বাংলা নিউজ > কর্মখালি > Reservation in Polytechnic and ITI: পলিটেকনিক, ITI, ভোকেশনাল সেন্টারে ২০% সংরক্ষণ মেয়েদের; ৫০% জেলার কোটা; কবে চালু?

Reservation in Polytechnic and ITI: পলিটেকনিক, ITI, ভোকেশনাল সেন্টারে ২০% সংরক্ষণ মেয়েদের; ৫০% জেলার কোটা; কবে চালু?

পলিটেকনিক ও আইটিআই কলেজে সংরক্ষণ থাকছে মহিলাদের জন্য। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

রাজ্যের টেকনিকাল শিক্ষার ক্ষেত্রে জোড়া সংরক্ষণের নিয়ম চালু করতে চলেছে সরকার। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই), পলিটেকনিক কলেজ এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে সংরক্ষণের নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার।

পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে মহিলাদের জন্য ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। এমনই সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। অর্থাৎ রাজ্যের যে ৩,১৪৭টি ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই), পলিটেকনিক কলেজ এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টার আছে, সেখানে ২০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবেন মহিলারা। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সাধারণত টেকনিকাল ক্ষেত্রে পুরুষদের সংখ্যা বেশি হয়ে থাকে। সেই পরিস্থিতিতে টেকনিকাল ক্ষেত্রেই মহিলাদের যাতে চাকরির সুযোগ বৃদ্ধি পায়, সেটা বিবেচনা করেই সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেইসঙ্গে কয়েকটি জেলার ক্ষেত্রে ৫০ শতাংশ 'ডোমিসাইল' কোটা কার্যকর হবে। অর্থাৎ যে জেলায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, সেই জেলার পড়ুয়াদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। যে নিয়ম ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হতে চলেছে।

মহিলাদের জন্য ২০ শতাংশ সংরক্ষণ

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের পলিটেকনিক, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারের সব কোর্সেই মহিলাদের জন্য ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। দ্বিতীয় পর্বের কাউন্সেলিংয়ের পরও যদি আসন ফাঁকা থাকে, তাহলে সেগুলিতে আর সংরক্ষণ থাকবে না। তাতে যে কেউ ভরতি হতে পারবেন। অর্থাৎ দ্বিতীয় পর্বের কাউন্সেলিংয়ের পরও মহিলাদের জন্য সংরক্ষিত আসন ফাঁকা থাকলে তখন সেগুলি সংরক্ষণের আওতার বাইরে চলে যাবে।

জেলার প্রার্থীদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে জেলাভিত্তিক আসন সংরক্ষণের নিয়ম চালু হতে চলেছে। অর্থাৎ যে জেলায় সংশ্লিষ্ট পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টার আছে, সেই জেলার পড়ুয়াদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। বাকি ৫০ শতাংশ আসনে অন্য জেলার পড়ুয়ারাও ভরতি হতে পারবেন।

আরও পড়ুন: SSC Exam 2024: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের পরীক্ষাসূচি প্রকাশ! জানুন কোন মাসে কোন পরীক্ষা

তবে সব জেলায় সেই ৫০ শতাংশ সংরক্ষণের কোটা থাকছে না। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, চারটি জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা এবং হাওড়া) থাকছে না সেরকম কোনও সংরক্ষণের বিষয়। সেইসঙ্গে কল্যাণী, চন্দননগর, চুঁচুড়া এবং শ্রীরামপুরের পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে জেলাভিত্তিক আসন সংরক্ষণের নিয়ম চালু করা হবে না। অর্থাৎ কোনও নির্দিষ্ট জেলার পড়ুয়াদের ভরতি নেওয়ার নিয়ম কার্যকর হচ্ছে না ওই চারটি জেলা এবং চারটি শহরের পলিটেকনিক, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারগুলি।

আরও পড়ুন: WB Budget 2024: ট্রেনিং দিতে বরাদ্দ ২০০ কোটি টাকা! রাজ্যে এবার ‘অ্যাপ্রেন্টিস’ প্রকল্প, সুবিধা পাবেন কারা?

কর্মখালি খবর

Latest News

ঠিকুজি-কুষ্ঠি নাকি…! মা-বাবার দেওয়া রাজীব ভাটিয়া নাম কেন বদলেছিলেন অক্ষয়? প্রশ্নে আইন - শৃঙ্খলা, রাজ্যে এবার পুলিশকে লক্ষ্য করে চলল ২ রাউন্ড গুলি ঝুলিতে ২টি পুলিৎজার, ট্রাম্পের কান ঘেঁষে যাওয়া গুলির ছবি তোলা সাংবাদিককে চেনেন? স্পেন না আর্জেন্তিনা- চ্যাম্পিয়ন হয়ে কারা বেশি টাকা পেল? সবথেকে 'লাভ' উইলম্বডনেই কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রাজভবনে কোনও বিল আটকে নেই, রাজ্যের অভিযোগ অস্বীকার করলেন রাজ্যপাল বোস রাজ্যসভায় কমল বিজেপির শক্তি, সদস্য সংখ্যা হল ৮৬, এনডিএ-এর ১০১ ট্রাম্পকে গুলি করা শুটার আদতে 'রিপাবলিকান ভোটার', কে ছিল এই ২০ বছরের থমাস? উল্টো রথের ইতিহাসে জড়িত এই মহান রাজা, প্রভু জগন্নাথের অর্ধ মূর্তির রহস্য ফাঁস পুরীর রত্ন ভাণ্ডারের দরজা খুলতেই ভাঙল 'পৌরাণিক বিশ্বাস'! দেখা গেল কী?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.