বাংলা নিউজ > কর্মখালি > IT সেক্টরে হরদম চাকরি বদলাচ্ছেন কর্মীরা, ২০২৫-এর মধ্যেই ইস্তফা দেবেন ২২ লক্ষ
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

IT সেক্টরে হরদম চাকরি বদলাচ্ছেন কর্মীরা, ২০২৫-এর মধ্যেই ইস্তফা দেবেন ২২ লক্ষ

আরও বেশি বেতন, জয়েনিং বোনাস, ভাল প্রোজেক্টের আশায় সুযোগ পেলেই চাকরি 'সুইচ'(বদল) করছেন কর্মীরা। ক্রমেই বাড়ছে অ্যাট্রিশন রেট। বিশেষজ্ঞদের আশঙ্কা, ২০২৫ সালের মধ্যে এভাবে ২২ লক্ষ আইটি পেশাদার চাকরি ছাড়তে পারেন।

অঢেল বিনিয়োগ। প্রচুর স্টার্ট আপ। ফলে চাকরির ছড়াছড়ি। আর সেই কারণেই কর্মীদের একটানা সংস্থায় রাখতেই পারছে না IT সেক্টরের সংস্থাগুলি। আরও বেশি বেতন, জয়েনিং বোনাস, ভাল প্রোজেক্টের আশায় সুযোগ পেলেই চাকরি 'সুইচ'(বদল) করছেন কর্মীরা। ক্রমেই বাড়ছে অ্যাট্রিশন রেট। বিশেষজ্ঞদের আশঙ্কা, ২০২৫ সালের মধ্যে এভাবে ২২ লক্ষ আইটি পেশাদার চাকরি ছাড়তে পারেন।

তবে এর মধ্যেই রয়েছে অবাক করা তথ্য। এত সুযোগ, বিপুল বেতন সত্ত্বেও সমীক্ষা বলছে, ৫৭% আইটি পেশাদারই ভবিষ্যতে আইটি পরিষেবা খাতেই কাজ করতে চান না।

টিমলিজ ডিজিটালের 'ট্যালেন্ট এক্সোডাস রিপোর্ট' রিপোর্টে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে FY 2023-এর মধ্যে স্টাফিং অ্যাট্রিশন ৫৫ শতাংশ বৃদ্ধি পাবে। তার আগের বছরে এটি ৪৯ শতাংশ ছিল।

গত এক দশকে বিপুল বৃদ্ধি পেয়েছে ভারতের আইটি সেক্টর। গত ১০ বছরে ১৫.৫% বৃদ্ধি পেয়েছে এই ক্ষেত্র। কর্মীদের চাহিদা ও বেতন বৃদ্ধির সুযোগ তাই অঢেল। গত এক বছরেই ৫.৫ লক্ষ কর্মী চাকরি পেয়েছেন। মেকানিকাল, সিভিল, ইলেকট্রিকালের মতো ক্ষেত্রের ইঞ্জিনিয়াররাও কোডিং কোর্স করছেন। তারপর মোটা হাইকে আইটি সংস্থায় যোগ দিচ্ছেন। সেখান থেকে আবার অনেকে এক্সপেরিয়েন্স নিয়ে কোনও স্টার্টআপে সুইচ করছেন। বেতন ১০০%-এরও বেশি লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। তবে এত বেতন, সুযোগ সুবিধা দিয়েও কর্মীদের একটানা সংস্থায় রাখতে পারছেন না নিয়োগকারীরা।

বন্ধ করুন