বাংলা নিউজ > ক্রিকেট > কেরিয়ারের শেষ দু'বছর এক চোখে কার্যত দেখতেই পেতেন না, অবাক করা তথ্য সামনে আনলেন ডি'ভিলিয়র্স

কেরিয়ারের শেষ দু'বছর এক চোখে কার্যত দেখতেই পেতেন না, অবাক করা তথ্য সামনে আনলেন ডি'ভিলিয়র্স

দক্ষিণ আফ্রিকার জার্সিতে এবি ডি'ভিলিয়র্স। ছবি- গেটি।

কেন নিজের ক্রিকেট কেরিয়ারকে দীর্ঘায়িত করেননি এবি ডি'ভিলিয়র্স, জানা গেল এতদিনে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ২০১৮ সালে। যদিও এবি ডি'ভিলিয়র্স তার পরেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যান বেশ কিছুদিন। আরসিবির হয়ে আইপিএল খেলা জারি রাখেন তিনি। মূলত সেই কারণেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসার প্রস্তাব ছিল তাঁর কাছে। এবি ডি'ভিলিয়র্সকে ২০১৯ বিশ্বকাপ খেলানোর চেষ্টা চালায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। যদিও তাঁকে পুনরায় ইন্টারন্যাশনাল ক্রিকেটে ফেরানো যায়নি।

এবিডি পেশাদার ক্রিকেট থেকে সরে দাঁড়ান ২০২১ সালে। সেবছরই শেষবার ইন্ডিয়ান প্রিমিয়র লিগে মাঠে নামেন প্রোটিয়া তারকা। সব ধরণের পেশাদার ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর প্রায় আড়াই বছর পরে অবাক করা এক তথ্য সামনে আনলেন ডি'ভিলিয়র্স। তিনি জানান, কেরিয়ারের শেষ দু'বছর কার্যত এক চোখের দৃষ্টিতেই খেলা চালিয়ে যান তিনি। কেননা অপর চোখের রেটিনা ছিঁড়ে যাওয়ায় তাঁর দৃষ্টিশক্তি কমতে থাকে ক্রমশ।

উইজডেন ক্রিকেট মন্থলিকে ডি'ভিলিয়র্স জানান যে, তাঁর ছোট ছেলে দুর্ঘটনাবশত গোড়ালি দিয়ে তাঁর চোখে আঘাত করে বসে। তার পর থেকেই ডান চোখের দৃষ্টিশক্তি হারাতে থাকেন তিনি। এবিডি এও জানান যে, যখন তিনি চোখে অস্ত্রোপচার করান, ডাক্তার আবাক হয়ে জানতে চেয়েছিলেন যে, এই চোখ নিয়ে কীভাবে তিনি ক্রিকেট খেলা চালিয়ে যেতেন।

আরও পড়ুন:- পাকিস্তানের বদলে টিভির স্কোরকার্ডে লেখা 'ব্রিটিশ গালাগাল', বিতর্ক থামাতে ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

ডি'ভিলিয়র্স বলেন, ‘দুর্ঘটনাবশতই আমার ছেলে গোড়ালি দিয়ে চোখে আঘাত করে বসে। তার পর থেকেই ডান চোখের দৃষ্টিশক্তি কমতে থাকে। যখন আমি অস্ত্রোপচার করাই, ডাক্তার আমাকে জিজ্ঞাসা করেন যে, কীভাবে এই চোখ নিয়ে সারা বিশ্বে ক্রিকেট খেলে বেড়াই। সৌভাগ্যক্রমে কেরিয়ারের শেষ দু’বছর আমার বাঁ-চোখ অসাধারণ কাজ করে।'

এবি ডি'ভিলিয়র্সের আন্তর্জাতিক কেরিয়ার:-

টেস্ট: এবি ডি'ভিলিয়র্স দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৪টি টেস্টে মাঠে নামেন। তিনি ৫০.৬৬ গড়ে সংগ্রহ করেন ৮৭৬৫ রান। সেঞ্চুরি করেন ২২টি এবং হাফ-সেঞ্চুরি করেন ৪৬টি। তিনি টেস্টে ২২২টি ক্যাচ ধরেন এবং ৫টি স্টাম্প-আউট করেন। টেস্টে ২টি উইকেটও রয়েছে তাঁর।

আরও পড়ুন:- Big Bash League: বুমেরাং হল সুইচ হিট, দৃষ্টিনন্দন শট খেলেও আউট ম্যাক্সওয়েল, বিগ ব্যাশে ৯৯ নট-আউট মুনরো- ভিডিয়ো

ওয়ান ডে: এবিডি ২২৮টি ওয়ান ডে ম্যাচে মাঠে নেমে ৫৩.৫০ গড়ে ৯৫৭৭ রান সংগ্রহ করেন। সেঞ্চুরি করেন ২৫টি এবং হাফ-সেঞ্চুরি করেন ৫৩টি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডি'ভিলিয়র্স ১৭৬টি ক্যাচ ধরেন এবং ৫টি স্টাম্প-আউট করেন।

টি-২০: এবি ডি'ভিলিয়র্স দক্ষিণ আফ্রিকার হয়ে ৭৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নামেন। তিনি ২৬.১২ গড়ে ১৬৭২ রান সংগ্রহ করেন। দেশের জার্সিতে টি-২০ ক্রিকেটে কোনও সেঞ্চুরি না করলেও এবিডি হাফ-সেঞ্চুরি করেন ১০টি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন? ধনু, মকর, কুম্ভ, মীন এই ৪ রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.