বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG 3rd Test: চারশোর বেশি রানে হার দলের, সেই ম্যাচে শতরান করে ৯০ বছরের পুরনো নজির ছুঁলেন ডাকেট

IND vs ENG 3rd Test: চারশোর বেশি রানে হার দলের, সেই ম্যাচে শতরান করে ৯০ বছরের পুরনো নজির ছুঁলেন ডাকেট

বেন ডাকেট।

কোনও টেস্টে চারশো বা তার বেশি রানের ব্যবধানে ইংল্যান্ড দল হেরেছে দু'বার। আর এই এত বড় ব্যবধানে টেস্ট হারের মধ্যেও দলের হয়ে শতরান করা দ্বিতীয় ব্যাটার হিসেবে বিরল নজির গড়েছেন বেন ডাকেট।

শুভব্রত মুখার্জি: রবিবার শেষ হয়েছে ভারত বনাম ইংল্যান্ডের রাজকোট টেস্ট। চলতি টেস্ট সিরিজে ভারতে রাজকোট টেস্টের পরে আপাতত এগিয়ে রয়েছে ২-১ ফলে। বাকি রয়েছে আরও দু'টি টেস্ট। একটি খেলা হবে রাঁচিতে। অপরটি খেলা হবে ধর্মশালাতে। হায়দরাবাদে প্রথম টেস্টে হারের পরে সিরিজে ইংল্যান্ডের ব্যাজবল স্ট্র্যাটেজির ক্রিকেট সামলে যেভাবে কামব্যাক করেছে ভারতীয় দল, তা এককথায় অনবদ্য। রাজকোট টেস্টে তো ধরাশায়ী হয়েছে ইংল্যান্ড দল। ৪৩৪ রানের বিরাট ব্যবধানে হেরেছে তারা। ১৯৩৪ সালে বিরাট ব্যবধানে টেস্ট হারের পরে ফের এতবড় ব্যবধানে টেস্ট হেরেছে ইংল্যান্ড দল। তবে এই রাজকোট টেস্টে ইংল্যান্ড দল হারলেও, তাদের হয়ে এক বিরল নজির গড়েছেন বাঁহাতি ওপেনার বেন ডাকেট।

আরও পড়ুন: ৪-৫ বছর আগে রোহিতের একটা ফোনই কি বদলে দিয়েছিল যশস্বীর ক্যারিয়ার? খোলসা করলেন তরুণ তারকার শৈশবের কোচ

কী সেই নজির? আসুন জেনে নেওয়া যাক। কোনও টেস্টে চারশো বা তার বেশি রানের ব্যবধানে ইংল্যান্ড দল হেরেছে দু'বার। আর এই এত বড় ব্যবধানে টেস্ট হারের মধ্যেও দলের হয়ে শতরান করা দ্বিতীয় ব্যাটার হিসেবে বিরল নজির গড়েছেন বেন ডাকেট। রাজকোটে ১৫৩ রান করেছেন ডাকেট। আর এই বিরল তালিকায় প্রথম স্থানে রয়েছেন ইংল্যান্ডের মরিস লেল্যান্ড। ১৯৩৪ সালে তাঁর দল হারলেও তিনি করেছিলেন ১১০ রান। শক্তিশালী অজিদের বিরুদ্ধে এই ইনিংস খেলেছিলেন তিনি। আর ডাকেট খেললেন রাজকোটে ভারতের বিরুদ্ধে। এই ম্যাচে ডাকেট একাধিক নজির গড়েছেন। গোটা ইনিংস জুড়েই তাঁর স্ট্রাইক রেট ছিল ১০০-র উপরে।

আরও পড়ুন: ঘুর্ণি পিচ বানিয়ে ইংল্যান্ডকে ধরাশায়ী- নিন্দুকদের এহেন সমালোচনা ফুৎকারে ওড়ালেন রোহিত

রাজকোটে ভারত প্রথম ইনিংসে করে ৪৪৫ রান। তার জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে করে ৩১৯ রান। বেন ডাকেট একাই করেন ১৫৩ রান। খেলেন ১৫১ বল। তাঁর ইনিংস সাজানো ছিল ২৩ টি চার এবং ২ টি ছয়ে। কুলদীপ যাদবের বলে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান। ডাকেট ছাড়া ওই ইনিংসে আর কোনও ইংল্যান্ড ব্যাটার অর্ধশতরানও করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ স্কোর বেন স্টোকসের। তিনি ৪১ রান করেন। এছাড়াও অলি পোপ করেছেন ৩৯ রান। দ্বিতীয় ইনিংসে বেন ডাকেট অবশ্য বড় রান করতে পারেননি। ১৫ বল খেলে মাত্র ৪ রান করে আউট হন তিনি। ইংল্যান্ড অল আউট হয়ে যায় ১২২ রানে। ফলে ৪৩৪ রানের বড় ব্যবধানে হারতে হয় ইংল্যান্ডকে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর! কিন্তু কেন? অপেক্ষা বাড়ালেন অক্ষয়-রবিনা জুটি, ডিসেম্বরে মুক্তি পাচ্ছে না ওয়েলকাম টু জঙ্গল? 'ভোটের ফল থেকে শিক্ষা নেয়নি মোদী সরকার', ইউএপিএ প্রসঙ্গে কেন্দ্রকে তোপ ওয়াইসির অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষা আগমনের বার্তা IMD-র, মৌসুমি বায়ুর ফলে বৃষ্টি হবে কবে? ট্যাটু করিয়েছেন? সাবধান হয়ে যান, বিরল ক্যানসারের ঝুঁকি বাড়ায় শিল্প বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক কোয়ালিফায়ারে হার, প্যারিস যেতে ক্রমতালিকার দিকে চোখ ভারতীয় পুরুষ আর্চারি দলের বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই চাঁচাছোলা ভাষায় আক্রমণ মহম্মদ হাফিজের CM স্কিমে মুসলিম মহিলা ফ্ল্যাট পাওয়ায় বিক্ষোভ, স্বতপ্রণোদিত মামলা করল না HC উইকেন্ড আসতেই বাড়ল চান্দু চ্যাম্পিয়নের আয়, ২ দিনে ঘরে কত তুলল কার্তিকের ছবি?

T20 WC 2024

বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.