বাংলা নিউজ > ক্রিকেট > কিছু প্লেয়ারের সমস্যা হবে, হোক… রঞ্জি না খেলায় ইশান, শ্রেয়সের বিরুদ্ধে বিসিসিআই-এর কড়া পদক্ষেপকে সমর্থন কপিলের

কিছু প্লেয়ারের সমস্যা হবে, হোক… রঞ্জি না খেলায় ইশান, শ্রেয়সের বিরুদ্ধে বিসিসিআই-এর কড়া পদক্ষেপকে সমর্থন কপিলের

শ্রেয়স আইয়ার, কপিল দেব এবং ইশান কিষান।

বিসিসিআই-এর নির্দেশ অবজ্ঞা করে ইশান কিষাণ এবং শ্রেয়াস আইয়ার রঞ্জি ট্রফিতে অংশ নেননি। যার ফলে তাঁদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। আর বিসিসিআইয়ের এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন কিংবদন্তি প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব।

ঘরোয়া ক্রিকেটে প্রতিশ্রুতির অভাবের কারণে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে ইশান কিষাণ, শ্রেয়স আইয়ারদের। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন কিংবদন্তি প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব।

তিনি রঞ্জি ট্রফির মতো মর্যাদাপূর্ণ প্রথম-শ্রেণির ইভেন্টগুলিকে রক্ষা করার তাৎপর্যের উপর জোর দিয়েছেন এবং স্বীকার করেছেন যে, যদিও কিছু খেলোয়াড়ের জন্য কড়া হয়েছে বিসিসিআই, তবে এটিকে একটি প্রয়োজনীয় ব্যবস্থা বলে মনে করেন কপিল দেব।

বিসিসিআই-এর নির্দেশ অবজ্ঞা করে ইশান কিষাণ এবং শ্রেয়াস আইয়ার রঞ্জি ট্রফিতে অংশ নেননি। যার ফলে তাঁদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে। এর ফলে নানা বিভিন্ন প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। উল্লেখযোগ্য ভাবে, কীর্তি আজাদ এবং ইরফান পাঠান সহ কিছু প্রাক্তন খেলোয়াড় আবার ইশানদের পক্ষেই দাঁড়িয়েছেন।

যদিও কপিল নির্দিষ্ট ব্যক্তি বিশেষে শাস্তি দেওয়ার বিষয়টি নিয়ে কিছু বলেননি। তবে তিনি জোর দিয়েছেন, ঘরোয়া ক্রিকেটের গুরুত্ব বোঝানোর জন্য বিসিসিআই-এর সিদ্ধান্তটি অনেক আগেই নেওয়া উচিত ছিল। এই পদক্ষেপকে সমর্থন করে কপিল রঞ্জি ট্রফির মতো প্রিমিয়ার ঘরোয়া প্রতিযোগিতার অখণ্ডতা এবং তাৎপর্য সংরক্ষণের বৃহত্তর উদ্দেশ্য তুলে ধরেন।

কপিল দেব বলেন, ‘কিছু প্লেয়ারের সমস্যা হতে পারে, সেটা হতে দেওয়াই উচিত। কারণ দেশের চেয়ে কেউ বড় নয়। ভালো হয়েছে।’ সঙ্গে তিনি যোগ করেছেন, ‘আমি বিসিসিআই-কে অভিনন্দন জানাই ঘরোয়া ক্রিকেটের মর্যাদা রক্ষা করার জন্য এবং অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য। খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের প্রতিষ্ঠিত করার পরে, ঘরোয়া ক্রিকেটকে বাদ গুরুত্ব না দেওয়ায় আমি দুঃখিত।’

ইঙ্গিত আগে থেকেই ছিল। সেই মতোই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে শ্রেয়স আইয়ার এবং ইশান কিষানকে। ২০২৪-২৫ মরসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা বুধবার প্রকাশ করেছে বিসিসিআই। বোর্ডের সিদ্ধান্তে আর্থিক ক্ষতি হল দুই ‘অবাধ্য’ ক্রিকেটারের।

২০২৩-২৪ মরশুমে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন দু’জনেই। শ্রেয়স ছিলেন ‘বি’ ক্যাটাগরিতে। ইশান ছিলেন ‘সি’ ক্যাটাগরিতে। নিয়ম মতো বিসিসিআইয়ের কাছ থেকে বছরে ৩ কোটি টাকা বেতন পেতেন শ্রেয়স। ইশান বেতন হিসেবে পেতেন বছরে ১ কোটি টাকা। নতুন তালিকায় নাম না থাকায় বোর্ডের কাছ থেকে বার্ষিক বেতন হিসাবে কোনও টাকা পাবেন না তাঁরা।

ভারতের হয়ে খেললে ম্যাচ ফি এবং দৈনিক ভাতা বাবদ নির্দিষ্ট টাকা অবশ্য তাঁরা পাবেন। বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী এক বছরে শ্রেয়স এবং ইশানের সামনে চুক্তির আওতায় আসার কোনও সুযোগ থাকবে না। বিসিসিআইয়ের এই সিদ্ধান্তের ফলে শ্রেয়সের বার্ষিক আয় কমছে ৩ কোটি টাকা এবং ঈশানের বার্ষিক আয় কমবে ১ কোটি টাকা।

কপিল দেব আরও বলেছেন, ‘এই বার্তাটি দেওয়ার সময় এসে গিয়েছিল এবং বিসিসিআইয়ের এই শক্তিশালী পদক্ষেপ ঘরোয়া ক্রিকেটের মর্যাদা পুনরুদ্ধারের ক্ষেত্রে বড় ভূমিকা নেবে।’ তিনি আরও যোগ করেছেন, ‘আমি সব সময়ে আন্তর্জাতিক খেলোয়াড়দের তাদের নিজ নিজ রাজ্যের হয়ে খেলার জন্য উপলব্ধ করার প্রক্রিয়ায় বিশ্বাস করি। এতে ঘরোয়া ক্রিকেটাররাও তাদের থেকে শিক্ষা নিয়ে লাভবান হবে।’

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

সলমনের পর নিশানায় শাহরুখ? আঁটসাঁট নিরাপত্তায় কিং খান, ঘিরে থাকল নিরাপত্তারক্ষীরা চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী? ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা নিয়োগ দুর্নীতির তদন্তের চিচিং ফাঁক, মিলে গেল সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা ম্যাগির তুলনায় ৫০% বেশি সোডিয়াম ইন্ডিগোর উপমায়! দাবি Food Pharmer-র IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা ‘AI দিয়ে আপনার মুখটাই বদলে দেব, আর লজ্জা পেতে হবে না’, আদিলে বেজায় চটলেন সন্দীপ T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট কমরেডরূপী অধীর, ভোটের মুখে সবাইকে চমকে দিয়ে গলায় পরলেন সিপিএমের উত্তরীয় জাহাজ আটক করেছিল ইরান, অবশেষে বাড়ি ফিরলেন ভারতীয় তরুণী

Latest IPL News

IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.