বাংলা নিউজ > ক্রিকেট > ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ‘গার্ড অফ অনার’ দিয়ে দুই আম্পায়ারকে সম্মান

ইনিংস শেষ ব্রুস অক্সেনফোর্ড-পল উইলসনের! ‘গার্ড অফ অনার’ দিয়ে দুই আম্পায়ারকে সম্মান

‘গার্ড অফ অনার’ দিয়ে দুই আম্পায়ারকে সম্মান (ছবি:এক্স @cricketcomau)

ঘরোয়া ক্রিকেট হোক কিংবা আন্তর্জাতিক ক্রিকেট দুই পর্যায়েই সমান দক্ষতার সঙ্গে দীর্ঘদিন ধরে ম্যাচ পরিচালনা করেছেন আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড এবং পল উইলসন। পরিচালনা করেছেন বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচও। এবার তাঁরা দুজনেই এক সঙ্গে অবসর গ্রহণ করলেন।

শুভব্রত মুখার্জি: অস্ট্রেলিয়া তো বটেই বিশ্ব ক্রিকেটেরও অন্যতম সেরা দুই আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড এবং পল উইলসন। ঘরোয়া ক্রিকেট হোক কিংবা আন্তর্জাতিক ক্রিকেট দুই পর্যায়েই তারা সমান দক্ষতার সঙ্গে দীর্ঘদিন ধরে ম্যাচ পরিচালনা করেছেন। পরিচালনা করেছেন বিশ্বকাপ ক্রিকেটের ম্যাচও। এবার তাঁরা দুজনেই অবসর গ্রহণ করলেন। আগেই জানিয়েছিলেন এই অবসর নেওয়ার কথা। সেই কথা মতো সোমবারেই তাদের কেরিয়ারের শেষ ম্যাচ খেলালেন তাঁরা। এদিন অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে শেফিল্ড শিল্ডের ম্যাচে তারা খেলতে নামার আগে দুই দলের পক্ষ থেকেই তাদেরকে 'গার্ড অফ অনার' দেওয়া হয়। ক্রিকেটে এই রীতি খুব চলতি।তবে বেশিরভাগ ক্ষেত্রে তা দেখা যায় ক্রিকেটারদের অবসর গ্রহণের সময়ে। দীর্ঘদিন বাদে এই রীতির প্রয়োগ দেখা গেল অনফিল্ড আম্পায়ারদের ক্ষেত্রেও।

আরও পড়ুন… POTM: ফেব্রুয়ারি মাসের সেরা তিন ক্রিকেটারের নাম ঘোষণা করল ICC, লড়াইয়ে রয়েছেন যশস্বী

ক্রিকেট অস্ট্রেলিয়ার আম্পায়ারদের যে এলিট প্যানেল রয়েছে তা থেকে অবসর নিলেন তারা। মার্শ শেফিল্ড শিল্ড ট্রফিতে ম্যাচ ছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং কুইন্সল্যান্ডের। দুই কিংবদন্তি আম্পায়ারের কাছেই এটা ছিল তাদের কেরিয়ারের শেষ ম্যাচ। শুক্রবার ওয়াকা অর্থাৎ পার্থে শুরু হয় এই ম্যাচটি। আজকে অর্থাৎ সোমবার ছিল সেই ম্যাচের শেষদিন। আর সেইদিনকেই ম্যাচ শুরুর আগে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং কুইন্সল্যান্ডের ক্রিকেটাররা মাঠের দুইদিকে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে 'গার্ড অফ অনার' দেন ব্রুস অক্সেনফোর্ড এবং পল উইলসনকে।

আরও পড়ুন… IPL 2024: ফের মন জিতলেন সঞ্জু স্যামসন, এবার কী করলেন রয়্য়ালস অধিনায়ক! দেখুন ভিডিয়ো

ব্রুস অক্সেনফোর্ড তাঁর কেরিয়ারে মোট ৭০টি টেস্ট ম্যাচ পরিচালনা করেছেন।যার মধ্যে রয়েছে মেয়েদের আটটি টেস্ট। মহিলা এবং পুরুষদের মিলিয়ে ১০৯ টি ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। ১৩ বছর আইসিসির এলিট প্যানেলের সদস্য থেকেছেন। ২০২১ সালের জানুয়ারি মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তাঁর আগে পর্যন্ত তিনি এলিট প্যানেলেই ছিলেন। তবে এরপরেও তিনি অস্ট্রেলিয়ার এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে কাজ চালিয়ে গিয়েছেন। ৭৫ টি প্রথম শ্রেণীর ম্যাচ,৫০ টি লিস্ট-এ ম্যাচ,৪৩ টি বিগ ব্যাশের ম্যাচ তিনি পরিচালনা করেছেন। তিনি জনপ্রিয় হয়েছিলেন তাঁর বাহুতে আর্মগার্ড ব্যবহার করে। তাঁর দিকে ধেয়ে আসা ক্রিকেট বল থেকে নিজেকে রক্ষা করতেই তিনি এই আর্মগার্ডের ব্যবহার প্রথম শুরু করেছিলেন।

আরও পড়ুন… IND vs ENG 5th Test: হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! মঙ্গলবার দুপুরে শুরু ভারতের অনুশীলন

অন্যদিকে উইলসন ১১ বছর আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে কাজ করেছেন। পুরুষ এবং মহিলা টেস্ট ম্যাচ মিলিয়ে ৯টি টেস্ট ম্যাচ পরিচালনা করেছেন। পাশাপাশি ৫১ টি ওডিআই এবং ২৭ টি টি-২০ ম্যাচ ও পরিচালনা করেছেন তিনি। এর পাশাপাশি ৬২ টি প্রথম শ্রেণীর ম্যাচ এবং ৬১ টি লিস্ট -এ'র ম্যাচ ও পরিচালনা করেছেন তিনি।

ক্রিকেট খবর

Latest News

ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 10 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 83/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.