বাংলা নিউজ > কর্মখালি > Reservation in Polytechnic and ITI: পলিটেকনিক, ITI, ভোকেশনাল সেন্টারে ২০% সংরক্ষণ মেয়েদের; ৫০% জেলার কোটা; কবে চালু?

Reservation in Polytechnic and ITI: পলিটেকনিক, ITI, ভোকেশনাল সেন্টারে ২০% সংরক্ষণ মেয়েদের; ৫০% জেলার কোটা; কবে চালু?

পলিটেকনিক ও আইটিআই কলেজে সংরক্ষণ থাকছে মহিলাদের জন্য। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

রাজ্যের টেকনিকাল শিক্ষার ক্ষেত্রে জোড়া সংরক্ষণের নিয়ম চালু করতে চলেছে সরকার। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই), পলিটেকনিক কলেজ এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে সংরক্ষণের নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার।

পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে মহিলাদের জন্য ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। এমনই সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। অর্থাৎ রাজ্যের যে ৩,১৪৭টি ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই), পলিটেকনিক কলেজ এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টার আছে, সেখানে ২০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবেন মহিলারা। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সাধারণত টেকনিকাল ক্ষেত্রে পুরুষদের সংখ্যা বেশি হয়ে থাকে। সেই পরিস্থিতিতে টেকনিকাল ক্ষেত্রেই মহিলাদের যাতে চাকরির সুযোগ বৃদ্ধি পায়, সেটা বিবেচনা করেই সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেইসঙ্গে কয়েকটি জেলার ক্ষেত্রে ৫০ শতাংশ 'ডোমিসাইল' কোটা কার্যকর হবে। অর্থাৎ যে জেলায় সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, সেই জেলার পড়ুয়াদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। যে নিয়ম ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হতে চলেছে।

মহিলাদের জন্য ২০ শতাংশ সংরক্ষণ

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের পলিটেকনিক, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারের সব কোর্সেই মহিলাদের জন্য ২০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। দ্বিতীয় পর্বের কাউন্সেলিংয়ের পরও যদি আসন ফাঁকা থাকে, তাহলে সেগুলিতে আর সংরক্ষণ থাকবে না। তাতে যে কেউ ভরতি হতে পারবেন। অর্থাৎ দ্বিতীয় পর্বের কাউন্সেলিংয়ের পরও মহিলাদের জন্য সংরক্ষিত আসন ফাঁকা থাকলে তখন সেগুলি সংরক্ষণের আওতার বাইরে চলে যাবে।

জেলার প্রার্থীদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে জেলাভিত্তিক আসন সংরক্ষণের নিয়ম চালু হতে চলেছে। অর্থাৎ যে জেলায় সংশ্লিষ্ট পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টার আছে, সেই জেলার পড়ুয়াদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। বাকি ৫০ শতাংশ আসনে অন্য জেলার পড়ুয়ারাও ভরতি হতে পারবেন।

আরও পড়ুন: SSC Exam 2024: কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের পরীক্ষাসূচি প্রকাশ! জানুন কোন মাসে কোন পরীক্ষা

তবে সব জেলায় সেই ৫০ শতাংশ সংরক্ষণের কোটা থাকছে না। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, চারটি জেলায় (উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা এবং হাওড়া) থাকছে না সেরকম কোনও সংরক্ষণের বিষয়। সেইসঙ্গে কল্যাণী, চন্দননগর, চুঁচুড়া এবং শ্রীরামপুরের পলিটেকনিক কলেজ, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারে জেলাভিত্তিক আসন সংরক্ষণের নিয়ম চালু করা হবে না। অর্থাৎ কোনও নির্দিষ্ট জেলার পড়ুয়াদের ভরতি নেওয়ার নিয়ম কার্যকর হচ্ছে না ওই চারটি জেলা এবং চারটি শহরের পলিটেকনিক, আইটিআই এবং ভোকেশনাল ট্রেনিং সেন্টারগুলি।

আরও পড়ুন: WB Budget 2024: ট্রেনিং দিতে বরাদ্দ ২০০ কোটি টাকা! রাজ্যে এবার ‘অ্যাপ্রেন্টিস’ প্রকল্প, সুবিধা পাবেন কারা?

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

আমার সৌভাগ্যের প্রতীক- মায়ের উপস্থিতিতেই PSL-এ শতরান করার পর দাবি বাবর আজমের ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল তেরঙ্গায় মুড়ে পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে বিদায় জানানো হল পঙ্কজ উধাসকে, ভিজল চোখ ইনজুরি টাইমের গোলে স্বপ্নভঙ্গ, তুর্কিশ উইমেন্স কাপে ট্রফি হাতছাড়া ভারতের আজ জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়, ভারতের ইতিহাসে এই দিনটি সোনার মতো উজ্জ্বল স্মৃতিশক্তি বাড়াবে ছোট্ট এই ফলের ‘দুধ’! শিশুদের বুদ্ধির ঠেলায় বোকা বনে যাবেন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.