচি প্রকাশের দাবি তুলেছেন প্রার্থীরা। টুইটারে #RRC_GROUPD_EXAMDATE লিখে রেলমন্ত্রীকে ট্যাগ করছেন তাঁরা।

উল্লেখ্য, ২০১৬ সালের অ্যাপ্রেন্টাইস অ্যাক্ট অনুযায়ী, রেলওয়েতে লেভেল-১-এ ১.০৩ লাখের মধ্যে ২০ শতাংশ পদ শিক্ষানবীশদের জন্য সংরক্ষিত রাখতে হয়। ২০১৮ সালে রেলের গ্রুপ-ডি পরীক্ষায় ১,২৮৮ জন শিক্ষানবীশ সুযোগ পেয়েছিলেন। জেনারেল ক্য়াটেগরির গরিব প্রার্থীদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বন্দোবস্ত আছে। যে প্রার্থীরা চাকরি পেয়ে যাবেন, তাঁরা সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেতন পাবেন।

বন্ধ করুন