বাংলা নিউজ > ক্রিকেট > AUS vs PAK: অভিষেকেই ৬ উইকেট, ৫৬ বছর আগের স্মৃতি ফেরালেন পাক পেসার, পার্থে দ্বিতীয় দিনের শেষেও অজিরাই চালকের আসনে

AUS vs PAK: অভিষেকেই ৬ উইকেট, ৫৬ বছর আগের স্মৃতি ফেরালেন পাক পেসার, পার্থে দ্বিতীয় দিনের শেষেও অজিরাই চালকের আসনে

অভিষেক টেস্টে ৬ উইকেট নিয়ে নজির গড়েছেন আমের জামাল।

আমের জামালের দাপটেই দ্বিতীয় দিন অজিরা ৫ উইকেটের বিনিময়ে মাত্র ১৪১ রান যোগ করতে পারে। এতে কিছুটা হলেও স্বস্তি পায় পাকিস্তান। বৃহস্পতিবার অজিরা ৫ উইকেট হারিয়ে করেছিল ৩৪৬ রান। প্রথম ইনিংসে ৪৮৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া।

পার্থ টেস্টে অভিষেকেই বিস্ফোরণ ঘটালেন পাকিস্তানের আমের জামাল। ৬ উইকেট নিয়ে ৫৬ বছরের পুরনো স্মৃতি ফেরালেন নবাগত পাক পেসার। অজিদের বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম দিন বৃহস্পতিবার জামাল ডেভিড ওয়ার্নার এবং ট্র্যাভিস হেডের গুরুত্বপূর্ণ ২টি উইকেট তুলে নিয়ে কিছুটা অক্সিজেন দিয়েছিলেন পাকিস্তানকে। আর শুক্রবার অস্ট্রেলিয়ার বাকি ৫ উইকেটের চারটিই তুলে নিয়েছেন আমের জামাল। ১১১ রানে ৬ উইকেটের বোলিং ফিগার নিয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম ইনিংস শেষ করেন ২৭ বছর বয়সী এই পেসার।

জামালের দাপটেই দ্বিতীয় দিন অজিরা ৫ উইকেটের বিনিময়ে মাত্র ১৪১ রান যোগ করতে পারে। এতে কিছুটা হলেও স্বস্তি পায় পাকিস্তান। বৃহস্পতিবার অজিরা ৫ উইকেট হারিয়ে করেছিল ৩৪৬ রান। আর এদিন ১৪১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসায়, অন্তত পাঁচশোর রানের গণ্ডি টপকাতে পারেনি অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৪৮৭ রানে অলআউট হয়ে যায় অজিরা।

১১১ রানে ৬ উইকেট- জামালের এই বোলিং ফিগার অস্ট্রেলিয়ায় সফরকারী কোনও বোলারের অভিষেকে তৃতীয় সেরা। সর্বশেষ অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেকে ৬ উইকেট নিয়েছিলেন ভারতের সৈয়দ আবিদ আলি। অ্যাডিলেডে ১৯৬৭ সালে ৫৫ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। আবিদের ৩ বছর আগে একই কীর্তি ছিল পাকিস্তানের আরিফ বাটের। মেলবোর্নে তিনি নিয়েছিলেন ৮৯ রানে ৬ উইকেট। আবিদ ভারতের হয়ে খেলেছিলেন ২৯টি টেস্ট। আরিফের ক্যারিয়ার অবশ্য থেমে গিয়েছিল ৩টি টেস্টেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওই টেস্টের পর নিউজিল্যান্ড সফরে আর দু'টি টেস্ট খেলেছিলেন তিনি।

আরও পড়ুন: ফিল্ডিং করতে গিয়ে চোট, সাপোর্ট স্টাফেদের কোলে চেপে মাঠ ছাড়েন, কতটা গুরুতর? নিজেই আপডেট দিলেন সূর্য

সব মিলিয়ে অভিষেকে ৫ বা এর বেশি উইকেট নেওয়া ১৪তম পাকিস্তানি বোলার হলেন জামাল। এ ক্ষেত্রে তাঁর চেয়ে ভালো বোলিং ফিগার আছে আর পাঁচ পাকিস্তানি বোলারের। ৬৬ রানে ৭ উইকেট নিয়ে সবার উপরে রয়েছেন আর এক পেসার মহম্মদ জাহিদ। ক্যারিয়ারে পাঁচটি টেস্ট খেলা জাহিদের ক্যারিয়ার শুরু হয়েছিল ১৯৯৬ সালে রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৬ রানে ৭ উইকেট নিয়ে।

প্রতিপক্ষের মাটিতে অভিষেকে সেরা বোলিং ফিগারে অবশ্য আরিফের পরই আছেন জামাল। দেশের বাইরে পাকিস্তানের হয়ে অভিষেকে সেরা বোলিং ফিগারটি অফ স্পিনার বিলাল আসিফের। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৮ সালে তিনি ৩৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন দুবাইয়ে। দুবাইকে অবশ্য পাকিস্তানের দ্বিতীয় হোমই বলা হয়ে থাকে।

আরও পড়ুন: কেশব মহারাজের বলে এলবিডব্লিউ হন শুভমন, তবে রিভিউ নিলেই পুড়ত না কপাল- ভিডিয়ো

বৃহস্পতিবার প্রথম দিনের শেষে ৩১ বলে ১৫ রান করে অপরাজিত ছিলেন মিচেল মার্শ। ৩২ বলে ১৪ রান করে অপরাজিত ছিলেন অ্যালেক্স ক্যারি। সেখান থেকে এদিন খেলতে নেমে হাড্ডাহাড্ডি লড়াই করেন মিচেল মার্শ। তাঁর ১০৭ বলে ৯০ রানের ইনিংসটি অজিদের সাড়ে চারশোর রানের গণ্ডি টপকাতে সাহায্য করে। তাঁর ইনিংসে ছিল ১৫টি চার, একটি ছক্কা। এদিকে অ্যালেক্স ক্যারি ৭৩ বলে ৩৪ করে আউট হয়ে যান। এই জুটি ভাঙেন জামালই। মার্শ যখন একদিকে উইকেট আঁকড়ে লড়াই করছেন, তখন জামাল উল্টোদিকে একের পর এক উইকেট ফেলে চলেছে। ক্যারি আউট হওয়ার পর বাকিরা কেউই বড় রান করতে পারেননি। মিচেল স্টার্ক তাও ২৩ বলে ১২ রান করেছিলেন। এর বাইরে বাকিরা এক অঙ্কের ঘরেই হাবুডুবু খেয়েছেন।

পার্থ টেস্টের প্রথম দিনে ডেভিড ওয়ার্নারের ২১১ বলে ১৬৪ রানের হাত ধরে অস্ট্রেলিয়া শক্ত ভিতের উপর দাঁড়িয়ে গিয়েছিল। সেই ভিতকে শুক্রবার আরও মজবুত করেছেন মিচেল মার্শ। তবে জামাল এদিন আগুনে মেজাজে না থাকলে হয়তো অজিদের স্কোর পাঁচশো ছাপিয়ে অনেক দূরই এগিয়ে যেত। জামালের ৬ উইকেট ছাড়াও ২ উইকেট নিয়েছেন খুররম শেহজাদ। শাহিন শাহ আফ্রিদি এবং ফাহিম আশরফ একটি করে উইকেট নিয়েছেন।

পাহাড় প্রমাণ রান তাড়া করতে নেমে পাকিস্তান শুরুটা খুব খারাপ করেনি। তবে দ্বিতীয় দিনের শেষে তারা ১৩২ রান করলেও, ২ উইকেট হারিয়ে বসে রয়েছে। ওপেনার আবদুল্লা শফিক ১২১ বলে ৪২ করে সাজঘরে ফিরে গিয়েছেন। নাথান লিয়নের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়েছেন তিনি। অধিনায়ক শান মাসুদ আবার ৪৩ বলে ৩০ করে কট বিহাইন্ড হয়েছেন। তাঁকে ফিরিয়েছেন মিচেল স্টার্ক। ক্রিজে রয়েছেন ইমাম উল হক (৩৮ রান) এবং খুররম শেহজাদ (৭ রান)। ৩৫৫ রানে পিছিয়ে রয়েছে পাকিস্তান। তাদের এই ম্যাচ বাঁচাতে হলে বড় ইনিংস খেলতে হবে বাকি ব্যাটারদের।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.