বাংলা নিউজ > ক্রিকেট > IRE vs AFG: ইতিহাস আয়ারল্যান্ডের, আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে প্রথম বার টেস্ট জয় বলবির্নিদের

IRE vs AFG: ইতিহাস আয়ারল্যান্ডের, আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে প্রথম বার টেস্ট জয় বলবির্নিদের

আয়ারল্যান্ড ক্রিকেট টিম।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড। নিজেদের ক্রিকেট ইতিহাসে অষ্টম টেস্টে এসে জয়ের মুখ দেখল তারা। ১১১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ৬ উইকেটে আফগানিস্তানকে হারাল আইরিশরা।

ইতিহাস লিখে ফেলল আয়ারল্যান্ড ক্রিকেটে। আবুধাবির টলারেন্স ওভালে দুই দলের মধ্যে একমাত্র টেস্টে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে আইরিশরা বিশ্ব ক্রিকেটকে চমকে দিল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড। নিজেদের ক্রিকেট ইতিহাসে অষ্টম টেস্টে এসে জয়ের মুখ দেখল তারা। ১১১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ১৩ রানে ৩ উইকেট হারালেও, আইরিশ অধিনায়ক অ্যান্ডি বলবির্নির লড়াইয়ের হাত ধরে, এবং লরকান টাকারের যোগ্য সঙ্গতে শেষ হাসি হাসে আয়ারল্যান্ড। ১১১ রান বা এর চেয়ে কম রানের লক্ষ্য দিয়ে এর আগে টেস্ট জেতার ৫টি ঘটনা রয়েছে ঠিকই, তবে এবার আর আফগানিস্তানের ভাগ্য সঙ্গ দেয়নি।

আয়ারল্যান্ড টেস্ট খেলার মর্যাদা পেয়েছে ২০১৭ সালে। ২০১৮ সালে অভিষেক টেস্টে পাকিস্তানের বিপক্ষে খেলেছিল তারা। এর পর ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে আয়ারল্যান্ড। তবে প্রতিটি ম্যাচই তারা হেরেছে। ভারতে ২০১৯ সালে এই আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল আয়ারল্যান্ড। সেই ম্যাচও তারা হেরেছিল ৭ উইকেটে। তবে প্রথম টেস্ট জিততে সবচেয়ে বেশি ৪৫টি টেস্ট খেলতে হয়েছিল নিউজিল্যান্ডকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ ম্যাচ লেগেছিল বাংলাদেশের। সেই রকম কোনও ঘটনা কিন্তু আয়ারল্যান্ডের সঙ্গে ঘটল না।

আরও পড়ুন: বস তোমাকে মেদ ঝরাতে হবে- কোন ক্রিকেটারকে পরামর্শ দিয়েছিলেন রবি শাস্ত্রী

বুধবার থেকে শুরু হওয়া টেস্টে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তান। তবে এই টেস্টে আফগান ব্যাটাররা রীতিমতো নিরাশ করেছেন। নিজেদের প্রথম ইনিংসেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে আফগানরা। মাত্র ৫৪.৫ ওভারে ১৫৫ রানেই অলআউট হয়ে যায় আফগানিস্তান। একমাত্র ওপেনার ইব্রাহিম জাদরান হাফসেঞ্চুরি করেন। তিনি ৮৩ বলে ৫৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। এছাড়া সাতে নেমে করিম জনত ৪১ রান করেছিলেন। বাকিরা কেউই ২০ রানের বেশি করতে পারেননি। আয়ারল্যান্ডের মার্ক অ্যাডায়ার একাই ৫ উইকেট তুলে নেন। ২টি করে উইকেট নেন ক্রেগ ইয়ং এবং কার্টিস ক্যামফার।

আরও পড়ুন: কিছু প্লেয়ারের সমস্যা হবে, হোক… রঞ্জি না খেলায় ইশান, শ্রেয়সের বিরুদ্ধে বিসিসিআই-এর কড়া পদক্ষেপকে সমর্থন কপিলের

তবে আয়ারল্যান্ড জবাবে ২৬৩ রান করে ১০৮ রানের লিড পায়। কার্টিস ক্যামফারের ৪৯, পল স্টার্লিংয়ের ৫২ এবং লরকান টাকারের ৪৬, অ্যান্ডি ম্যাকব্রায়েনের ৩৮ রানে ভর করে প্রথম ইনিংসে ২৬৩ রান করে আয়ারল্যান্ড। আফগানদের হয়ে জিয়া উর রহমান নেন ৫ উইকেট। ৩ উইকেট নেন নাভেদ জাদরান।

দ্বিতীয় ইনিংসেও আফগানিস্তান তাও কিছুটা লড়াই করে। তবে আহামরি কিছু নয়। প্রথম ইনিংসের থেকে একটু ভালো খেলে তারা। ২০০ রানের গণ্ডি টপকায়। হাসমাতুল্লা শাহিদি হাফসেঞ্চুরি করেন। ৫৫ করেন তিনি। রহমানুল্লাহ গুরবাজ করেন ৪৬ রান। ওপেন করতে নেমে ৩২ রান করেন নুর আলি জাদরান। সৌজন্যে দ্বিতীয় ইনিংসে ২১৮ রান তোলে তারা। তবে আয়ারল্যান্ডের যেহেতু ১০৮ রানের লিড ছিল, সে কারণে তাদের জয়ের জন্য দরকার ছিল ১১১ রান। তবে ৩ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু আইরিশ অধিনায়ক বলবির্নি হাল ছাড়েননি। ৫৮ করে অপরাজিত থাকেন তিনি। সঙ্গে পান টাকারকে। তিনি অপরাজিত ২৭ করেন। দাপটে ছয় উইকেটে ম্যাচ পকেটে পোড়ে আয়ারল্যান্ড। আফগানদের হয়ে নাভেদ জাদরান নেন ২ উইকেট।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.