বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024 Fastest bowler: ১৫৫.৮ কিমি! অভিষেকেই IPL-র দ্রুততম বল অনামী ভারতীয় পেসারের, কে এই মায়াঙ্ক যাদব?

IPL 2024 Fastest bowler: ১৫৫.৮ কিমি! অভিষেকেই IPL-র দ্রুততম বল অনামী ভারতীয় পেসারের, কে এই মায়াঙ্ক যাদব?

আইপিএল অভিষেকেই গতির ঝড় তুললেন মায়াঙ্ক যাদব। (ছবি সৌজন্যে এক্স)

অভিষেকেই এবারের আইপিএলের দ্রুততম বল করলেন লখনউ সুপার জায়ান্টসের অনামী ভারতীয় পেসার মায়াঙ্ক যাদব। পঞ্জাব কিংসের বিরুদ্ধে তাঁর একটি বলের গতিবেগ ছিল ১৫৫.৮ কিলোমিটার। যা এই মরশুমের আইপিএলের সবথেকে দ্রুতগতির বল।

১৫৫.৮ কিলোমিটার- অভিষেকেই এবারের আইপিএলের দ্রুততম বল করলেন লখনউ সুপার জায়ান্টসের অনামী ভারতীয় পেসার মায়াঙ্ক যাদব। আর সেটা নেহাতই যে স্রেফ একটি দ্রুতগতির বল, তা মোটেও নয়। বরং অভিষেকেই গতির ঝড় তুলে দিয়েছেন। আইপিএলের প্রথম বলটাই ঘণ্টায় ১৪৬ কিলোমিটারের বেশি ছিল। সবমিলিয়ে তাঁর ১৭টি বলের মধ্যে ১৪৫ কিমির নীচে ছিল মাত্র পাঁচটি বল। বাকি সবগুলি ১৪৫ কিলোমিটারের গণ্ডি ছাপিয়ে গিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, তাঁর প্রথম কয়েকটি বলের গতি হল - ১৪৭, ১৪৬, ১৫০, ১৪১, ১৪৯, ১৫৬, ১৫০, ১৪২, ১৪৪, ১৫৩, ১৪৯, ১৫২, ১৪৯, ১৪৭, ১৪৭, ১৪০, ১৪২ কিলোমিটার। ইতিমধ্যে দুটি উইকেটও নিয়ে ফেলেছেন। আইপিএলে প্রথম শিকার হলেন জনি বেয়ারস্টো। আর সেই বলটার গতি ছিল ঘণ্টায় ১৪৩ কিমি। আর তাঁর দ্বিতীয় শিকার হলেন প্রভসিমরন সিং। সেই বলের গতি ছিল ১৪৭ কিমি।

মায়াঙ্কের ১৫৫.৮ কিমির বলটা কেমন ছিল?

১২ তম ওভারের প্রথম বলেই ঘণ্টায় ১৫৫.৮ কিমির বল করেন মায়াঙ্ক। যা তাঁর দ্বিতীয় ওভার ছিল। ডানদিকে সরে জায়গা তৈরি করে বলটায় থাপ্পড় মারার চেষ্টা করেন শিখর ধাওয়ান। কিন্তু বলটার গতির কাছে পরাস্ত হয়ে যান পঞ্জাব কিংসের অধিনায়ক। উইকেটের পিছনে বলটা জমা পড়ে উইকেটকিপার কুইন্টন ডি'ককের হাতে। যে ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

মায়াঙ্ক যাদবের ইতিবৃত্ত

১) ২১ বছরের মায়াঙ্ক ঘরোয়া ক্রিকেটে দিল্লির হয়ে খেলেন। ২০০২ সালের ১৭ জুন নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেছেন।

২) দিল্লির হয়ে মাত্র এখনও পর্যন্ত একটি মাত্র রঞ্জি ম্যাচ খেলেছেন মায়াঙ্ক। ২০২২ সালের ডিসেম্বরে মহারাষ্ট্রের বিরুদ্ধে খেলেছিলেন। প্রথম ইনিংসে ১৭.২ ওভারে ৪৬ রান দিয়ে দুই উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন: LSG vs PBKS, IPL 2024: ঠিক যেন ম্যাক্সওয়েল! দৃষ্টিনন্দন সুইচ হিটে ছক্কার মাইলস্টোন ধাওয়ানের- ভিডিয়ো

৩) মোট ১৭টি ‘লিস্ট-এ’ ম্যাচ খেলেছেন মায়াঙ্ক। মোট ৩৪টি উইতেট নিয়েছেন। গড় ২১.৫৫। ইকোনমি রেট ৫.৩৫। সেরা বোলিং ফিগার হল - ৪৭ রানে চার উইকেট। গতবারের ভারতের ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে পাঁচটি ম্যাচ খেলেছেন। নিয়েছেন ছ'টি উইকেট।

৪) শনিবারের ম্যাচের আগে মাত্র ১০টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। উইকেট নিয়েছেন ১২টি।

লখনউয়ের ব্রহ্মাস্ত্র

শনিবার একানা স্টেডিয়ামে মায়াঙ্ক গতির ঝড় তোলার পরে লখনউ সুপার জায়ান্টসের তারকা ক্রুণাল পান্ডিয়ার একটি ভিডিয়ো সামনে এসেছে। তাতে লখনউয়ের অস্থায়ী ক্যাপ্টেন নিকোলাস পুরান তাঁকে জিজ্ঞাসা করেছিলেন যে এই মরশুমে কোন তরুণ খেলোয়াড়ের দিকে নজর থাকবে? সেই প্রশ্নের জবাবে ক্রুণাল বলেছিলেন, ‘মায়াঙ্ক যাদব। ও ফাস্ট বোলার। ও দ্রুত বল করে। যতটা ওকে দেখেছি, তাতে অত্যন্ত উত্তেজিত বোধ করছি। ও কেমনভাবে এগিয়ে যায়, সেটা দেখতে চাই।’

আরও পড়ুন: Ashwin on Rohit vs Hardik fans fight: 'প্রিয় খেলোয়াড়ের পুজো করা ভালো, কিন্তু…', হার্দিককে বিদ্রূপ করায় চটলেন অশ্বিন

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

পথ অবরোধ করে বসলেন কুলটির বিজেপি বিধায়ক, আনলেন তৃণমূলের বিরুদ্ধে বড় অভিযোগ আমি কাজটা শেষ করতে পারিনি- ভারতের বিরুদ্ধে হারের দায় নিলেন ইমাদ ওয়াসিম রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন মেটানো হবে সরকারি কর্মীদের কোটি কোটি টাকার বকেয়া, আদালতের রায়ের পর বড় ঘোষণা চট করে নেমে যাবে পারদ, দক্ষিণবঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সতর্কতা জারি আবহাওয়া দফতরের উৎসব ছেড়ে রচনা আচমকাই হাজির ধনিয়াখালি হাসপাতালে! হলটা কী হুগলির নতুন সাংসদের? ইদ আল আদাহ ২০২৪ পালিত হবে রাত পোহালেই! রইল, তারিখ, মাহাত্ম্য ‘‌আগলিবার কৌন বাঁচায়েগা’‌, বেলঘরিয়া শুটআউটে পর ব্যবসায়ীকে হুমকি ফোন গ্যাংস্টারের কচি হাতে বাবাকে ধরে আদরের মেয়ে, পিতৃ দিবসে সদ্যোজাত মেয়ের সঙ্গে আলাপ করালেন বরুণ 'সকলে নিজের ভাগ্য নিয়ে আসে...' ‘ফাদার্স ডে'-তে ছেলে সহজকে নিয়ে যা বললেন রাহুল

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.