বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > IND vs PAK: ধংসাত্মক সেঞ্চুরিতে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ড ভাঙলেন বিরাট কোহলি

IND vs PAK: ধংসাত্মক সেঞ্চুরিতে সচিন তেন্ডুলকরের বিশ্বরেকর্ড ভাঙলেন বিরাট কোহলি

পাকিস্তানের বিরুদ্ধে দাপুটে শতরান কোহলির। ছবি- এএফপি।

India vs Pakistan Asia Cup 2023 Super Four: কলম্বোয় পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত শতরান করার পথে ১৩০০০ রানের মাইলস্টোন টপকে যান কোহলি।

কলম্বোয় পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শতরান করার পথে দুর্দান্ত এক বিশ্বরেকর্ড গড়ে ফেলেন বিরাট কোহলি। তিনি ভেঙে দেন কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সর্বকালীন নজির। মাস্টার ব্লাস্টারকে টপকাতে বিরাটের প্রয়োজন ছিল ৯৮ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

আসলে বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে ১৩ হাজার ওয়ান ডে রানের গণ্ডি টপকে যান বিরাট কোহলি। তাঁর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন কেবল সচিন তেন্ডুলকর, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং ও সনৎ জয়সূর্য। বিরাট কোহলি ২৭৮টি ওয়ান ডে ম্যাচের ২৬৭টি ইনিংসে ব্যাট করতে নেমে এই মাইলস্টোন টপকে যান।

উল্লেখযোগ্য বিষয় হল, সোমবার পাকিস্তানের বিরুদ্ধে শতরান করার পথে কোহলি দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ১৩ হাজার রান পূর্ণ করেন। এতদিন সব থেকে কম ইনিংসে ব্যাট করে ১৩ হাজার ওয়ান ডে রান করার বিশ্বরেকর্ড ছিল সচিনের নামে। তিনি ৩২১টি ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোন টপকান। সচিনের তুলনায় অনেক কম ইনিংসেই সেই কৃতিত্ব অর্জন করকেন কোহলি।

সব থেকে কম ইনিংসে ১৩ হাজার ওয়ান ডে রান করা ব্যাটসম্যানরা:-

১. বিরাট কোহলি (ভারত)- ২৬৭টি ইনিংসে।
২. সচিন তেন্ডুলকর (ভারত)- ৩২১টি ইনিংসে।
৩. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ৩৪১টি ইনিংসে।
৪. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)- ৩৬৩টি ইনিংসে।
৫. সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা)- ৪১৬টি ইনিংসে।

ভারত বনাম পাকিস্তান এশিয়া কাপ ২০২৩-এর সুপার ফোর রাউন্ডের ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে

কলম্বোয় পাকিস্তানের বিরুদ্ধে এই শতরানের সুবাদে সচিনের আরও একটি বিশ্বরেকর্ড ভাঙার আরও কাছে পৌঁছে যান বিরাট। এটি কোহলির ওয়ান ডে কেরিয়ারের ৪৭তম সেঞ্চুরি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ৪৯টি সেঞ্চুরি করেছেন সচিন। সুতরাং, আর ৩টি শতরান করলেই সচিনকে টপকে ওয়ান ডে শতরানের হাফ-সেঞ্চুরি করবেন বিরাট। আপাতত তিনি সব থেকে বেশি ওয়ান ডে সেঞ্চুরিকারী ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন।

সব থেকে বেশি ওয়ান ডে শতরানকারী ৫ ব্যাটসম্যান:-

১. সচিন তেন্ডুলকর (ভারত)- ৪৯টি।
২. বিরাট কোহলি (ভারত)- ৪৭টি।
৩. রোহিত শর্মা (ভারত)- ৩০টি।
৪. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ৩০টি।
৫. সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা)- ২৮টি।

উল্লেখ্য, পাকিস্তানের বিরুদ্ধে এই ম্যাচের দাপুটে শতরানের পথে ২০২৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০ রানের মাইলস্টোন টপকে যান বিরাট। তিনি সার্বিকভাবে ওয়ান ডে ক্রিকেট সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। কলম্বোয় বিরাট কোহলি ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৯৪ বলে ১২২ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন। এই সেঞ্চুরির পরে ওয়ান ডে ক্রিকেটে বিরাটের সার্বিক সংগ্রহ দাঁড়ায় ১৩০২৪ রান।

এশিয়া কাপ সংক্রান্ত যাবতীয় খবর, তথ্য-পরিসংখ্যান ও লাইভ স্কোর আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে

ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি রান করা পাঁচ ব্যাটসম্যান:-

১. সচিন তেন্ডুলকর (ভারত)- ১৮৪২৬ রান।
২. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা)- ১৪২৩৪ রান।
৩. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া)- ১৩৭০৪ রান।
৪. সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা)- ১৩৪৩০ রান।
৫. বিরাট কোহলি (ভারত)- ১৩০২৪ রান।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.