বাংলা নিউজ > কর্মখালি > করোনা আবহে প্রকাশিত হল UPSC-ESE প্রিলিমিনারি পরীক্ষার সূচি
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

করোনা আবহে প্রকাশিত হল UPSC-ESE প্রিলিমিনারি পরীক্ষার সূচি

  • ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অধীনে ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার সময় সূচি প্রকাশ করা হল।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অধীনে ইঞ্জিনিয়ারিং সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার সময় সূচি প্রকাশ করা হল। করোনা আবহে যেখানে পরপর পরীক্ষা বাতিল হচ্ছে। সেখানে UPSC-ESE প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুলাই মাসেই। এদিন ইউপিএসসি-র ওয়েবসাইটে পূর্ণাঙ্গ সময় সূচি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ১৮ জুলাই পরীক্ষা হবে।

পরিক্ষার প্রথম পর্ব ১৮ জুলাইয়ের সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে। পরীক্ষার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে সেদিনই দুপুর ২টো থেকে ৫টা পর্যন্ত। প্রথম পর্বের পরীক্ষায় জেনারেল স্টাডিজ এবং ইঞ্জিনিয়ারিং অ্যাপ্টিটিউড পেপারের পরীক্ষা হবে। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হবে সিভিল, মেকানিকাল, ইলেক্ট্রিকাল, ইলেক্ট্রনিক্স এবং টেলিকমের পরীক্ষা।

প্রথম পেপারের মোট মার্কস ২০০, সময় দুই ঘণ্টা। দ্বিতীয় পেপারের মোট মার্কস ৩০০, সময় তিন ঘণ্টা। যাঁরা এই পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁরা মেইন পরীক্ষায় বসতে পারবেন। এই পরীক্ষার মাধ্যমে মোট ২১৫টি শূন্যপদ পূরণ করা হবে। সিভিল সার্ভিসে 'এ' গ্রেডে চাকরির জন্যে এই পরীক্ষা নেওয়া হচ্ছে। সের্ভে অফ ইন্ডিয়া, ডিফেন্স সার্ভিস অফ ইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান নেভাল আর্মামেন্ট সার্ভিস, ইন্ডিয়ান স্কিল ডেভেলপমেন্ট সার্ভিস, সেন্ট্রাল ইঞ্জিনিয়ারিং সার্ভিস (রোড), সেন্ট্রাল পাওয়ার ইঞ্জিনিয়ারিং সার্ভিস, ইন্ডিয়ান রেডিও রেগুলেটরি সার্ভিস সহ একাধিক বিভাগে নিয়োগ করা হবে।

উল্লেখ্য, এর আগে করোনা সংক্রমণের জন্য পিছিয়ে দেওয়া হয় সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা। চলতি বছরের জুন মাসে হওয়ার কথা ছিল পরীক্ষা। তা পিছিয়ে অক্টোবরের ১০ তারিখ করা হয়েছে।

বন্ধ করুন