বাংলা নিউজ > কর্মখালি > Shrirang Barne: ৫ বারের সেরা সাংসদ, ৫৮ বছর বয়সে অবশেষে দশম পাশ করলেন শিবসেনা নেতা

Shrirang Barne: ৫ বারের সেরা সাংসদ, ৫৮ বছর বয়সে অবশেষে দশম পাশ করলেন শিবসেনা নেতা

দশম শ্রেণীতে ফেল করেও এসএসসি পাস করলেন ৫৮ বছর বয়সে (HT_PRINT)

Shrirang Barne: শ্রীরঙ্গ বার্নে সংসদ সদস্য হিসাবে দিল্লিতে গিয়ে নিজের শিক্ষার গুরুত্ব উপলব্ধি করেছিলেন।

শ্রীরঙ্গ বার্নে, পাঁচবার সংসদ রত্ন হয়েছিলেন। পেয়েছিলেন 'সেরা সাংসদ সদস্য' পুরষ্কার। এছাড়াও একবার নিজের রাজনৈতিক গুণের জেরে অর্জন করেছিলেন মহা সংসদ রত্নও। এতটা অর্জনের পরেও পুনের মাওয়াল থেকে দুইবারের সংসদ সদস্য শ্রীরঙ্গ বার্নের বিশেষ একটি অনুশোচনা ছিল, তা হল উপযুক্ত পুঁথিগত বিদ্যা থাকার অভাব। দশম শ্রেণিতে ফেল করেছিলেন তিনি। ২০১৪ এবং ২০১৯ হলফনামায়ও তাঁর শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা হয়েছিল সেই হিসাবে।

অনুশোচনা করে যদিও থেমে থাকেননি তিনি। এসএসসি পাস করেছেন পরবর্তীতে। সোমবার টানা তৃতীয়বারের জন্য মাওয়াল আসনের জন্য মনোনয়ন জমা দেওয়ার সময়, ৬০ বছরের শিবসেনা সাংসদ তাঁর হলফনামায় গর্বিতভাবে উল্লেখ করেছেন যে তিনি এখন এসএসসি পাস। এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে কথা বলার সময় বার্নে বলেছেন যে তিনি ১৯৮০ সালে এসএসসি পরীক্ষা দিয়েছিলেন কিন্তু বিজ্ঞান বিষয়ে ব্যর্থ হয়েছিলেন। তিনি বলেন,' যদিও আমি রাজনীতিতে সাফল্যের স্বাদ পেয়েছি, তবুও দশম শ্রেণির পরীক্ষায় আমার ব্যর্থতা এত বছর ধরে আমাকে তাড়া করে ফিরেছে।' তাই তিনি নিজের রাজনৈতিক যোগ্যতার পাশাপাশি শিক্ষাগত যোগ্যতাকে একটা উল্লেখযোগ্য অবস্থানে নিয়ে যাওয়ার জন্য করোনা পরবর্তী ২০২২ সালে ফের এসএসসি পরীক্ষায় বসেছিলেন এবং পাসও করেছিলেন সফলভাবে।

  • এসএসসি পরীক্ষার জন্য কীভাবে অনুপ্রাণিত হলেন বার্নে

ছোট বেলায়, বার্নে বাবাকে কৃষিকাজে সাহায্য করতেন এবং ১৯৯৭ সালে তিনি তার বড় ভাই হিরামন বার্নের পদাঙ্ক অনুসরণ করে পিম্পরি চিঞ্চওয়াড়েতে একজন কর্পোরেটর হওয়ার জন্য রাজনীতিতে আসেন। শিবসেনা তাঁকে জাতীয় স্তরে উন্নীত করার আগে তিনি ১৫ বছরেরও বেশি সময় ধরে পিম্পরি চিঞ্চওয়াড মিউনিসিপ্যাল কর্পোরেশনে (পিসিএমসি) সক্রিয় ছিলেন এবং তিনি প্রথমবার ২০১৪ সালে লোকসভায় প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং মাওয়াল থেকে জিতেছিলেন। ২০১৯ সালে উপ- মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের বড় ছেলে পার্থকে পরাজিত করে দ্বিতীয়বার জিতেছিলেন তিনি।

এ প্রসঙ্গে বার্নের ঘনিষ্ঠ সহযোগীদের একজন উদয় আওয়াতে জানিয়েছেন, বার্নে সংসদ সদস্য হিসাবে দিল্লিতে গিয়ে নিজের শিক্ষার গুরুত্ব উপলব্ধি করেছিলেন। তিনি সর্বদা স্বীকার করতেন যে ১৯৮০ সালে এসএসসির ব্যর্থতা তাঁকে বিব্রত করে, যদিও তাঁকে বহুবার সেরা সংসদ সদস্যের পুরস্কার দেওয়া হয়েছিল, তবুও খুশি ছিলেন না তিনি। তার ঘনিষ্ঠ বন্ধুদের মতে, সমস্ত রাজনৈতিক সাফল্যের মধ্যেও, দশম শ্রেণিতে ফেলের জন্য লজ্জা বোধ করতেন বার্নে।

কোভিড - ১৯ মহামারীর সময়, বার্নে এসএসসি পরীক্ষা পাস করার জন্য পড়াশোনা করেছিলেন। উদয় আওয়াতে আরও জানিয়েছেন, তিনি পড়তে পছন্দ করেন। এই অভ্যাসই তাঁকে ৫৮ বছর বয়সেও সহজে বিষয়গুলি উপলব্ধি করতে সহায়তা করেছিল। লকডাউন পর্বের সময় তিনি প্রচুর পড়তেন এবং করোনা পর্বটি শেষ হওয়ার পরেই, তিনি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং পাস করেছিলেন। যদিও বার্নে সংসদ রত্ন পুরস্কারের মতো ২০২২ সালে দাঁড়িয়ে তাঁর এই দুর্দান্ত কৃতিত্বটি প্রকাশ্যে আনেননি। তিনি সঠিক সময় এবং সঠিক নথির জন্য অপেক্ষা করেছিলেন। আর সেই সঠিক সময়টাই হল লোকসভা নির্বাচন ২০২৪, এবং এই নির্বাচনে ভোটে দাঁড়ানোর জন্য তাঁর তৃতীয় হলফনামা।

কর্মখালি খবর

Latest News

Uganda Women বনাম Botswana Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সাদা সিধে ছেলের পেটে এত...খেতে বসে গম্ভীরকে গার্লফ্রেন্ডের কথা কেন বলেছিল নারিন? সদ্য বিয়ে হয়েছে,বৃষ্টি ভেজা শরীরে উষ্ণতা ফুলকি নায়িকার! বরের সাথে ঠাসা রোম্যান্স 'মণিশঙ্কর আইয়ার কে?', 'চিনের আগ্রাসন' মন্তব্য নিয়ে খোঁচা দিলেন জয়রাম রমেশ চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা?

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.